১০০ মাইল প্রতি ঘন্টার রেকর্ড ভাঙবেন উমরান? শোয়েব আখতার দিলেন এই দুর্দান্ত পরামর্শ 1

দ্রুততম বল করে রেকর্ড গড়া শোয়েব আখতার (Shoaib Akhtar) সানরাইজার্স হায়দ্রাবাদের উঠতি বোলার উমরান মালিককে (Umran Malik) পরামর্শ দিয়েছেন। তিনি বলেন, “আমার রেকর্ড ভাঙলে আমি খুশি হব তবে তাকে ফিটনেসের প্রতি বিশেষ যত্ন নিতে হবে।” কয়েক দিন আগে, আখতার উমরান সম্পর্কে তার বিরূপ মন্তব্যের কারণে সোশ্যাল মিডিয়ায় প্রচুর সমালোচিত হয়েছিলেন।

‘আমার রেকর্ড ভাঙুন, আমি খুশি হব’

১০০ মাইল প্রতি ঘন্টার রেকর্ড ভাঙবেন উমরান? শোয়েব আখতার দিলেন এই দুর্দান্ত পরামর্শ 2

রাওয়ালপিন্ডি এক্সপ্রেস নামে পরিচিত এই বোলার বলেন, “কয়েকদিন আগে দ্রুততম বল করার রেকর্ডের ২০ বছর পূর্ণ হওয়ায় মানুষ আমাকে অভিনন্দন জানাচ্ছিল। উমরান মালিক আমার রেকর্ড ভাঙলে আমি খুশি হব। ২০ বছর ধরে কেউ এই রেকর্ড ভাঙতে পারেনি। আমি কঠোর পরিশ্রমের পর এই অবস্থান অর্জন করেছি এবং উমরান যদি এটি করে তবে এটি আমার জন্য আনন্দের বিষয়। তার প্রতিভা আছে এবং আমি চাই সে তার প্রতিভা আন্তর্জাতিক মঞ্চে তুলে ধরুক।”

বৈজ্ঞানিক প্রশিক্ষণ ও পরামর্শ দরকার

১০০ মাইল প্রতি ঘন্টার রেকর্ড ভাঙবেন উমরান? শোয়েব আখতার দিলেন এই দুর্দান্ত পরামর্শ 3

শোয়েব আখতার বলেন, চোটের কারণে একজন ফাস্ট বোলারের কেরিয়ার সবসময়ই ক্ষতিগ্রস্ত হয়। তিনি উমরান মালিককে ফিটনেস এবং চোট এড়াতে পরামর্শ দিয়েছেন। সাবেক এই ক্রিকেটার বলেন, “বিসিসিআই ও যুব একাডেমিকে উমরানের কাজের চাপ সামলাতে হবে। তাকে বিজ্ঞানসম্মতভাবে প্রশিক্ষণ দিয়ে এগিয়ে যেতে হবে। তার বোলিং পরিমাপ করা দরকার। আপনি যখন উচ্চ গতিতে গাড়ি চালান, তখন তার টায়ার পাংকচার হওয়ার বা ইঞ্জিনের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। সেটিকে কারখানায় ফিরিয়ে যেতে হবে এবং পুনরুদ্ধার করতে হবে। এই মরসুমে উমরানকে নিয়ে সিদ্ধান্ত নিতে হবে যে তাকে তার দ্বিগুণ কাজের চাপ দিয়ে প্রশিক্ষণ দেওয়া উচিত কি! এতে তার কাজের চাপ কমবে।”

আঘাত এড়াতে বিশেষ টিপস

১০০ মাইল প্রতি ঘন্টার রেকর্ড ভাঙবেন উমরান? শোয়েব আখতার দিলেন এই দুর্দান্ত পরামর্শ 4

শোয়েব আখতার বলেন, “আমি তাকে বিশ্ব মঞ্চে খেলতে দেখতে চাই কারণ তিনি এই জায়গার জন্য তৈরি। এ সময় ঘণ্টায় দেড়শ কিলোমিটার গতি অতিক্রম করতে পারে এমন বোলার খুব একটা নেই। আমরা দেখেছি উমরান ধারাবাহিকভাবে এই গতিতে বোলিং করছেন। আমি চাই উমরান তার মনের মধ্যে ১০০ মাইল প্রতি ঘণ্টা গতি রাখুক। আমি খুব খুশি হব যদি তিনি আমাদের ক্লাবে যোগ দেন যারা ১০০ মাইল বেগে বোলিং করে। এ জন্য তাকে চোট থেকে দূরে থাকতে হবে, তা না হলে কেরিয়ার অর্ধেক হয়ে যাবে।”

Leave a comment

Your email address will not be published.