সবচেয়ে বেশিবার আইসিসির টেস্ট গদা জেতা দল, ভারত রয়েছে এই নম্বরে 1

টেস্ট ক্রিকেটে যে দলই এক নম্বর স্থানে থাকে, তাকে প্রত্যেক বছর আইসিসির তরফে একটি টেস্ট গদা দেওয়া হয়। সেই সঙ্গে এই গদা জেতা দলকে আইসিসির তরফে প্রায় ১০ লক্ষ ডলারের পুরষ্কারও দেওয়া হয়। আজ আমরা আপনাদের এই বিশেষ প্রতিবেদনে সেই চারটি দলের ব্যাপারে জানাব যারা সবচেয়ে বেশিবার আইসিসির এই টেস্ট গদা জিতেছে।

অস্ট্রেলিয়া ৯বার জিতেছে আইসিসির টেস্ট গদা

সবচেয়ে বেশিবার আইসিসির টেস্ট গদা জেতা দল, ভারত রয়েছে এই নম্বরে 2

অস্ট্রেলিয়ার দল ৯ বার আইসিসির টেস্ট গদা জিতেছে। অন্যদিকে এরপর ভারত ৭বার এই গদা নিজেদের নামে করেছে। দক্ষিণ আফ্রিকার দল এই সম্মান ৩বার পেয়েছে। অন্যদিকে ইংল্যান্ডের দল ১বার আইসিসির গদা নিজেদের নামে করেছে।

অস্ট্রেলিয়া- ৯
ভারত -৭
দক্ষিণ আফ্রিকা -৩
ইংল্যাণ্ড -১

২০০০ এর দশকে থেকে অস্ট্রেলিয়ার কর্তৃত্ব, তো ২০১০ থেকেছে ভারতের

সবচেয়ে বেশিবার আইসিসির টেস্ট গদা জেতা দল, ভারত রয়েছে এই নম্বরে 3

২০০০ এর দশকে আইসিসির গদার উপর অস্ট্রেলিয়ার কতৃত্ব ছিল, তো অন্যদিকে ২০১০ এর দশকে ভারতের কর্তৃত্ব থেকেছে। ২০০০ থেকে ২০০৮ পর্যন্ত অস্ট্রেলিয়া আইসিসির এই গদা পুরস্কারকে ডমিনেট করেছে। অন্যদিকে ২০০৮ এ ভারত একবার টেস্ট র্যা ঙ্কিংয়ে এক নম্বর হয়েছিল। অন্যদিকে ২০১৬ থেকে ভারত প্রায় ৪ বছর পর্যন্ত আইসিসির টেস্ট র‍্যাঙ্কিংয়ে এক নম্বর দল হিসেবে থেকেছে।

বর্তমান র‍্যাঙ্কিংয়ে ভারত শীর্ষে, অস্ট্রেলিয়া চতুর্থ স্থানে

সবচেয়ে বেশিবার আইসিসির টেস্ট গদা জেতা দল, ভারত রয়েছে এই নম্বরে 4

১৩ মে বৃহস্পতিবার আইসিসির আপডেটেড র‍্যাঙ্কিংয়ে ভারতের দল ১২১ রেটিং পয়েন্টস নিয়ে এক নম্বরে রয়েছে। অন্যদিকে অস্ট্রেলিয়ার দল ১০৮ রেটিং পয়েন্টস নিয়ে চতুর্থ স্থান দখল করেছে। অন্যদিকে নিউজিল্যান্ডের ভারতের থেকে মাত্র এক পয়েন্টস কম রয়েছে আর নিউজিল্যান্ডের দল ১২০ রেটিং পয়েন্টস নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। তিন নম্বরে রয়েছে ইংল্যাণ্ডের দল।অন্যদিকে পাকিস্তান, ওয়েস্টইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, বাংলাদেশ, জিম্বাবোয়ে ক্রমশ: পঞ্চম, ষষ্ঠ, সপ্তম, অষ্টম, নবম এবং দশম স্থানে রয়েছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *