৯/১১ এর সেই ভয়াবহ দুর্ঘটনায় প্রাণ হারান এই তারকা অধিনায়ক! ব্রায়ান লারার সাথে হয়েছিল ওনার তুলনা 1

১১ সেপ্টেম্বর, ২০০১, অর্থাৎ ২০ বছর আগে, আমেরিকায় একটি বড় সন্ত্রাসী হামলা হয়েছিল। সন্ত্রাসীরা নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারকে টার্গেট করেছিল এবং এই ভয়াবহ হামলায় একজন তারকা ক্রিকেটার সহ ২৯ জন প্রাণ হারান। আমেরিকার সহ-অধিনায়ক নেজাম হাফিজ এই সন্ত্রাসী হামলায় প্রাণ হারান। হাফিজ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের টাওয়ার ওয়ানের ৯৪ তলায় মার্শ এবং ম্যাকলেনান কোম্পানির জন্য কাজ করেছিলেন।

৯/১১ এর সেই ভয়াবহ দুর্ঘটনায় প্রাণ হারান এই তারকা অধিনায়ক! ব্রায়ান লারার সাথে হয়েছিল ওনার তুলনা 2

হাফিজ ১৯৬৯ সালের ২১ এপ্রিল গায়ানায় জন্মগ্রহণ করেন। জুনিয়র স্তরের ক্রিকেটে ভালো পারফরম্যান্সের পর, তিনি ১৯৮৮ সালে নর্দান টেলিকম যুব টুর্নামেন্টে গায়ানা অনূর্ধ্ব -১৯ দলের অধিনায়ক হন। এই টুর্নামেন্টে সারা ওয়েস্ট ইন্ডিজের বেশ কয়েকটি দল খেলছিল। তার অধিনায়কত্বে গায়ানার প্রথম ম্যাচ ছিল ত্রিনিদাদ ও তাবাগোর বিরুদ্ধে এবং সেই দলের অধিনায়ক ছিলেন ব্রায়ান লারা। হাফিজ ৮ এবং ২৫ রান করেছিলেন, লারা ০ রানে আউট হন। ১৯৯২ সালে, হাফিজ তার বাবা -মা এবং দুই বড় বোনের সাথে নিউ ইয়র্কে চলে আসেন। কিন্তু সেখানেও তার ক্রিকেটের প্রতি ভালোবাসা কমেনি।

Read More: ইংল্যান্ডের কাছে আমাদের কৃতজ্ঞ থাকা উচিত! টেস্ট বাতিল নিয়ে অদ্ভুত মন্তব্য করলেন সুনীল গাভাস্কার

তিনি আমেরিকান ক্রিকেট সোসাইটি ক্লাব দলে (এসিএস) যোগদান করেন এবং কমনওয়েলথ ক্রিকেট লিগে খেলেন, যা আমেরিকার অন্যতম বড় লিগ এবং এতে ৬০ টিরও বেশি দল খেলে। তার দলে থাকাকালীন, এসিএস দল পরবর্তী নয়টি মরসুমে সাতবার চ্যাম্পিয়ন হয়েছিল।হাফিজ তার ক্লাবের হয়ে দুর্দান্ত পারফরম্যান্সের কারণে মার্কিন ক্রিকেট দলের সহ-অধিনায়ক হন। ২০০১ সালে কানাডা সফরের জন্য তাকে এই দায়িত্ব দেওয়া হয়েছিল। আমেরিকা সে সময় আন্তর্জাতিক ক্রিকেটে প্রবেশের খুব কাছাকাছি ছিল এবং হাফিজ আমেরিকার অধিনায়ক হওয়ার অন্যতম দাবিদার ছিলেন। আমেরিকা ২০০৪ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে যোগ্যতা অর্জন করেছিল, যেখানে তারা অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের মতো শক্তিশালী দলের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করেছিল।

Leave a comment

Your email address will not be published.