প্রাক্তন খেলোয়াড়দের কল্যাণে কাজ করল সৌরভের বিসিসিআই! জানলে আপনিও সেলাম ঠুকবেন 1

সোমবার বড় পদক্ষেপ নিল বিসিসিআই (BCCI)। তারা প্রাক্তন মহিলা ও পুরুষ ক্রিকেটারদের পেনশন ১০০ শতাংশ পর্যন্ত বাড়িয়েছে। এর মধ্যে সাবেক আম্পায়াররাও রয়েছেন। এতে ৯০০ জন প্রাক্তন তারকা উপকৃত হবেন। বর্তমানে তারা সর্বোচ্চ ৭০ হাজার টাকা পর্যন্ত পেনশন পেতে পারবেন। বোর্ডের জারি করা এক বিবৃতিতে সভাপতি সৌরভ গাঙ্গুলি (Sourav Ganguly) বলেছেন যে, “আমাদের প্রাক্তন ক্রিকেটারদের আর্থিক দিকগুলির যত্ন নেওয়া অত্যন্ত প্রয়োজনীয়। খেলোয়াড়রা সবসময় গুরুত্বপূর্ণ এবং অবসরের পর তাদের যত্ন নেওয়া আমাদের কর্তব্য। আম্পায়াররাও অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং বিসিসিআই তাদের অবদানকে সত্যিই মূল্য দেয়।”

প্রাক্তন মহিলা ও পুরুষ ক্রিকেটারদের পেনশন ১০০ শতাংশ বৃদ্ধি

প্রাক্তন খেলোয়াড়দের কল্যাণে কাজ করল সৌরভের বিসিসিআই! জানলে আপনিও সেলাম ঠুকবেন 2

বোর্ডের সেক্রেটারি জয় শাহ (Jay Shah) বলেছেন যে, “আমাদের কাছে ক্রিকেটারদের কল্যাণ, তা অতীত হোক বা বর্তমান, সর্বোচ্চ অগ্রাধিকার ছিল। পেনশন বাড়ানো সেই দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। বিসিসিআই বছরের পর বছর ধরে আম্পায়ারদের অবদানকে মূল্যায়ন করে এবং এটি ভারতীয় ক্রিকেটে তাদের সেবার জন্য কৃতজ্ঞতা প্রকাশের একটি উপায়। প্রায় ৯০০ জন কর্মী এর সুবিধা পাবেন। তারা এখন ৭৫% থেকে ১০০% পর্যন্ত আরও পেনশন পেতে সক্ষম হবেন।”

৫টি স্ল্যাব তৈরি করা হয়েছে

প্রাক্তন খেলোয়াড়দের কল্যাণে কাজ করল সৌরভের বিসিসিআই! জানলে আপনিও সেলাম ঠুকবেন 3

বোর্ডের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এর জন্য ৫টি স্ল্যাব তৈরি করা হয়েছে। যারা আগে মাসে ১৫ হাজার টাকা পেতেন, এখন তারা পাবেন ৩০ হাজার টাকা। একইভাবে, একজন ব্যক্তি যার ২২৫০০ পেনশন, তিনি পাবেন ৪৫ হাজার এবং ৩০০০০ টাকার পেনশনভোগী পাবেন ৫২৫০০ টাকা। এর বাইরে যারা পেনশন পেতেন ৩৭ হাজার ৫০০ টাকা, তারা এখন ৬০ হাজার টাকা পেনশন পাবেন। একইভাবে খেলোয়াড় বা আম্পায়ারদের ৫০ হাজার টাকার পেনশনকে ৭০ হাজার টাকা  করে দেওয়া হবে। এটি ১ জুন ২০২২ থেকে কার্যকর করা হয়েছে। অর্থাৎ এ মাস থেকে। সাবেক ক্রিকেটার ও বর্তমান খেলোয়াড়দের জন্য বোর্ড প্রতিনিয়ত নতুন নতুন পদক্ষেপ নিচ্ছে। আইপিএল ২০২২ (IPL 2022)-এ, আরও বেশি সংখ্যক দেশীয় খেলোয়াড়দের সুযোগ দেওয়া যেতে পারে। এ কারণে দলের সংখ্যা ৮টির পরিবর্তে ১০টি করা হয়। একইভাবে আগামী বছর থেকে মহিলাদের আইপিএল শুরু করার পরিকল্পনা চলছে। এতে ৬টি দলকে সুযোগ দেওয়া যেতে পারে।

Leave a comment

Your email address will not be published.