পরিসংখ্যানে ভরপুর এই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ, একাধিক রেকর্ড ভাঙতে চলেছে সাউদাম্পটনে 1

আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচটি ভারত এবং নিউজিল্যান্ডের মধ্যে ১৮ জুন থেকে সাউদাম্পটনের এজিয়াস বোল স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। ভারতীয় সময় অনুযায়ী এই ম্যাচটি শুরু হবে বিকেল সাড়ে ৩ টায়। ভারত এবং নিউজিল্যান্ডের মধ্যে মোট ৫৯টি টেস্ট ম্যাচ খেলেছে, ভারত ২১টি এবং নিউজিল্যান্ড ১২টি টেস্ট জিতেছে, এবং ২৬টি ড্র করেছে। দুজনের মধ্যে দুর্দান্ত এই ম্যাচে অনেক বড় রেকর্ড তৈরি করা যায়, আসুন দেখে নেওয়া যাক।

 

১. ধোনির চেয়ে এগিয়ে যাবে কোহলি

Virat Kohli's heart-warming message for MS Dhoni becomes the most Retweeted sports-related Tweet of 2019 | CricketTimes.com

বিরাট কোহলি ভারতের হয়ে সর্বাধিক টেস্টের অধিনায়ক হওয়ার খেলোয়াড় হবেন। এটি ভারতীয় টেস্ট অধিনায়ক হিসাবে তাঁর ৬১তম ম্যাচ হবে। এ ক্ষেত্রে তিনি ৬০ টেস্টে অধিনায়কত্ব করা অধিনায়ক ধোনিকে ছাড়িয়ে যাবেন।

২. সর্বাধিক সেঞ্চুরি

Virat Kohli's old love letter for his love goes VIRAL on social media

অধিনায়ক হিসাবে আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক সেঞ্চুরি করার ক্ষেত্রে বিরাট কোহলি যৌথভাবে প্রথম স্থানে রয়েছেন। তিনি এবং রিকি পন্টিং আন্তর্জাতিক অধিনায়ক হিসাবে ৪১-৪১ সেঞ্চুরি করেছেন। এই ম্যাচে পন্টিংকে পরাজিত করার সুযোগ থাকবে কোহলির। আসুন আমরা আপনাকে বলি যে কোহলি ২০১৮ সালের নভেম্বর থেকে আন্তর্জাতিক ক্রিকেটে একটিও সেঞ্চুরি করতে পারেননি।

৩. হরভজন সিংকে পরাজিত করার সম্ভাবনা অশ্বিনের

I Am Not Jealous Of You: Harbhajan Singh Tells Ravichandran Ashwin

রবিচন্দ্রন অশ্বিন ভারতের হয়ে ৮৮টি টেস্ট ম্যাচে ৪০৯ উইকেট নিয়েছেন। তিনি যদি ৯ উইকেট পান তবে তিনি হরভজন সিংকে (৪১৮ উইকেট) ছাড়িয়ে ভারতের হয়ে টেস্টে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারী হবেন।

৪. ডব্লিউটিসিতে সর্বাধিক উইকেট

Ravichandran Ashwin is a fighter, talk about his SENA performances tad bit unfair: Dinesh Karthik - Sports News

অশ্বিন (৬৭) চার উইকেট নিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সর্বাধিক উইকেটে এক নম্বরে পৌঁছে যাবেন। বর্তমানে প্যাট কামিন্স (৭০) এবং স্টুয়ার্ট ব্রড (৬৯) এই তালিকায় তাদের চেয়ে এগিয়ে রয়েছে।

৫. ইশান্তের ডাবল সেঞ্চুরি

IND vs ENG: 'Felt like we were playing on a road for first two days,' says Ishant Sharma

এক উইকেট নিয়ে ইশান্ত শর্মা বিদেশের মাটিতে ২০০ টেস্ট উইকেট শিকারকারী তৃতীয় ভারতীয় ফাস্ট বোলার হয়ে উঠবেন। বর্তমানে ভারতের হয়ে কেবল কপিল দেব (২১৫) এবং জহির খান (২০৭) এই কৃতিত্ব অর্জন করেছেন।

৬. দ্বিতীয়বার এটি ঘটবে

ICC World Cup 2019: Virat Kohli, Sarfraz Ahmed on excitement of Pakistan-India clash

সরফরাজ আহমেদ বিশ্বের একমাত্র খেলোয়াড় যিনি অনূর্ধ্ব ১৯ দলের অধিনায়ক এবং সিনিয়র দলের অধিনায়ক হিসাবে আইসিসি ট্রফি জিতেছেন। তার অধিনায়কত্বের অধীনে পাকিস্তান ২০০৬ সালের অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ এবং ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল। বিরাট কোহলিরও এই রেকর্ড তৈরির সুযোগ থাকবে, তাঁর অধিনায়কত্বে ভারতীয় দল ২০০৮ অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জিতেছিল।

৭. সর্বাধিক ছক্কা

Rohit hits hundred as India make South Africa toil in opening Test - Sport - DAWN.COM

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সর্বাধিক সংখ্যক ছক্কা মারার বিচারে রোহিত শর্মা ২৭টি ছক্কা সহ দ্বিতীয় স্থানে রয়েছেন। শীর্ষস্থানীয় বেন স্টোকসকে (৩১) পরাজিত করতে তার পাঁচটি ছক্কা দরকার।

৮. টেলরের ১৮ হাজার রান

Dylan Cleaver on Ross Taylor, the man and the batsman

রস টেইলর আন্তর্জাতিক ক্রিকেটে ১৭৯৯৬ রান করেছেন। এই ম্যাচে ৪ রান করার পরে, তিনি আন্তর্জাতিক ক্রিকেটে ১৮ হাজার রান করা প্রথম নিউজিল্যান্ডের ক্রিকেটার হয়ে উঠবেন।

৯. সাউদির ৬০০ উইকেট

England vs New Zealand - Tim Southee not worried about England Test workload ahead of World Test Championship final

টিম সাউদি এখনও পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে তার অ্যাকাউন্টে ৫৯৮ উইকেট শিকার করেছেন। আরও দুটি উইকেট নিয়ে তিনি নিউজিল্যান্ডের হয়ে ৬০০ বা তারও বেশি আন্তর্জাতিক উইকেট নেওয়ার পক্ষে দ্বিতীয় বোলার হয়ে উঠবেন। বর্তমানে, ড্যানিয়েল ভেট্টোরি (৭০৫) কিউইদের হয়ে এই কীর্তিটি করেছেন।

Leave a comment

Your email address will not be published.