শচীন তেন্ডুলকর জানালেন নিজের ২৪ বছরের কেরিয়ারের সবচেয়ে সেরা দিন

ক্রিকেটের ভগবান বলে পরিচিত শচীন তেন্ডুলকর ক্রিকেট মাঠে অগুনতি রেকর্ড নিজের নামে করেছেন। তিনি নিজের আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারে সব মিলিয়ে ৩৪,৩৫৭ রান করেছেন। এর মধ্যে তিনি ১০০টি সেঞ্চুরিও করেছেন, যা একটি বিশ্বরেকর্ড। ক্রিকেট মাঠে অগুনতি রেকর্ডের কারণে সারা বিশ্বজুড়েই তার কোটি কোটি ক্রিকেট ফ্যান রয়েছেন। এর মধ্যে তিনি নিজের ক্রিকেট কেরিয়ারের সবচেয়ে বড়ো দিনের ব্যাপারে খোলসা করে জানিয়েছেন।

বিশ্বকাপ জেতার দিনকে শচীন জানালেন নিজের কেরিয়ারের সেরা দিন

শচীন তেন্ডুলকর জানালেন নিজের ২৪ বছরের কেরিয়ারের সবচেয়ে সেরা দিন 1

শচীন তেন্ডুলকর আনঅ্যাকাডেমির একটি সেশন চলাকালীন নিজের বয়ানে বলেছেন, “যখন আমি কপিলদেবকে ১৯৮৩ সালে বিশ্বকাপ তুলতে দেখি, এটা একটা অবিশ্বসনীয় অভিজ্ঞতা ছিল। আমি নিজের বন্ধুদের সঙ্গে এর আনন্দ উপভোগ করি আর এই স্বপ্নকে তাড়া করতে চেয়েছিলাম। আমি সিদ্ধান্ত নিয়েছিলাম যে যাই হয়ে যাক আমাকে ফোকাস করতে হবে, আর বিশ্বকাপ হাতে তোলার নিজের স্বপ্নকে তাড়া করতে হবে। ২০১১য় আমরা বিশ্বকাপ জিতি। মুম্বাইয়ের ওয়াংখেড়েতে এটা অবিশ্বসনীয় ছিল। এটা আমার জীবনের সবচেয়ে ভালো ক্রিকেটের দিন ছিল। নিজের দেশে কতবার উৎসব পালন করেছি এমন জিনিস খুবই কম যা পুরো দেশ পালন করে”।

কোহলি-ইউসুফ কে বলেন নীচে না পড়ে যাই

শচীন তেন্ডুলকর জানালেন নিজের ২৪ বছরের কেরিয়ারের সবচেয়ে সেরা দিন 2

শচীন আগে ভিক্ট্রি ল্যাপের একটি ঘটনার উল্লেখ করেছেন আর বলেছেন, “যখন বিরাট কোহলি আর ইউসুফ পাঠান আমাকে কাঁধে তোলে তো আমি ওদের বলি য আমি নীচে না পড়ে যাই। এটা স্রেফ ভারতীয় দল ছিল না যারা বিশ্বকাপ জিতেছিল, এটা পুরো দেশ ছিল, এটা তেমন কিছু ছিল যা আমরা সকলে করেছি”।
সেই সঙ্গে কোভিড-১৯ এর ব্যাপারে কথা বলতে গিয়ে বলেন, “আমার মনে হয় যে এটা আমাদের সকলের জন্য কঠিন সময়। আমরা এ ব্যাপারে কিছু বলতে পারব না। আমি সম্পূর্ণ মেডিকেল ফেটারনিটিকে ধন্যবাদ জানাই। কীভাবে তারা জীবন বাঁচানো নিয়ে প্রতিজ্ঞাবদ্ধ, কত মানুষের সাহায্য করছেন, আর তারা কোনো অভিযোগ করছি না”।

দুর্দান্ত থেকেছে শচীন তেন্ডুলকরের ক্রিকেট কেরিয়ার

শচীন তেন্ডুলকর জানালেন নিজের ২৪ বছরের কেরিয়ারের সবচেয়ে সেরা দিন 3

শচীন তেন্ডুলকর টেস্ট ক্রিকেটে ৫৩.৭৮ এর দুর্দান্ত গড়ে ১৫৯২১ রান করেছে। টেস্টে তিনি ৫১টি সেঞ্চুরি করেছেন। যদি শচীন তেন্ডুলকরের ওয়ানডে কেরিয়ারের কথা বলা হয় তো তিনি মোট ৪৬৩টি ওয়ানডে ম্যাচ খেলেছেন। যার মধ্যে তিনি ৪৪.৮ গড়ে ১৮৪২৬ রান করেছেন। এর মধ্যে তার স্ট্রাইকরেট থেকেছে ৮৬.২। তিনি নিজের ওয়ানডে কেরিয়ারে ৪৯টি সেঞ্চুরি এবং ৯৬টি হাফসেঞ্চুরি করেছেন। তার সর্বোচ্চ স্কোর অপরাজিত ২০০।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *