চেন্নাই টেস্টে পাওয়া লজ্জাজনক হারের পর বিরাট কোহলি সোজাসুজি একে মানলেন দায়ী 1

ভারত আর ইংল্যান্ডের মদ্যে ৪ টেস্ট ম্যাচের সিরিজের প্রথম ম্যাচ চেন্নাইয়ের মাঠে খেলা হয়েছে। ইংলিশ দল ম্যাচের পঞ্চমদিন দ্বিতীয় সেশনে ভারতীয় দলকে ১৯২ রানে অলআউট করে ২২৭ রাএর দুর্দান্ত জয় হাসিল করে। অতিথি দল ম্যাচের প্রথম দিন থেকেই এই ম্যাচে চালকের আসনে ছিল। ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলির নিজের পিতৃত্বকালীন অবকাশের পর অধিনায়ক হিসেবে দলের সঙ্গে এটি প্রথম ম্যাচ ছিল। এই ম্যাচেও ভারতীয় দলকে সেই ফলাফলের মুখোমুখি হতে হয়েছে, যা তার অধিনায়কত্বে অ্যাডিলেডে হয়েছিল। ম্যাচের পর বিরাট কোহলি পোষ্ট ম্যাচ প্রেজেন্টেশনে দলের ভুলের ব্যাপারেও উল্লেখ করেছেন।

আমরা ইংল্যান্ডের উপর চাপ তৈরি করতে ব্যর্থ হয়েছি – বিরাট কোহলি

চেন্নাই টেস্টে পাওয়া লজ্জাজনক হারের পর বিরাট কোহলি সোজাসুজি একে মানলেন দায়ী 2

ইংল্যান্ডের কাছে ২২৭ রানে লজ্জাজনকভাবে হারার পর ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি পোষ্ট ম্যাচ প্রেজেন্টেশনে দলের ভুলগুলির ব্যাপারে বলতে গিয়ে বলেছেন যে, “আমার মনে হয় না আমরা ইংলিশ দলের উপর ম্যাচের প্রথম অংশে কোনো বিশেষ চাপ তৈরি করতে পেরেছি। বোলিং বিভাগের কথা বলা হলে প্রথম ইনিংসে রবিচন্দ্রন অশ্বিন আর জোরে বোলাররা যথেষ্ট ভালো ক্রিকেট খেলেছিল। কিন্তু আমাদের আরও বেশি রান আটকানো আর ওদের উপর চাপ তৈরি করার প্রয়োজন ছিল। উইকেট অনেকটাই স্লো ছিল যাতে স্পিনাররা কোনো সাহায্য পাচ্ছিল না আর ব্যাটসম্যান সহজেই স্ট্রাইক রোটেট করতে পারছিল। প্রথম দু’দিন দেখে বলা যেতে পারত যে উইকেটে বেশিকিছু বিশেষ হচ্ছিল না”।

ইংলিশ দল দুর্দান্ত ক্রিকেট খেলেছে – কোহলি

INDvsENG: প্রথম টেস্টে হল ১৫টি রেকর্ড, বিরাট নিজের নেতৃত্বে গড়লেন এই ভীষণ লজ্জাজনক রেকর্ড

এছাড়াও ভারতীয় দলের অধিনায়ক ইংলিশ দলের প্রদর্শন আর ভারতের ভুলগুলির ব্যাপারে আগে বলতে গিয়ে বলেছেন যে, “এই দুর্দান্ত জয়ের জন্য ইংলিশ দল প্রশংসার যোগ্য। ওরা মাঠে দাঁড়িয়ে যথেষ্ট ভালো খেলেছে আর স্কোরবোর্ডে একটা বড়ো স্কোর করতে সফল হয়েছে। আমাদের বডি ল্যাঙ্গুয়েজ আর তীব্রতা ততটা প্রভাবিত ছিল না, দ্বিতীয় ইনিংসে আমরা তাও সামান্য ভালো খেলেছি। দ্বিতীয় ইনিংসে আমাদের দল বোলিংয়ের দিক দিয়ে যথেষ্ট ভালো ক্রিকেট খেলেছে, কিন্তু কোথাও না কোথাও শুরুর ৪জন ব্যাটসম্যানের প্রদর্শন চিন্তার বিষয়। আমাদের সেই জিনিসগুলোকে বুঝতে হবে যা আমরা এই ম্যাচে যথেষ্ট ভালোভাবে ডেলিভারি করেছি। তবে ইংলিশ দল এই পুরো ম্যাচ চলাকালীন পেশাদার আর ধারাবাহিক ক্রিকেট খেলেছে”।

চেন্নাই্তেই খেলা হবে পরবর্তী টেস্ট

চেন্নাই টেস্টে পাওয়া লজ্জাজনক হারের পর বিরাট কোহলি সোজাসুজি একে মানলেন দায়ী 3

এরপর এখন ভারতীয় দলকে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচও চেন্নাইতেই খেলতে হবে। ইংলিশ দলের মনোবল এই সময়ে বেড়ে রয়েছে। যার ফায়দা তারা পরবর্তী ম্যাচে পেতে পারে। অন্যদিকে যদি ভারতীয় দলের কথা বলা হয় তো তাদের এই ম্যাচ থেকে শিক্ষা নিতে হএ আর নিজেদের সিদ্ধান্তগুলোকে শক্তিশালী করতে হবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *