নানা ঝামেলা সত্ত্বেও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এই বিতর্কিত নিয়ম বজায় রাখছে আইসিসি 1

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) জিওফ অ্যালারডাইস বলেছেন যে আইসিসি র‌্যাঙ্কড দলগুলির জন্য পয়েন্টের শতকরা হারের বিধি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (ডব্লুটিসি) ২০২১-২০২৩ চক্রের ক্ষেত্রে প্রয়োগ অব্যাহত থাকবে। আসলে, করোনার মহামারীর কারণে বেশ কয়েকটি নির্ধারিত সিরিজ বাতিল হওয়ার পরে ডব্লিউটিসির উদ্বোধনী চক্রের মাঝামাঝি আইসিসি মানকৃত স্কোরিং সিস্টেম তৈরি করতে বাধ্য হয়েছিল।

How can India qualify for World Test Championship Final

অ্যালারডাইস যুক্তি দিয়েছিলেন যে এই সিরিজের সময়কাল কোনও টেস্ট জয়ের জন্য উপলব্ধ পয়েন্টগুলিতে প্রভাব ফেলবে না তা নিশ্চিত করার জন্য, পরবর্তী রাউন্ডে প্রমিতমান পদ্ধতি অব্যাহত থাকবে। সোমবার এক বিবৃতিতে তিনি বলেছিলেন, “আমি মনে করি আমরা র‌্যাঙ্কড দলগুলির জন্য পয়েন্টের শতাংশের সাথে লেগে থাকব। আমরা যখন প্রতিযোগিতার প্রথম ১২ মাস দেখলাম আমাদের বেশ কয়েকটি দল ছিল, তবে এটি সমস্তই তাদের খেলানো সিরিজের সাথে সম্পর্কিত ছিল, তাই নিয়মিত দলগুলির তুলনা করার একটি উপায় ছিল তারা যে ম্যাচগুলিতে খেলেছে সেগুলি সত্যই জিতেছে এর অনুপাত এবং সেই শতাংশ আমাদের চ্যাম্পিয়নশিপের দ্বিতীয়ার্ধে অনেক সহায়তা করেছিল।”

How To Watch ICC World Test Championship Live Stream Guide

আইসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, “এখন প্রতিটি টেস্ট ম্যাচে আমরা মান সম্পন্ন পয়েন্ট পেতে পারি। এটি দুটি টেস্ট সিরিজ বা পাঁচ টেস্ট সিরিজ কিনা তা বিবেচনাধীন নয়, তবে প্রতিটি দলের বিচার হবে পয়েন্টের শতাংশের ভিত্তিতে এবং সামগ্রিক ভিত্তিতে নয়। চার বছর আগে এই প্রতিযোগিতা শুরু করার উদ্দেশ্য ছিল বিশ্ব পর্যায়ে টেস্ট ক্রিকেটে আরও আগ্রহী হওয়ার চেষ্টা করা।”

Leave a comment

Your email address will not be published.