INDvsENG: রোহিত-শিখর জুটি এই বিষয়ে শচীন-সেহবাগ জুটিকে ফেললেন পেছনে

ভারতীয় দলের হয়ে সবসময়ই ওপেনিং ব্যাটসম্যানরা দুর্দান্ত প্রদর্শন করেছেন। তা সে শচীন তেন্ডুলকর আর সৌরভ গাঙ্গুলীর জুটি হোক বা শচীন তেন্ডুলকরার বীরেন্দ্র সেহবাগের জুতি। তবে এখনও পর্যন্ত যে কাজ এরা সকলেই করতেন, সেই কাজ এখন এই সময় রোহিত শর্মা আর শিখর ধবন করছেন। দুজনে নিয়মিত প্রাক্তন খেলোয়াড়দের রেকর্ডও ভেঙে চলেছেন। এই তালিকায় আজ দুজনে শচীন আর সেহবাগের জুটির চেয়ে এগিয়ে গিয়েছেন।

৩১বার করেছেন ৫০ রানের পার্টানারশিপ

INDvsENG: রোহিত-শিখর জুটি এই বিষয়ে শচীন-সেহবাগ জুটিকে ফেললেন পেছনে 1

ভারতীয় দলে রহয়ে ওপেনিং জুটির কথা বলা হলে, শচীন তেন্ডুলকর আর সৌরভ গাঙ্গুলী যে ইনিংসগুলি খেলেছেন তার বিকল্প আজ পর্যন্ত না তো ভারতীয় দলের কাছে রয়েছে আর না অন্য কোনো দলের কাছে, আজ পর্যন্ত কোনো ওপেনিং জুটি এদের সমান সমান আসতে পারেনি।

কিন্তু রোহিত শর্মা আর শিখর ধবন ধীরে ধীরে এদের কাছে পৌঁছচ্ছেন। এই ব্যাপারে এই দুজনে মিলে শচীন-সেহবাগের একটি রেকর্ডকে পেছনে ফেলে দিয়েছেন। ধবন আর রোহিতের ওপেনিং জুটি এখনও পর্যন্ত ৩১বার পঞ্চাশ রানের পার্টনারশিপ গড়েছেন। অন্যদিকে শচীন আর সেহবাগের জুটি এই কৃতিত্ব ৩০ বারই করেছেন।যার মধ্যে ১৬বার তারা সেঞ্চুরি পর্যন্তও পৌঁছেছেন।

শচীন আর গাঙ্গুলী কয়েক মাইল এগিয়ে

INDvsENG: রোহিত-শিখর জুটি এই বিষয়ে শচীন-সেহবাগ জুটিকে ফেললেন পেছনে 2

বর্তমানে যেভাবে রোহিত শর্মা আর শিখর ধবন জুটির কোনো বিকল্প নেই, ঠিক সেইভাবে দু দশক আগে ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলী আর মাস্টার ব্লাস্টার শচীন তেন্ডুলকরের ওপেনিং জুটির কোনো প্রতিদ্বন্ধী ছিল না। যদিও এটাও সত্যি যে এই দুজনের মতো ওপেনার আজ পর্যন্ত কোনো দলেই হয়নি। এই দুজনে মিলে ১৯৯৬ থেকে ২০০৭ পর্যন্ত ভারতীয় দলের হয়ে ওপেনিং করেছেন। যার মধ্যে ১৩৬টি ইনিংসে মোট ৪৫বার ৫০ রানের সংখ্যা পার করেছেন। শুধু তাই নয় শচীন আর সৌরভ একসঙ্গে মিলে ৬৬০৯ রানও করেছেন, যা অন্য যে কোনো ওপেনিং জুটির চেয়ে অনেক বেশিই।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *