Team India

Team India: একজন বোলার যদি টেস্ট ম্যাচে ১০রি উইকেট নেওয়ার মতো দুর্দান্ত পারফরমেন্স করে এবং তার পরে তার কেরিয়ার শেষ হয়ে যায়, তবে অনকেই তা বিশ্বাস করবে না। এমন একটি উদাহরণ হল  ভারতের এক বাঁহাতি স্পিনারের যিনি টেস্ট ম্যাচে ১০ উইকেট নেওয়ার পরেও দল থেকে বাদ পড়েছিলেন। আর বড় বিষয় হল তিনি আর জাতীয় দলে ফিরে আসতে পারেননি। এই বোলার একসময় টিম ইন্ডিয়ার সবচেয়ে বড় অস্ত্র ছিলেন এবং রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে তার জুটি হিট বলে বিবেচিত হয়েছিল।

 জাদেজাই শেষ করেন এই খেলোয়াড়ের কেরিয়ার!

Team India: এক ঝটকায় এই খেলোয়াড়ের কেরিয়ার শেষ করে দিয়েছিলেন Ravindra Jadeja! টিম ইন্ডিয়ার সবচেয়ে বড় অস্ত্রকে করে দেন ভোঁতা! 1

বাঁহাতি স্পিনার প্রজ্ঞান ওঝাকে ৩৩ বছর বয়সে অবসরের ঘোষণা করতে হয়েছিল এবং রবীন্দ্র জাদেজা এর সবচেয়ে বড় কারণ হয়ে ওঠেন। প্রজ্ঞান ওঝা ১৪ নভেম্বর ২০১৩-এ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তার শেষ টেস্ট ম্যাচ খেলেন, যেটি আন্তর্জাতিক ক্রিকেট থেকে শচীন তেন্ডুলকারের বিদায়ী ম্যাচও ছিল। মুম্বাইতে খেলা এই টেস্ট ম্যাচে প্রজ্ঞান দুই ইনিংসে ৮৯ রান দিয়ে ১০ উইকেট। সেই ম্যচে ওঝা প্রথম ইনিংসে ৪০ রানে ৫ উইকেট এবং দ্বিতীয়তে ৪৯ রানে ৫ উইকেট নিয়েছিলেন। এর পর ওঝার অ্যাকশন নিয়ে প্রশ্ন ওঠে। এই কারণে টিম ইন্ডিয়া থেকে বাদ পড়তে বাধ্য হন তিনি। এর পরে, তিনি অ্যাকশনের উন্নতির জন্য কঠোর পরিশ্রম করেছিলেন এবং আইসিসি থেকে ক্লিন চিটও পেয়েছিলেন। কিন্তু ততক্ষণে রবীন্দ্র জাদেজা, যিনি তৎকালীন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির (এমএস ধোনি) গুড বুকে ছিলেন, দলে তার জায়গা নিশ্চিত করে নেন। এই কারণে দলে আর ফিরতে পারেননি ওঝা।

টিম ইন্ডিয়ার অন্যতম বড় অস্ত্র ছিলেন

Team India: এক ঝটকায় এই খেলোয়াড়ের কেরিয়ার শেষ করে দিয়েছিলেন Ravindra Jadeja! টিম ইন্ডিয়ার সবচেয়ে বড় অস্ত্রকে করে দেন ভোঁতা! 2

১৯৮৬ সালের ৫ সেপ্টেম্বর ওড়িশায় জন্মানো ওঝার শেষ টেস্টটি ছিল ঐতিহাসিক। এই টেস্টে ওঝা শুধু ১০ উইকেটই নেননি, এটিই ছিল মহান ভারতীয় ব্যাটসম্যান শচীন তেন্ডুলকারের কেরিয়ারের শেষ টেস্ট। মুম্বাইয়ে ১৪ নভেম্বর, থেকে শুরু হওয়া এই টেস্টে, প্রজ্ঞানের বোলিং ক্যারিবিয়ান ব্যাটসম্যানদের এতটাই বিধ্বস্ত করেছিল যে খেলা ৩ দিনের মধ্যে শেষ হয়ে যায়। কিন্তু শচীন তেন্ডুলকারের বিদায়ের উচ্ছ্বাসের মধ্যেই চাপা পড়ে যায় প্রজ্ঞানের এই অসাধারণ কৃতিত্ব। যদিও এই টেস্ট ম্যাচেও ‘ম্যান অব দ্য ম্যাচ’ নির্বাচিত হন তিনি।

আন্তর্জাতিক টি-২০’তে ৪ উইকেট নিয়ে অভিষেক

Team India: এক ঝটকায় এই খেলোয়াড়ের কেরিয়ার শেষ করে দিয়েছিলেন Ravindra Jadeja! টিম ইন্ডিয়ার সবচেয়ে বড় অস্ত্রকে করে দেন ভোঁতা! 3

প্রজ্ঞান ওঝা তার টি-২০ আন্তর্জাতিক কেরিয়ারে ২০০৯ টি-২০ বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে ম্যাচ জিতিয়েছিলেন। এই ম্যাচে ওঝা ২১ রানে ৪ উইকেট নেন এবং ‘ম্যান অফ দ্য ম্যাচ’ নির্বাচিত হন। তা সত্ত্বেও, তার টি-২০ আন্তর্জাতিক ক্যারিয়ারে ৬ ম্যাচে ১০ উইকেটের মধ্যেই শেষ হয়ে যায়। অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি কখনই তার বোলিংয়ে পূর্ণ আস্থা দেখাতে পারেননি। এছাড়াও ওঝা ২০০৯ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে কানপুর টেস্টে তার আন্তর্জাতিক টেস্ট কেরিয়ার শুরু করেন।

সেই টেস্টে ভারতের জয়ে তিনি নেন ৪ উইকেট। তিনি তার ২৪টি টেস্ট ম্যাচ ক্যারিয়ারে ৩০.২৬ গড়ে ১১৩টি উইকেট নিয়েছেন। টেস্ট ম্যাচে ৭ বার এক ইনিংসে ৫ উইকেট এবং এক ম্যাচে ১০ উইকেট নেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওঝার পারফরম্যান্স ছিল আরও দর্শনীয়। ক্যারিবিয়ান দলের বিপক্ষে ৫ টেস্ট ম্যাচে তার অ্যাকাউন্টে ৩১টি উইকেট রয়েছে। এছাড়াও ওঝা টিম ইন্ডিয়ার হয়ে ১৮টি ওয়ানডে’তে ২১টি উইকেট নেন তিনি।

Leave a comment

Your email address will not be published.