Rohit Sharma

ভারতীয় ক্রিকেট দলের একজন তারকা খেলোয়াড় কোন কারণ ছাড়াই টিম ইন্ডিয়ার বাইরে চলে গিয়েছেন, যা পর প্রশ্ন উঠছে বিসিসিআই ও নির্বাচকদের নিয়ে। ভারতীয় ক্রিকেট দলের এই খেলোয়াড়ের ভাগ্য খুব যে ভালো, তা বলা যাবে না। বিরাট কোহলির অধিনায়ক থাকাকালীন এই ক্রিকেটারকে কখনও ভারতীয় ক্রিকেট দলে তেমনভাবে সুযোগ দেওয়া হয়নি। বর্তমানে অধিনায়ক হওয়ার পর রোহিত শর্মাও (Rohit Sharma) এই খেলোয়াড়কে তেমন কোনও মূল্য দিচ্ছেন না।

বেঞ্চে বসিয়েই এই খেলোয়াড়ের কেরিয়ার শেষ করছেন রোহিত শর্মা!

রোহিত শর্মা এখন বেঞ্চে বসিয়েই এই প্রতিভাবান ক্রিকেটারের উজ্জ্বল কেরিয়ার শেষ করে দিচ্ছেন। প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি এবং প্রাক্তন কোচ রবি শাস্ত্রীও এই খেলোয়াড়কে তাদের সময়ে টিম ইন্ডিয়াতে জায়গা দিতে লজ্জা পেতেন। গত মাসে শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজে কোন ম্যাচ না খেলেই টিম ইন্ডিয়া থেকে বাদ পড়েন এই প্রতিভাবান ক্রিকেটার। এরপর রোহিত শর্মা ও টিম ইন্ডিয়া নিয়েও প্রশ্ন ওঠে। এই খেলোয়াড় আর কেউ নন,তিনি চায়নাম্যান বোলার কুলদীপ যাদব। বেঞ্চে বসে এই খেলোয়াড়ের কেরিয়ারের অর্ধেকটাই নষ্ট হয়ে যাচ্ছে এবং কেউ তাকে সুযোগ দিচ্ছে না।

প্রতিভা নষ্ট করা

What went wrong and caused the potential Kuldeep Yadav fairy tale to unravel? | Deccan Herald

কুলদীপ যাদবকে একসময় ভারতীয় ক্রিকেট দলের সবচেয়ে শক্তিশালী লিঙ্ক হিসাবে বিবেচনা করা হত, কিন্তু ধোনির অবসরের পর এমন একটি টার্নিং পয়েন্ট এসেছিল, যা এই খেলোয়াড়ের কেরিয়ার শেষের কাউন্টডাউন শুরু করেছিল। ধোনির পর যখন বিরাট কোহলি অধিনায়ক হন, এই খেলোয়াড়কে ভারতীয় ক্রিকেট দলে খুব কম সুযোগ দেওয়া হয়। এরপর যখন হিটম্যান রোহিত শর্মা অধিনায়ক হন, তিনিও এই খেলোয়াড়কে খুব একটা সুযোগ দেননি। ভারতীয় ক্রিকেট দলের তারকা বোলার কুলদীপ যাদব, যিনি ওয়ানডেতে দুটি হ্যাটট্রিক করেছেন, গত মাসে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে রোহিত শর্মার নজরেই আসেননি।

কোহলির ভুলই করছেন রোহিত!

বেঞ্চে বসিয়েই এই তারকা খেলোয়াড়ের কেরিয়ার শেষ করছেন রোহিত! উঠে এল এই চাঞ্চল্যকর তথ্য 1

কুলদীপ যাদবকে সুযোগ না দিয়ে প্রাক্তন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির মতোই ভুল করেছেন ‘হিটম্যান’ রোহিত শর্মা। এটা বিশ্বাস করা হয় যে প্রাক্তন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিও কুলদীপ যাদবকে তার দলের একাদশে অন্তর্ভুক্ত করা থেকে বিরত ছিলেন। রোহিত বেশিরভাগ ম্যাচে অফ-স্পিনার রবিচন্দ্রন অশ্বিন, বাঁহাতি স্পিনার রবীন্দ্র জাদেজা এবং অফ-স্পিনার জয়ন্ত যাদবকে সুযোগ দিয়েছেন। কুলদীপ যাদবকে সুযোগ না দেওয়ায় রোহিত শর্মাকে নিয়েও প্রশ্ন উঠছে।

শাস্ত্রী এমনকি কোহলিও এই খেলোয়াড়কে সুযোগ দিতে লজ্জা পেতেন!বেঞ্চে বসিয়েই এই তারকা খেলোয়াড়ের কেরিয়ার শেষ করছেন রোহিত! উঠে এল এই চাঞ্চল্যকর তথ্য 2

রোহিতের অধিনায়কত্ব নেওয়ার আগে যখন ভারতীয় ক্রিকেটে কোহলি ও শাস্ত্রী রাজত্ব করছিলেন, তখন এই চায়নাম্যান বোলার কুলদীপের কেরিয়ার প্রায় ধ্বংস হয়ে গিয়েছিল। কুলদীপ যাদব তখন ঘন ঘন সুযোগ পাননি। এমনকি আইপিএলেও কুলদীপকে সুযোগ দেয়নি কেকেআরের দল। কোহলি এবং শাস্ত্রী দলে যুজবেন্দ্র চাহাল, রবীন্দ্র জাদেজা, ওয়াশিংটন সুন্দর, রবিচন্দ্রন অশ্বিন এবং বরুণ চক্রবর্তীকে বেশি সুযোগ দিতেন, যার কারণে কুলদীপ যাদব সুযোগ পাননি।

এই কারণে কুলদীপ কি সুযোগ পায় না?

IPL 2022: Chahal, Delhi Capitals engage in hilarious banter after Kuldeep Yadav's splendid debut for new franchise | Cricket - Hindustan Times

কুলদীপ সেই খেলোয়াড়, যার কারণে কোহলি এবং কুম্বলের মধ্যে লড়াই শুরু হয়েছিল। ২০১৭ সালের মার্চ মাসে অস্ট্রেলিয়ার ভারত সফরের সময় অধিনায়ক কোহলি এবং প্রাক্তন কোচ কুম্বলের মধ্যে বিবাদ ছিল। সিরিজের তৃতীয় টেস্টে, কুম্বলে কুলদীপকে দলে অন্তর্ভুক্ত করতে চেয়েছিলেন, কিন্তু কোহলি স্পষ্টভাবে তা প্রত্যাখ্যান করেছিলেন। ধর্মশালা টেস্টের সময় এই বিতর্ক হয়েছিল। ধর্মশালা টেস্টে চোটের কারণে এই ম্যাচে ছিলেন না কোহলি। এই ম্যাচে সুযোগ পেয়েছেন চায়নাম্যান বোলার কুলদীপ। কোহলি এর বিপক্ষে ছিলেন, তিনি অমিত মিশ্রকে দলে চেয়েছিলেন। বিরাটকে না জানিয়েই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এটা বিশ্বাস করা হয় যে কুলদীপ যাদবকে নিয়ে এই বিতর্কের কারণে, কোহলি তাকে তার দলের প্লেয়িং ইলেভেনে অন্তর্ভুক্ত করতে লজ্জা পেতেন।

কুলদীপ যাদবের প্রতিভার অভাব নেই

Is Kuldeep Yadav done in ODIs?

কুলদীপ যাদবের প্রতিভার অভাব নেই। তিনি জানেন কিভাবে বিশেষ ধরনের বোলিং করতে হয় যাকে বলা হয় ‘চায়নাম্যান বোলিং’। এটি একটি খুব অনন্য বোলিং শৈলী, যেখানে বাম হাতের স্পিনার আঙ্গুলের পরিবর্তে কব্জি দিয়ে বল ঘোরান। মহেন্দ্র সিং ধোনি যখন ভারতীয় দলের হয়ে ক্রিকেট খেলতেন, তখন কুলদীপ যাদব সবচেয়ে বেশি লাভবান হতেন, কিন্তু ধোনির অবসর নেওয়ার সঙ্গে সঙ্গে কুলদীপ যাদবের কেরিয়ার অন্ধকার হয়ে যায়।

চমৎকার সাফল্যবেঞ্চে বসিয়েই এই তারকা খেলোয়াড়ের কেরিয়ার শেষ করছেন রোহিত! উঠে এল এই চাঞ্চল্যকর তথ্য 3

ভারতের হয়ে ২৪ টি-২০ ম্যাচে ৪১ উইকেট নিয়েছেন কুলদীপ যাদব। এছাড়াও তিনি ৪৫টি আইপিএল ম্যাচ খেলেছেন যাতে তার ৪০টি উইকেট রয়েছে। কুলদীপের ওডিআই কেরিয়ারও উজ্জ্বল। ৬৬ ওয়ানডেতে ১০৯ উইকেট নিয়েছেন তিনি। এই পরিসংখ্যানই কুলদীপ যাদবের প্রতিভা মূল্যায়নের জন্য যথেষ্ট। টি-২০ ফর্ম্যাটেও তার ইকোনমি রেট ৮-এর কম। ভারতের হয়ে ৭ টেস্ট ম্যাচে ২৬ উইকেট নিয়েছেন কুলদীপ যাদব। অস্ট্রেলিয়ার সিডনিতে ৫ উইকেট নেওয়ার রেকর্ডও কুলদীপের। আজ পর্যন্ত এমনকি অশ্বিন বিদেশে এমন কীর্তি করতে পারেননি।

ধোনির পরামর্শ কাজে লেগেছে

Kuldeep Yadav disappointed as he is not able to make comeback in Indian cricket team He said wants to perform and contribute to win - भारतीय टीम से बाहर चल रहे कुलदीप

একটি সাক্ষাত্কারে, কুলদীপ বলেছিলেন যে কীভাবে তিনি মাঠে এবং মাঠের বাইরে মহেন্দ্র সিং ধোনির পরামর্শ মিস করেন। কুলদীপ বলেছিলেন যে উইকেটের পিছনে ধোনির পরামর্শ তাঁর পক্ষে খুব কার্যকর ছিল এবং তিনি তা মিস করেন। কুলদীপ আরও বলেন, “আমি মাঝে মাঝে তার পরামর্শের খুব অভাব অনুভব করি। তার অনেক অভিজ্ঞতা। উইকেটের আড়াল থেকে আমাদের পথ দেখাতেন।”

Read More: VIDEO : দিল্লির বোঝা হয়ে উঠলেন এই তারকা! কিনেই কি ভুল করে ফেলল এই ফ্র্যাঞ্চাইজি?

Leave a comment

Your email address will not be published.