T20 World Cup: ২০২৪ টি-২০ বিশ্বকাপে নেই রোহিত-বিরাট? নির্বাচক প্রধান চেতন শর্মা দিলেন বড় বয়ান !! 1

অস্ট্রেলিয়ায় চলছে টি-২০ বিশ্বকাপ। ২০০৭ সালে প্রথম ট্রফি জয়ের প্রায় ১৫ বছর পর দ্বিতীয়বার কুড়ি-বিশের বিশ্বকাপ ঘরে তুলতে মরিয়া ভারতীয় দল। গ্রুপ-২ তে দুই জয় এবং এক হারের পর ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে অবস্থান করছে ভারত। সেমিফাইনালে যাওয়া ও অবশেষে কাপ ঘরে তোলাত জন্য ভারত সবচেয়ে বেশী তাকিয়ে থাকবে যাঁদের দিকে তাঁদের মধ্যে রয়েছেন বিরাট কোহলি এবং রোহিত শর্মা। বিরাট ২ টি এবং রোহিত ১ টি অর্ধশতরান এরই মধ্যে করে ফেলেছেন চলতি বিশ্বকাপে। এরই মধ্যে সোমবার ভারতীয় বোর্ড আসন্ন নিউজিল্যান্ড সফরের জন্য দল ঘোষণা করেছে। আশ্চর্যজনক ভাবে সেই দলে জায়গা হয় নি ভারতীয় ক্রিকেট দলের দুই ‘সুপারস্টার’এর। তবে কি ২০২৪ বিশ্বকাপের কথা মাথায় রেখে বিরাট-রোহিত পরবর্তী অধ্যায় নিয়ে ভাবনাচিন্তা শুরু করে দিলো বিসিসিআই? উঠছে সেই প্রশ্ন’ও।

টি-২০’র দুই মহারথী বিরাট এবং রোহিত

Viat and Rohit । image: Gettyimages
India’s Virat Kohli (R) and India’s captain Rohit Sharma run between the wickets during the ICC men’s Twenty20 World Cup 2022 cricket match between India and Netherlands at the Sydney Cricket Ground in Sydney on October 27, 2022. – — IMAGE RESTRICTED TO EDITORIAL USE – STRICTLY NO COMMERCIAL USE — (Photo by Saeed KHAN / AFP) / — IMAGE RESTRICTED TO EDITORIAL USE – STRICTLY NO COMMERCIAL USE — (Photo by SAEED KHAN/AFP via Getty Images)

টি-২০ ক্রিকেটে সর্বকালের সেরা ব্যাটারদের নাম বলতে বললে শুরু’র দিকে যে নামগুলো আসবে তাঁদের মধ্যেই থাকবেন বিরাট এবং রোহিত। আন্তর্জাতিক টি-২০ তে সবচেয়ে বেশী রান সংগ্রাহকের তালিকাইয় প্রথমে বিরাট, তারপরে রোহিত। ১১২ টি ম্যাচে বিরাট করেছেন ৩৮৬৮ রান। গড় প্রায় ৫৩। অপরদিকে রোহিত করেছেন ৩৮০৯ রান, নিয়েছেন ১৪৫ টি ম্যাচ। তাঁর গড় ৩২ এর কাছে। এই দুই মহারথী’কে বাদ দিয়েই ভারত ২০২৪ সালে আমেরিকা এবং ওয়েস্ট ইন্ডিজে টি-২০ বিশ্বকাপ খেলতে যাবে কিনা, সেই প্রশ্ন ঘোরাফেরা করছে ক্রিকেটদুনিয়ায়।

চেতন শর্মা স্পষ্ট জানালেন অবস্থান-

Chetan Sharma । image: Gettyimages
Indian Chief Selector Chetan Sharma has given a big statement on Team India’s captain Rohit Sharma and Virat Kohli.

নিউজিল্যান্ডগামী দলে বিরাট কোহলি ও রোহিত শর্মা’কে না দেখে গুঞ্জন ছড়ায় ক্রিকেটমহলে। তাঁরা কি আগামী বিশ্বকাপের ভাবনায় নেই? এই প্রশ্ন শুনে খানিক রুষ্ট হন নির্বাচক কমিটির প্রধান চেতন শর্মা। ভারতের হয়ে একদিনের ম্যাচে প্রথম হ্যাট্রিক করা চেতন সাংবাদিকদের জানান, “আপনারা এরকম কথা কি করে বলতে পারেন? তাও আবার বিশ্বকাপ যখন একদম মাঝপথে? কোনো প্রতিযোগিতার মাঝপথে আমি কোনো খেলোয়াড়ের ভবিষ্যৎ নিয়ে কোনো মন্তব্য করবো না। ওরা(রোহিত-বিরাট) দু’জনেই বড় প্লেয়ার। যদি কিছু বলার থাকে, ওরা নিজেরাই এসে আমাদের সাথে কথা বলবে।” দলে সিনিয়রদের না থাকা প্রসঙ্গে তাঁর বক্তব্য, “কিছুদিনের মধ্যেই বিশ্বকাপ শেষ হবে। কাকে কখন বিশ্রাম দেওয়া হয়, সেদিকে নজর রয়েছে আমাদের। বিশ্বকাপের পর আমরা ভেবেছি একদল নতুন খেলোয়াড়’কে এবার সুযোগ দেওয়া দরকার।” অর্থাৎ রোহির শর্মা বা বিরাট কোহলি’কে বাদ দিয়ে টি-২০ দল যে ভারত এখনি ভাবছে না তা স্পষ্ট চেতনের কথায়।

সিনিয়রদের থেকে শিখতে পারবে জুনিয়র’রা

Team India। image: Gettyimages
India’s Arshdeep Singh (C) celebrates with teammates after the dismissal of South Africa’s Rilee Rossouw (not pictured) during the ICC men’s Twenty20 World Cup 2022 cricket match between India and South Africa at the Perth Stadium in Perth on October 30, 2022. – – — IMAGE RESTRICTED TO EDITORIAL USE – STRICTLY NO COMMERCIAL USE — (Photo by Trevor Collens / AFP) / — IMAGE RESTRICTED TO EDITORIAL USE – STRICTLY NO COMMERCIAL USE — (Photo by TREVOR COLLENS/AFP via Getty Images)

সোমবারে ভার্চুয়াল সাংবাদিক বৈঠকে চেতন শর্মা দলে জুনিয়রদের আধিক্য সম্বন্ধে জানান, “আমি মনে করি তরুণ খেলোয়াড়’রা সিনিয়রদের থেকে অনেক কিছু শিখতে পারবে। আমি দেখেছি সিনিয়রদের অভিজ্ঞতা থেকে কত কিছু শিখেছে জুনিয়র খেলোয়াড়’রা। বিরাট বা রোহিতের মত খেলোয়াড়দের থেকে তরুণ’রা শিখতে পারবে চাপের মুখে কি করে মাথা ঠান্ডা রেখে ম্যাচ জিততে হয়।” দীনেশ কার্তিক ও রবিচন্দ্রণ অশ্বিনের বাদ পড়া নিয়েও প্রশ্ন উঠছে। গোটা বিষয়টি নিয়ে নির্বাচক প্রধানের ইঙ্গিতপূর্ণ মন্তব্য, “ক্রিকেটের দরজা কারও জন্য বন্ধ নয়। যতদিন আপনি পেশাদার ক্রিকেট খেলছেন আপনার সুযোগ আসতেই পারে জাতীয় দলে। বয়স কেবল একটা সংখ্যা মাত্র।”

Read More: টেস্ট দলে সুযোগ পেলেন না সরফরাজ খান, ট্যুইটারে প্রশ্নের মুখে নির্বাচক কমিটি প্রধান চেতন শর্মা !!

Leave a comment

Your email address will not be published.