জাতীয় দলে ডাক পেলেও হয়নি অভিষেক, বিজয় হাজারেতে জোড়া সেঞ্চুরি করে নির্বাচকদের যোগ্য জবাব দিলেন রাহুল ত্রিপাঠী !! 1

ভারতীয় দলের নিয়মিত দুই ওপেনার কে এল রাহুল এবং রোহিত শর্মা’র ফর্ম ওঠানামা করছে বহুদিন হলো। ঘরোয়া ক্রিকেটে ভালো খলা সত্ত্বেও নির্বাচক’রা ভাবেন নি রাহুল ত্রিপাঠীর কথা। গত আইপিএলে দুর্দান্ত খেললেও ডাকা হয় নি জাতীয় দলে। এমনকি নিউজিল্যান্ড সিরিজে রোহিত ও রাহুল খেলবেন না জানিয়ে দিলেও কিউইদের দেশে বিকল্প ওপেনার হিসেবে উচ্চারিত হয় নি তাঁর নাম। হতাশা তবুও গ্রাস করতে পারে নি রাহুল ত্রিপাঠী’কে। বিজয় হাজারে ট্রফিতে পরপর দুই ম্যাচে জোড়া সেঞ্চুরি হাঁকিয়ে জানিয়ে দিলেন তিনি লম্বা রেসের ঘোড়া। আজ সার্ভিসেসের বিপক্ষে মহারাষ্ট্রের হয়ে আরও একটি শতরান করলেন সানরাইজার্স হায়দ্রাবাদ তারকা। ত্রিপাঠীর ব্যাটে ভর দিয়ে ৩০৪ তুললো মহারাষ্ট্র, জবাবে সার্ভিসেস গুটিয়ে গেলো ২৪৩ রানে।

ধুন্ধুমার ব্যাটিং করে শতরান করলেন ত্রিপাঠী-

Rahul Tripathi | image: twitter
Maharashtra’s Rahul Tripathi scored a fantastic century in Vijay Hazare Trophy.

রাঁচির JSCA ওভাল মাঠে সার্ভিসেসের মুখোমুখি হয়েছিলো মহারাষ্ট্র। ম্যাচে নজর কেরে নিলেন ডানহাতি ওপেনিং ব্যাটসম্যান রাহুল ত্রিপাঠী(Rahul Tripathi)। ওপেন করতে নেমে শুরুতেই নিজের ওপেনিং পার্টনার’কে হারালেও সার্ভিসেস বোলিং’কে ছত্রাখান করে ১১১ রানের একটি চমৎকার ইনিংস খেললেন তিনি। ১১৩ বলে ১১১  রানের ইনিংসটিতে ছিলো ১৪ টি চার এবং ১ টি ছক্কা। মোট ছয়জন বোলার’কে ব্যবহার করে সার্ভিসেস দল। তবে ত্রিপাঠীর বিক্রমের সামনে মাথা তুলে কেউ দাঁড়াতে পারেন নি। ত্রিপাঠির সাথে যোগ্য সঙ্গত করলেন দলের অধিনায়ক অঙ্কিত বাওনে। তিনি ৮৫ বলে ৭৩ রান করে অপরাজিত থাকেন।

রানের পাহাড়ে মহারাষ্ট্র, বড় ইনিংস অঙ্কিত বাওনের –

Maharashtra | image: twitter
Maharashtra scored 304 against Services.

JSCA ওভাল মাঠে মহারাষ্ট্রের সাথে খেলা ছিলো সার্ভিসেসের। প্রথমে ব্যাট করতে নামে মহারাষ্ট্র। শুরুতেই আউট হয়ে যান ওপেনার পবন শাহ। ১৮ বলে মাত্র ১০ রান করেন তিনি। একসময় ৬৬ রানেই দুই উইকেট খুইয়ে বসেছিলো দল। কিন্তু হাল ধরেন রাহুল ত্রিপাঠী(Rahul Tripathi) এবং মহারাষ্ট্র অধিনায়ক অঙ্কিত বাওনে(Ankit Bawne)। দুজনের মধ্যে ১৪০ রানের পার্টনারশিপ হয়। ৩৮.৫ ওভারে রাহুল ত্রিপাঠী দুর্ভাগ্যজনকভাবে রান আউট হলেন যখন, তখন মহারাষ্ট্র স্কোরবর্ড দেখাচ্ছে ২০৬ রান। দলের ইনিংস’কে বেসামাল হতে দেন নি অধিনায়ক বাওনে। রাজবর্ধন হাঙ্গারেকর, আজিম কাজিদের সাথে ছোটো ছোটো পার্টনারশিপ গড়ে দলের মোট রান ৩০৪ এ পৌঁছে দেন তিনি। শেষ অব্দি অপরাজিত থাকেন ৮৫ বলে ৭৩ রান করে। জবাবে ২৪৩ রানে গুটিয়ে যায় সার্ভিসেস ইনিংস। তাদের হয়ে শুভনাম রোহিল্লা (১১৪) ভালো খেলেন। ৪ উইকেট নেন মনোজ ইঙ্গালে।

জাতীয় দলে ডাক না পেলেও আইপিএলে নিয়মিত ত্রিপাঠী-

Rahul Tripathi | image: twitter
Rahul Tripathi played brilliantly last year for SRH.

রাইজিং পুণে সুপারজায়ান্টস হোক বা কলকাতা নাইট রাইডার্স, অথবা সানরাইজার্স হায়দ্রাবাদ, যেখানেই সুযোগ পেয়েছেন, বেশ ভালো ক্রিকেট খেলেছেন রাঁচিতে জন্মানো রাহুল ত্রিপাঠী(Rahul Tripathi)। গত মরসুমে সানরাইজার্সের কমলা-কালো জার্সি গায়ে চাপিয়ে ১৪ ম্যাচে ৪১৩ রান করেন তিনি। ব্যাটিং গড় ছিলো ৩৮ এর কাছে এবং সবচেয়ে চমকপ্রদ ছিলো তাঁর স্ট্রাইক রেট। গত মরসুমে আইপিএলে ১৫৮.২৪ স্ট্রাইক রেটে ব্যাট করেছিলেন তিনি। এসেছিলো ৩ টি অর্ধশতক’ও। সেই সাফল্য মাথায় রেখেই এই বছরের রিটেনশন লিস্টে তাঁকে জায়গা দিয়েছে হায়দ্রাবাদ ফ্র্যাঞ্চাইজি। জাতীয় দলের হয়ে এখনও অভিষেক না হলেও আইপিএলের আঙিনায় বেশ সফল তিনি। ৭৬ ম্যাচে করেছেন ১৭৯৮ রান। ব্যাটিং গড় ২৯ এর কাছে। স্ট্রাইক রেট ১৪০ এর ওপরে। করেছেন ১০ টি অর্ধশতরান”ও। ধারাবাহিক ভালো খেলেও ত্রিপাঠী জাতীয় দলে ব্রাত্য কেনো সেই প্রশ্ন তুলেছেন অনেকেই। আগামী বছর রয়েছে একদিনের বিশ্বকাপ। তার আগে আরও একবার শতরান করে নিজের দলে জায়গা পাওয়ার দরখাস্ত জমা দিতে রাখলেন রাহুল ত্রিপাঠী।

Leave a comment

Your email address will not be published.