T-20 World Cup: টি-২০ বিশ্বকাপে নিশ্চিত নয় ঋষভ পন্থের জায়গা ! সামনে এল এই বড় বয়ান

T20 World Cup: ঋষভ পন্থকে নিয়ে আলোচনা যেন শেষ হতেই চাইছে না। অতি সম্প্রতি, পন্থকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টিম ইন্ডিয়ার অধিনায়ক নিযুক্ত করা হয়েছিল। তবে তিনি সবাইকে হতাশ করে ব্যাট দিয়ে অত্যন্ত খারাপ খেলেন। এর পাশাপাশি ২০২২ সালের আইপিএলেও তার ব্যাট নীরব ছিল। এখন এমন পরিস্থিতিতে প্রশ্ন উঠছে বর্তমানে ভারতের প্লেয়িং ১১-এর পাশাপাশি ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথমে একাদশে পন্থের জায়গা কি হবে?

ঈশান কিষাণের ফর্ম ঋষভ পন্থের জন্য সতর্কবার্তা

T20 World Cup

টিম ইন্ডিয়ার তরুণ ওপেনার ইশান কিষাণ এই মুহূর্তে দুর্দান্ত ফর্মে রয়েছেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অসাধারণ পারফর্ম করেছেন তিনি। এই সিরিজে সর্বোচ্চ রান সংগ্রাহকও ছিলেন ইশান। এই সিরিজের ৫ ইনিংসে ইশান মোট ২০৬ রান করেছেন যার মধ্যে তার সেরা স্কোর ৭৬ রান। এই সময় তিনি মেরেছেন ২১টি চার ও ১১টি ছক্কা। ১৫০.৩৬ স্ট্রাইক রেটে তিনি এই রান করেন। গত বছরের নভেম্বর থেকে এই বছরের জুনের মধ্যে টি-২০’তে তিনি ১১টি ম্যাচে ৩৭.৩৬ গড়ে ভারতের হয়ে সর্বোচ্চ ৪১১ রান করেছেন। এমতাবস্থায় তার ফর্মের পুরো সদ্ব্যবহার করতে চায় টিম ইন্ডিয়া। এর পাশাপাশি ঈশান কিষাণ উইকেটকিপিং করতে পারেন যা ঋষভ পান্তের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়াতে পারে।

ইশান কিটাণের পাশাপাশি টি-২০ বিশ্বকাপের স্কোয়াডে কেএল রাহুলও রয়েছেন যিনি একজন উইকেটরক্ষক এবং তিনি প্রমাণ করেছেন যে তিনি যে কোনও জায়গায় ব্যাট করতে পারেন। ঈশান দলে এলে মিডল অর্ডারে ব্যাট করতে পারে রাহুল এবং রোহিত শর্মার সাথে ওপেন করতে পারেন ইশান কিষাণ।

ঋষভ পন্থকে ছিটকে দিতে পারেন দীনেশ কার্তিক

T20 World Cup: ভারতের প্রথম একাদশে জায়গা হবে না ঋষভ পন্থের ! পরিসংখ্যান কিন্তু সেই কথাই বলছে 1

টিম ইন্ডিয়াকে এই বছর টি-২০ বিশ্বকাপ খেলতে হবে এবং এর জন্য টিম ম্যানেজমেন্ট তাদের সেরা প্লেয়িং ১১ অস্ট্রেলিয়ায় পাঠাতে চাইবে। এটা নিশ্চিত যে অধিনায়ক রোহিত শর্মা, সহ-অধিনায়ক কেএল রাহুল এবং প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি প্রথম একাদশে থাকবেন। এর সঙ্গে, এখন হার্দিক পান্ডিয়াও দলে ফিরেছেন। তবে এখানে দিনেশ কার্তিক এই মুহূর্তে দুর্দান্ত ফর্মে থাকা ঋষভ পান্তের জন্য চ্যালেঞ্জ হয়ে উঠতে পারেন। কার্তিককে একজন ফিনিশারের স্টাইলে দেখা যায় এবং একই সাথে তিনি উইকেটকিপিংও করতে পারেন।

দীনেশ কার্তিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুর্দান্ত পারফরমেন্স করে দেখান। তিনি তার মারকাটারি ব্যাটিং দিয়ে সবাইকে মুগ্ধ করেছেন। আইপিএল ২০২২-এ তিনি এতটাই হইচই তৈরি করেন যে নির্বাচকরা তাকে দলে বেছে নিতে বাধ্য হয়। এর পাশাপাশি, কার্তিকও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কঠিন পরিস্থিতিতে রান করেছিলেন যা তাকে অবশ্যই আলাদা মাইলেজ দেবে। এমন পরিস্থিতিতে ২০২২ সালের টি-২০ বিশ্বকাপের প্রথম একাদশ থেকে ছিটকে যেতে পারেন ঋষভ পন্থ।

গত বছর থেকে ঋষভ পন্থের পারফরমেন্স খারাপ

T20 World Cup: ভারতের প্রথম একাদশে জায়গা হবে না ঋষভ পন্থের ! পরিসংখ্যান কিন্তু সেই কথাই বলছে 2

উল্লেখ্য, গত বছরের নভেম্বর থেকে ঋষভ পন্থ খারাপ ফর্মের সঙ্গে লড়াই করছেন। গত বছর সংযুক্ত আরব আমিরশাহীতে খেলা টি-২০ বিশ্বকাপ ২০২১-এ ভারতীয় দলে ছিলেন। কিন্তু পন্থ সেখানেও কিছুই করতে পারেননি। গত বছর থেকে এখন পর্যন্ত ১৩টি-২০ ইনিংসে ২৮.৬২ গড়ে মাত্র ২২৯ রান করতে পেরেছেন তিনি। এই সময়ে তার ব্যাট থেকে এসেছে মাত্র ১টি হাফ সেঞ্চুরি। এমন পরিস্থিতিতে, তার পারফরমেন্স তাকে ২০২২ সালের টি-২০ বিশ্বকাপের ভারতীয় দল থেকে বিদায়ের পথ দেখাতে পারে। যে দল বাছাই করা হবে তাতে পন্থের নাম অবশ্যই থাকবে তা নিশ্চিত। তবে সাম্প্রতিক পারফরমেন্স বিবেচনা করে প্লেয়িং ১১-এ তার জায়গা হবে কি না তা নিয়ে এখনও সন্দেহ রয়েছে।

ঋষভ পন্থকে বাদ দেওয়া কি ঝুঁকিপূর্ণ সিদ্ধান্ত?

ঋষভ পন্থের সাম্প্রতিক পারফরমেন্স দেখে সবাই প্রশ্ন তুলছে তার ফর্ম নিয়ে। অনেক ক্রিকেট বিশেষজ্ঞও তাকে সব ধরনের পরামর্শ দিচ্ছেন। কিন্তু এত কিছুর পরেও, টিম ইন্ডিয়ার প্রধান কোচ রাহুল দ্রাবিড় পন্থের উপর পূর্ণ আস্থা রেখেছেন। তবে এটা সত্যি যে ঋষভ খারাপ ফর্মের সাথে লড়াই করছেন। তাই কখন তিনি দলের বাইরে চলে যাবেন তা কিছুই বলা যাচ্ছে না। এর আগে ২০২১ সালের টি-২০ বিশ্বকাপের আগে যুজবেন্দ্র চাহাল এমনই খারাপ ফর্মের মধ্যে দিয়ে যাচ্ছিলেন। তখন তাকেও দল থেকে ছেঁটে ফেলা হয়েছিল। আর এখানে পন্থের বিকল্প হিসেবে একজন নয়, তিনজন খেলোয়াড় (কেএল রাহুল, ইশান কিষাণ ও দিনেশ কার্তিক) রয়েছেন। তাই তিনি যে প্রথম একাদশে থাকছেনই তা হলফ করে বলা শক্ত।

Leave a comment

Your email address will not be published.