৯১ বছর বয়সে অস্ট্রেলিয়ার এই খেলোয়াড় করবেন ক্রিকেট মাঠে প্রত্যাবর্তন

আধুনিক ক্রিকেটে ফিটনেসের গুরুত্ব অনেকটাই বেড়ে গিয়েছে। বর্তমানের প্রত্যেক খেলোয়ায়ড়ই নিজেকে ফিট রাখার জন্য এখন ঘন্টার পর ঘন্টা ঘাম ঝরান আর যোগাভ্যাসও করেন্ন। খেলোয়ায়ড়দের দুর্দান্ত ফিটনেসেরই ফলাফল যে এখন মাঠে খেলোয়াড়দের নিজেদের ১০০ শতাংশ দিতে দেখা যায় আর দীর্ঘ সময় পর্যন্ত ক্রিকেট খেলেন। এমনই এক খেলোয়াড়ের কাহিনী অস্ট্রেলিয়া থেকে মানুষের সামনে উঠে আসছে।

অস্ট্রেলিয়ার ডগ ক্রোভেল ৯১ বছর বয়সে খেলছেন ক্রিকেট

৯১ বছর বয়সে অস্ট্রেলিয়ার এই খেলোয়াড় করবেন ক্রিকেট মাঠে প্রত্যাবর্তন 1

অস্ট্রেলিয়ার ডগ ক্রোভেল ৯১ বছর বয়সে ক্রিকেট খেলছেন। তিনি যতই উচ্চস্তরীয় ক্রিকেটে অস্ট্রেলিয়ার প্রতিনিধিত্ব না করুন, কিন্তু খেলার প্রতি প্যাশন তাকে ৯১ বছর বয়সেও মাঠে পৌঁছে দিয়েছে। তিনি দ্রুতই ভেটারেন্স ক্রিকেটের জন্য মাঠে ফিরবেন। অস্ট্রেলিয়ায় ভেটারেন্স ক্রিকেট এমন একটা টুর্নামেন্ট যেখানে ৬০ এর চেয়ে বেশি বয়সের খেলোয়াড়রা অংশ নেন। এটা এমন একটা প্রতিযোগীতামূলক লীগ, যেখানে ডগ ক্রোভেল ১৫ বছর ধরে খেলছেন।

যখনই আমার নির্বাচন হবে আমি খেলতে যাব

৯১ বছর বয়সে অস্ট্রেলিয়ার এই খেলোয়াড় করবেন ক্রিকেট মাঠে প্রত্যাবর্তন 2

অস্ট্রেলিয়ান ডগ ক্রোভেল নিজের ফিটনেসের রহস্য জানিয়ে বলেছেন, “আমি এখনও ফিট আর নিজের খেলার আনন্দ উপভোগ করি আর যখনই আমার নির্বাচন হবে তো আমার মতে আমি খেলতে যাব। আমি নিজেকে ফিট রাখার জন্য সপ্তাহে ৩বার টেনিস খেলি। আমি নিজের ক্রিকেট খেলা মুশকিলভাবে শিখেছি, কিন্তু এতে কারও ক্ষতি হয়নি। গুরুত্বপূর্ণ কথা এটাই যে আমি এখনও খেলছি আর আমার মতে এটার কারণ হল আমাদের কাছে ভালো মাঠ আর পিচ ছিল না। আমরা নিজেদের মানিয়ে নিতে পারতাম। আমাদের কাছে মাঠ ঠিক করার জন্য সঠিক উপকরণও নেই”।

বল এখন ব্যাট ততটা দ্রুতগতিতে আসে না

ডগ ক্রোভেল এই টুর্নামেন্টের ব্যাপারে কথা বলতে গিয়ে বলেন, এই লীগ সেই মানুষদের জন্য, যারা নিজেদের ক্রিকেট কেরিয়ার ২০ বা তার কাছকাছি বয়সে ছেড়ে দেন। তাদের মধ্যে খেলার ইচ্ছা বজায় থাকে আর তারা নিজেদের ফিট রাখেন। বল এখন ব্যাট ততটা দ্রুতগতিতে আসেনা, যতটা আগে আসত। এখন বলে শট মারা সহজ হয় কারণ বল আপনার কাছে শ্লথগতিতে পৌঁছোয়”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *