বিরাট, রোহিতকে ছাড়া এই ১১জন খেলোয়াড় নিয়ে এশিয়া কাপ খেলতে পারে টিম ইন্ডিয়া, ইনি হবেন অধিনায়ক

ভারত ইংল্যান্ডকে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে জায়গা করে নিয়েছে। এখন তারা ১৮-২২ জুন নিউজিল্যান্ডের মুখোমুখি হবে ফাইনালে। নিউজিল্যান্ডের দল আগেই ফাইনালে পৌঁছে গিয়েছে। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার জন্য ভারতীয় দলের ঘোষণাও হয়ে গিয়েছে। এখন শুধু ভেন্যু ঠিক হওয়া বাকি, এখন কথা হচ্ছে যে সময় এই ভারতীয় দল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলবে সেই সময় যদি এশিয়া কাপেরও ঘোষণা হয়ে যায় তো ভারতীয় দল আর নির্বাচকরা কী করবেন? কাদের তারা দলে নির্বাচিত করবেন? কারণ প্রায় সমস্ত বড়ো খেলোয়াড় টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলবেন।

এমন হবে দল

বিরাট, রোহিতকে ছাড়া এই ১১জন খেলোয়াড় নিয়ে এশিয়া কাপ খেলতে পারে টিম ইন্ডিয়া, ইনি হবেন অধিনায়ক 1

আমরা আপনাদের জানাব যে যদি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের সময় এশিয়া কাপ হয় তো এই ১৬ জন ভারতীয় খেলোয়াড় দলের অংশ হতে পারেন সেই সঙ্গে দলে তাদের কী রোল হবে তা নিয়েও আমরা আলোচনা করব।

ওপেনার: কেএল রাহুল (অধিনায়ক), শিখর ধবন (সহঅধিনায়ক), ঈশান কিষাণ

কেএল রাহুল আইপিএলে পাঞ্জাব দলের অধিনায়ক আর ওয়ানডে আর টি-২০ দলে তিনি ভারতীয় দলের সহঅধিনায়কও থেকেছেন। এই অবস্থায় এশিয়া কাপে টিম ইন্ডিয়ার দায়িত্ব রাহুলের চেয়ে ভালো কেউ সামলাতে পারবেন না। সেই সঙ্গে তিনি একজন দুর্দান্ত ব্যাটসম্যানও। যিনি ভারতীয় দলের হয়ে ওপেনিং ব্যাটসম্যানের ভূমিকাও পালন করেছিলেন। তার এই প্রদর্শনের আধারে এশিয়া কাপেও তিনি ভারতের ওপেনিং ব্যাটসম্যানের ভূমিকা পালন করতে পারেন।

অন্যদিকে রাহুল উইকেটকিপারের কাজও দুর্দান্তভাবে পালন করতে পারেন। এর সঙ্গেই সহঅধিনায়কের ভূমিকায় শিখর ধবনকে দেখা যেতে পারে। দলে সবচেয়ে অভিজ্ঞ খেলোয়াড় হিসেবে তিনি দলের সঙ্গে থাকবে আর তার চেয়ে ভালো ওপেনিং ব্যাটসম্যান দলের কাছে আর কেউ নেই।

এরপর যদি দলের আরও একজন ওপেনারের প্রয়োজন হয় তো ঈশান কিষাণ এই কাজকে ভালোভাবে পালন করতে হবে। তিনি মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে বেশকিছু বিস্ফোরক ইনিংস খেলেছেন। শুধু তাই নয় যদি দলের একজন অতিরিক্ত উইকেটকিপারের প্রয়োজন পড়ে তো ঈশান কিষাণ কাজেও আসতে পারেন।

মিডল অর্ডার: শ্রেয়স আইয়ার, মনীষ পাণ্ডে, সঞ্জু স্যামসন, সূর্যকুমার যাদব

বিরাট, রোহিতকে ছাড়া এই ১১জন খেলোয়াড় নিয়ে এশিয়া কাপ খেলতে পারে টিম ইন্ডিয়া, ইনি হবেন অধিনায়ক 2

ভারতের মিডল অর্ডারের দায়িত্ব আইপিএলে দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক আর ভরসাযোগ্য ব্যাটসম্যান এবং ওয়ানডেতে সেঞ্চুরিকারী শ্রেয়স আইয়ার এবং ভারতীয় দলের হয়ে ২৬টি আন্তর্জাতিক ম্যাচ খেলা মনীষ পান্ডে, সঞ্জু স্যামসন আর মুম্বাই ইন্ডিয়ান্সের বিস্ফোরক ব্যাটসম্যান সূর্যকুমার যাদব সামলাবেন।
এই সমস্ত ব্যাটসম্যান মিডল অর্ডারের স্পেশালিস্ট ব্যাটসম্যান। শ্রেয়স আইয়ার আর মনীষ পাণ্ডে এমন ব্যাটসম্যান যারা বিরাট কোহলির অনুপস্থিতিতে দলকে ভালোভাবে সামলাতে পারবেন আর লম্বা ইনিংস খেলতে পারবেন। অন্যদিকে সঞ্জু স্যামসন আর সূর্যকুমার যাদবও বিস্ফোরক ইনিংস খেলতে পারেন।

অলরাউন্ডার: হার্দিক পাণ্ডিয়া, ওয়াশিংটন সুন্দর, শার্দূল ঠাকুর, অক্ষর প্যাটেল

বিরাট, রোহিতকে ছাড়া এই ১১জন খেলোয়াড় নিয়ে এশিয়া কাপ খেলতে পারে টিম ইন্ডিয়া, ইনি হবেন অধিনায়ক 3

এশিয়া কাপে ভারতীয় দলে অলরাউন্ডারের জায়গা পূর্ণ করার জন্য মুম্বাই ইন্ডিয়ান্স আর ভারতীয় দলকে বেশকিছু ম্যাচ জেতানো হার্দিক পাণ্ডিয়া, ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের হয়ে দুর্দান্ত ব্যাটিং আর বোলিং করা ওয়াশিংটন সুন্দর আর সেই সঙ্গে অক্ষর প্যাটেল এবং শার্দূল ঠাকুর সামলাবেন। অক্ষর প্যাটেল সম্প্রতিই টেস্ট ম্যাচে ২৮টি উইকেট নিয়ে দেখিয়ে দিয়েছেন যে তিনি কত ভালো বোলার আর সেই সঙ্গে শেষ টেস্টে ভালো ইনিংস খেলে দলকে মুশকিল পরিস্থিতি থেকেও তিনি বের করেছেন। অন্যদিকে শার্দূল ঠাকুর যখনই সুযোগ পেয়েছেন দলের হয়ে ভালো বোলিং আর ব্যাটিং প্রদর্শন করে দেখিয়েছেন। ২০১৯ এ শার্দূল ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধেও দলের হয়ে নীচের দিকে ব্যাট করতে নেমে মুশকিল পরিস্থিতিতে ভারতকে ম্যাচ জিতিয়েছিলেন।

বোলার: ভুবনেশ্বর কুমার, টি নটরাজন, দীপক চাহার, বরুণ চক্রবর্তী, যজুবেন্দ্র চহেল

বিরাট, রোহিতকে ছাড়া এই ১১জন খেলোয়াড় নিয়ে এশিয়া কাপ খেলতে পারে টিম ইন্ডিয়া, ইনি হবেন অধিনায়ক 4

এখন যদি এশিয়া কাপে ভারতের হয়ে বোলিংয়ের কথা বলা হয় তো ভুবনেশ্বর কুমার জোরে বোলিংয়ের দায়িত্ব সামলাতে পারেন। অন্যদিকে সানরাইজার্স হায়দ্রাবাদের জোরে বোলার টি নটরাজন, আর চেন্নাই সুপার কিংসের দীপক চাহার এশিয়া কাপে ভারতীয় দলের জোরে বোলিংয়ের দায়িত্ব সামলাতে পারেন। অন্যদিকে কেকেআরের বরুণ চক্রবর্তী আর আরসিবির খেলোয়াড় আর ৫৪টি আন্তর্জাতিক ম্যাচে ৯১টি উইকেট নেওয়া যজুবেন্দ্র চহেল দলের হয়ে স্পিন বোলিংয়ের দায়িত্ব সামলাতে পারেন।

Leave a comment

Your email address will not be published.