আইপিএল ২০১৮: এই প্লেয়ারদের জন্যই লেখা হয়েছিল আইপিএলের সংস্কৃত শ্লোক

ভারতে ক্রিকেট উৎসব মনে করা আইপিএল এই মুহুর্তে মাঝ পথে এসে পৌঁছেছে, এবং ৮টি দলই শেষ চারে যাওয়ার লড়াইতে শামিল হওয়ার চেষ্টা করে চলেছে। এখনও পর্যন্ত আইপিএলে ২৯টি ম্যচ খেলা হয়ে গেছে, এবং এই ২৯টি ম্যাচে কিংবদন্তী প্লেয়ারদের মধ্যে এমন কিছু প্লেয়ারও উঠে এসেছে যাদের খেলা দেখে মনে হয় যে আইপিএলের উপর সংস্কৃতে লেখা এই গানটি কেবল আর কেবলমাত্র অঙ্কিত রাজপুত, দীপক চাহর, ময়ঙ্ক মারকান্ডে, পৃথ্বী শ, রশিদ খানের মত প্লেয়ারদের জন্যই লেখা হয়েছে। প্রসঙ্গত আইপিএল ট্রফির উপর সংস্কৃতে একটি লাইন লেখা হয়েছে, যা পড়ে আপনাদেরও মনে হবে যে এই লাইনটি শুধুমাত্র এই প্লেয়ারদের জন্যই লেখা হয়েছে। সংস্কৃতে যে লাইনটি লেখা হয়েছে তা হল, “যাত্রা প্রতিভা অবসরা প্রাপনোতিথি’ অর্থাৎ যেখানে প্রতিভা সুযোগ প্রাপ্ত হয়। এখন এই খেলোয়াড়দের দিকে তাকিয়ে দেখুন, যখনই এরা সুযোগ পেয়েছেন নিজেদের প্রতিভার ঝলকে সকলকে মুগ্ধ করে দিয়েছেন।

ময়ঙ্ক মারকান্ডে
আইপিএল ২০১৮: এই প্লেয়ারদের জন্যই লেখা হয়েছিল  আইপিএলের সংস্কৃত শ্লোক 1
আইপিএলের চলতি সিজনে যদি কেউ সবচেয়ে বেশি প্রভাবিত করে থাকেন তাহলে তিনি হলেন মুম্বাই ইন্ডিয়ান্সের তরুণ লেগ স্পিনার ময়ঙ্ক মারকান্ডে, যিনি মাত্র ২০ বছর বয়েসেই মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে অভিষেক করেছেন আর নিজের প্রথম ম্যাচেই সকলের দৃষ্টি আকর্ষণ করে নিয়েছেন। প্রথম ম্যাচেই তিনি চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে ৩ উইকেট এবং তার পরের ম্যাচেও তিনি ৪ উইকেট নিয়েছেন। এখনও পর্যন্ত মোট ৭টি আইপিএল ম্যাচ খেলে ১০টি উইকেট নিয়েছেন তিনি। সেরা বোলিং ৪/২৩। গড় ১৭.৩, ইকোনমি রেট ৭.৫২।
পৃথ্বী শ
আইপিএল ২০১৮: এই প্লেয়ারদের জন্যই লেখা হয়েছিল  আইপিএলের সংস্কৃত শ্লোক 2
এই সময়ে সকলের মুখে মুখেই ফিরছে এই তরুণ ক্রিকেটারের নাম। ভারতকে চতুর্থবার অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপ এনে দেওয়ার পর পৃথ্বী শ এই মরশুমে দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে আইপিএলে অভিষেক করেছেন। বিশ্বকাপে নিজের প্রতিভা প্রমান করা পৃথ্বী কিংস ইলেভেন পাঞ্জাবের বিরুদ্ধে বিশ্বের শ্রেষ্ঠ খেলোয়াড়দের সামনে নিজের প্রতিভা দেখানোর সুযোগ পেয়েছিলেন, কিন্তু ওই ম্যাচে তিনি মাত্র ২২ রানই করতে পেরেছিলেন। তবে নিজের প্রথম ম্যাচেই পৃথ্বী আইপিএলের স্তর ভাল মতই চেখে নিয়েছিলেন। এবং নিজের দ্বিতীয় ম্যাচেই মিচেল জনসন, অ্যান্দ্রে রাসেল কুলদীপ যাদবের মত বোলারদের নিয়ে সাজানো কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে ৬২ রানের দুরন্ত ইনিংস খেলে পৃথ্বী বুঝিয়ে দেন যে তিনি নিজের থেকেও সিনিয়র শ্রেষ্ঠ প্লেয়ারদের সঙ্গে টক্কর নেওয়ার ক্ষমতা রাখেন।

অঙ্কিত রাজপুত
আইপিএল ২০১৮: এই প্লেয়ারদের জন্যই লেখা হয়েছিল  আইপিএলের সংস্কৃত শ্লোক 3
কিংস ইলেভেন পাঞ্জাবের এই জোরে বোলার এখনও পর্যন্ত আইপিএলে ৩টি ম্যাচ খেলেছেন, আর এই তিন ম্যাচেই তার উইকেট সংখ্যা ৭। কিন্তু সানরাইজার্স হায়দ্রাবাদের বিরুদ্ধে ম্যাচের পর সকলের মুখেই এখন অঙ্কিতের নাম ঘুরছে। অঙ্কিত হায়দ্রাবাদের বিরুদ্ধে ওই ম্যাচে পাঁচ উইকেট নেন, আর চলতি মরশুমে আইপিএলে পাঁচ উইকেট নেওয়া প্রথম বোলারও হয়ে যান তিনি। যদিও এই ২৪ বছর বয়েসী তরুণ খেলোয়ার ২০১৩ তেই আইপিএলে অভিষেক ঘটিয়েছিলেন, আর চেন্নাই সিপার কিংসের হয়ে মুম্বাই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে তিনি রিকি পন্টিংকে নিজের শিকার বানান। চেন্নাই সুপার কিংসের পর অঙ্কিত কলকাতা নাইট রাইডার্সেরও প্রতিনিধিত্ব করেন, কিন্তু এই মরশুমে নিলামে তাকে তুলে নেয় পাঞ্জাব। আর অঙ্কিতও নিজেকে প্রমান করে পাঞ্জাবের হয়ে নিজেকে প্রমান করেন। হায়দ্রাবাদের বিরুদ্ধে ম্যাচে হায়দ্রবাদের ৬টি উইকেট পড়ে ছিল, যার মধ্যে ১৪ রান দিয়ে পাঁচটি উইকেটই দখল করেছিলেন এই বোলার।

রশিদ খান
আইপিএল ২০১৮: এই প্লেয়ারদের জন্যই লেখা হয়েছিল  আইপিএলের সংস্কৃত শ্লোক 4
আফগানিস্থানের ১৯ বছর বয়েসী এই রহস্যময় স্পিনার আইপিএলে নিজের বোলিংয়ে সকলকেই প্রভাবিত করেছেন কিংবা বলা যেতে পারে আইপিএলই এই অসাধারণ প্রতিভার বিকাশের মঞ্চ প্রস্তুত করে দিয়েছিল। ২০১৭য় রশিদ সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে আইপিএলে অভিষেক ঘটান, এবং এই মরশুমেও তিনি হায়দ্রাবাদের হয়েই প্রতিনিধিত্ব করছেন। এখনও পর্যন্ত ১০টি উইকেট নিয়ে এই মরশুমে এই জোরে বোলার সবচেয়ে বেশি উইকেট নেওয়ার তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন। কিংস ইলেভেন পাঞ্জবের বিরুদ্ধে তিনটি গুরুত্বপূর্ণ উইকেট নিয়ে রশিদ নিজের দলকে জেতানোয় মুখ্য ভূমিকা নিয়েছিলেন।

দীপক চাহর
আইপিএল ২০১৮: এই প্লেয়ারদের জন্যই লেখা হয়েছিল  আইপিএলের সংস্কৃত শ্লোক 5
চেন্নাই সুপার কিংসের জোরে বোলার দীপক চহার নিজের অসাধারণ পারফর্মেন্সের কারণেই এই দলের বোলিং বিভাগের মুখ্য স্তম্ভ হয়ে দাঁড়িয়েছেন। তবে চোটের কারণে দু সপ্তাহের জন্য মাঠের বাইরে চলে যাওয়ার কারণে চেন্নাইয়ের বোলিং বিভাগও কমজোরি হয়ে পড়েছে বলে মনে হচ্ছে। ২০১১য় রাজস্থান রয়্যালস, ২০১৬য় পুণে সুপার জায়ান্টের হয়ে খেলার পর এই মরশুমে তিনি চেন্নাই সুপার কিংস দলে জায়গা পেয়েছেন। হায়দ্রাবাদের বিরুদ্ধে ম্যাচে চেন্নাইয়ের হয়ে তিন উইকেট নিয়ে তিনি দলের জয়ে মুখ্য ভূমিকা পালন করেন। একসময় রাজস্থান ক্রিকেট অ্যাসোসিয়েশন অ্যাকাডেমির রিজেক্ট করা দীপক চহারের বোলিং পারফর্মেন্স আইপিএলে এই মুহুর্তে সকলের মুখে মুখেই ঘুরছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *