ভারতে রাহানের ব্যাটিং গড় জাদেজার চেয়েও কম, পুজারার চেয়েও কম স্ট্রাইকরেট

অস্ট্রেলিয়া, ইংল্যান্ড আর নিউজিল্যান্ডের মুশকিল পরিস্থিতিতে ভারতীয় খেলোয়াড়দের জন্য ব্যাটিং করা সহজ হয় না। বিদেশের মাটিতে যে ব্যাটসম্যানরা ভারতের হয়ে ভালো প্রদর্শন করেন, তার মধ্যে অজিঙ্ক রাহানের নাম যথেষ্ট উপরের দিকে থাকবে। অজিঙ্ক রাহানে বিদেশে বিস্ফোরন ঘটানো ভারতীয় ক্রিকেটার, কিন্তু যদি তার পরিসংখ্যানের দিকে লক্ষ্য করা যায় তো ভারতের মাঠে তার পরিসংখ্যান ভালো নয়।

 

অজিঙ্ক রাহানে দেশে ব্যর্থ, বিদেশে পাশ

ভারতে রাহানের ব্যাটিং গড় জাদেজার চেয়েও কম, পুজারার চেয়েও কম স্ট্রাইকরেট 1

 

অজিঙ্ক রাহানের মেলবোর্নের মাঠে খেলা সেঞ্চুরি ইনিংস, লর্ডস(ইংল্যান্ড), ওয়েলিংটন (নিউজিল্যান্ড), আর কিংস্টোন (জামাইকা, ওয়েস্টইন্ডিজ) এর মাঠে করা দুর্দান্ত সেঞ্চুরিগুলি এই বিষয়ে সাক্ষী দেয় যে রাহানের ব্যাটিং টেকনিক ফাস্ট, সুইং আর বাউন্সি কন্ডিশনের জন্য যথেষ্ট ভালো। কিন্তু অজিঙ্ক রাহানের দেশের মাটিতে পরিসংখ্যানের দিকে নজর দেওয়া হলে তার ব্যাটিং গড় অলরাউন্ডার রবীন্দ্র জাদেজার চেয়েও কম, আর ব্যাটিং স্ট্রাইকরেট পুজারার চেয়ে কম। অজিঙ্ক রাহানের ব্যাটিং গড় দেশের মাটিতে ৩৭.৩৫, অন্যদিকে অলরাউন্ডার রবীন্দ্র জাদেজার ব্যাটিং গড় ৩৮.৯০। অন্যদিকে অজিঙ্ক রাহানের দেশের মাটিতে স্ট্রাইকরেট ৪৯.১০ অন্যদিকে ভারতীয় দলের তারকা ক্রিকেটার পুজারার স্ট্রাইকরেট দেশের মাটিতে ৫০.৫৬।

 

অজিঙ্ক রাহানের টেস্ট পরিসংখ্যান

ভারতে রাহানের ব্যাটিং গড় জাদেজার চেয়েও কম, পুজারার চেয়েও কম স্ট্রাইকরেট 2

 

অজিঙ্ক রাহানের পরিসংখ্যানের দিকে তাকালে তিনি এখনও পর্যন্ত ভারতের মাঠে মোট ২৮টি টেস্ট খেলেছেন, যার মধ্যে তিনি ৩৭.৩৫ গড়ে মাত্র ১৪৯৪ রান করেছেন। অজিঙ্ক রাহানে ৪টি সেঞ্চুরি করেছেন দেশের মাটিতে। অন্যদিকে বিদেশের মাটিতে তার প্রদর্শন যথেষ্ট ভালো। বিদেশের মাটিতে রাহানে এখনও পর্যন্ত মোট ৫২টি টেস্ট ম্যাচ খেলেছেন। যার মধ্যে তিনি ৪৪.৪৫ গড়ে ২৯৭৮ রান করেছেন। অজিঙ্ক রাহানে বিদেশের মাটিতে ৮টি সেঞ্চুরি আর ১৫টি হাফসেঞ্চুরি করেছেন। সম্প্রতি যদি ভারতীয় ক্রিকেট দলের দিকে তাকানো যায় তাহলে বিদেশের মাটিতে রাহানের প্রদর্শন যথেষ্ট ভালো।

 

দেশে স্পিন বোলারদের সামনে ব্যর্থ হন রাহানে

ভারতে রাহানের ব্যাটিং গড় জাদেজার চেয়েও কম, পুজারার চেয়েও কম স্ট্রাইকরেট 3

 

ভারতের ঘরোয়া পিচে রাহানের কমজুরি প্রদর্শনের পেছনে স্পিন বোলারদের ঠিকমতো খেলতে না পারা বড়ো কারণ। অজিঙ্ক রাহানে এখনও পর্যন্ত ভারতে খেলা নিজের ২৮টি টেস্ট ম্যাচে ৪৪টি ইনিংস খেলেছেন। এর মধ্যে তিনি মোট ৪০বার আউট হয়েছেন আর ৪বার নটআউট থেকেছেন। ৪০ বার আউটের মধ্যে ২৮ বার অজিঙ্ক রাহানে স্পিনারদের শিকার হয়েছেন, অন্যদিকে ১২বার তিনি জোরে বোলারের বলে আউট হন। ভারতে খেলে রাহানেকে ডানহাতি স্পিনাররা ১৬বার আউট করেন, অন্যদিকে ১২বার তাকে বাঁহাতি স্পিনাররা আউট করেছেন। এর মানে পরিষ্কার যে ঘরের পিচে রাহানে ৭০% সময় স্পিনারদের শিকার হহয়েছেন। এছাড়াও কোহলি ৫১% আর পুজারা ৫০% সময় স্পিনারদের শিকার হয়েছেন।

 

দেশে রাহানে সবচেয়ে কম গড়ে ব্যাটিং করা খেলোয়াড়

ভারতে রাহানের ব্যাটিং গড় জাদেজার চেয়েও কম, পুজারার চেয়েও কম স্ট্রাইকরেট 4

টেস্ট ক্রিকেটে টিম ইন্ডিয়ার হয়ে ভালো গড়ে ব্যাটিং করা খেলোয়াড়দের কথা বলা হলে অধিনায়ক বিরাট কোহলি ঘরোয়া মাঠে ৬৭.৪২ গড়ে, চেতেশ্বর পুজারা ৫৯.৩১ গড়ে আর রোহিত শর্মা ৭৯ গড়ে রান করেছেন। অন্যদিকে কেএল রাহুল, ঋষভ পন্থ, রবীন্দ্র জাদেজার গড় অজিঙ্ক রাহানের চেয়ে ভালো।

 

দেশের মাটিতে ভারতীয় খেলোয়াড়দের পরিসংখ্যান

 

ব্যাটসম্যান টেস্ট রান গড়  সেঞ্চুরি
বিরাট কোহলি ৪০ ৩৬৪১ ৬৭.৪২ ১৩
চেতেশ্বর পুজারা ৪২ ৩৫৫৯ ৫৯.৩১ ১০
অজিঙ্ক রাহানে ২৮  ১৪৯৪ ৩৭.৩৫
রোহিত শর্মা  ১৫  ১৩৪৩ ৭৯.০০
রবিচন্দ্রন অশ্বিন  ১৪  ১৩১৬ ২৮.৬০
রবীন্দ্র জাদেজা  ৩৩ ১২০৬ ৩৮.৯০
লোকেশ রাহুল  ১৪  ৮৮৫ ৪৪.২৫
ময়ঙ্ক আগরওয়াল  ৫৯৭ ৯৯.৫০
ঋষভ পন্থ  ২৮৬ ৭১.৫০

 

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *