বিশ্বফুটবলে ঘটল ইন্দ্রপতন, 'মুকুট' ফেলে না ফেরার দেশে পাড়ি দিলেন ফুটবল সম্রাট Pele !! 1

কিংবদন্তি ব্রাজিলিয়ান ফুটবলার পেলে (Pele) মারা গেলেন। তার বয়স হয়েছিল ৮২ বছর। ব্রাজিল (Brazil) মহাতারকার মৃত্যুর বিষয়টি ইনস্টাগ্রামে নিশ্চিত করেছেন তার মেয়ে কেলি নাসিমেন্টো। পেলে কোলন ক্যান্সারের সাথে লড়াই করছিলেন। তিনি কেমোথেরাপি চিকিৎসায় সাড়া দেওয়াও বন্ধ করে দিয়েছিলেন। পেলেকে সম্প্রতি হাসপাতালে ভর্তি করা হয়েছিল, যেখানে দেখা গেছে যে তারও শ্বাসযন্ত্রের সংক্রমণ হয়েছিল। পেলেকে (Pele) সর্বকালের সর্বশ্রেষ্ঠ ফুটবল খেলোয়াড়দের একজন হিসাবে বিবেচনা করা হয় এবং তিনি তিনবার বিশ্বকাপ জয়ী। কন্যা কেলি নাসিমেন্টো ইনস্টাগ্রামে লিখেছেন – “আমরা যা কিছু আছি, তা আপনার কারণে। আমরা তোমাকে অনেক ভালোবাসি। শান্তিতে বিশ্রাম করো।”

তিনবার ফিফা বিশ্বকাপ জিতেছেন পেলে

বিশ্বফুটবলে ঘটল ইন্দ্রপতন, 'মুকুট' ফেলে না ফেরার দেশে পাড়ি দিলেন ফুটবল সম্রাট Pele !! 2

ব্রাজিলের মিনাস গেরাইসে জন্ম নেওয়া এই কিংবদন্তি ফুটবলার এখন সেলেকাওদের (ব্রাজিল) হয়ে নেইমারের সঙ্গে সর্বোচ্চ গোলদাতা। দু’জনেই দেশের জার্সি গায়ে ম্যাচে ৭৭টি গোল করেছেন। একজন পেশাদার ফুটবলার হিসাবে, পেলে মোট তিনবার ফিফা বিশ্বকাপ জিতেছেন (১৯৫৮, ১৯৬২, ১৯৭০) যা এখনও একজন ফুটবলারের জন্য একটি রেকর্ড।

ফিফা তাকে ‘দ্য গ্রেটেস্ট’ উপাধিতে ভূষিত করে

বিশ্বফুটবলে ঘটল ইন্দ্রপতন, 'মুকুট' ফেলে না ফেরার দেশে পাড়ি দিলেন ফুটবল সম্রাট Pele !! 3

পেলের আসল নাম এডসন আরন্তেস ডো নাসিমেন্টো। কিন্তু তিনি পেলে নামেই বিখ্যাত হয়েছিলেন। তিনি ২৩ অক্টোবর, ১৯৪০ সালে ব্রাজিলের জন্মগ্রহণ করেন। ফিফার ‘দ্য গ্রেটেস্ট’ খেতাবও পেয়েছেন তিনি। পেলের তিনটি বিয়ে হয়েছিল। তার মোট সাতটি সন্তান রয়েছে।

পেলে কোলন ক্যান্সারের সঙ্গে লড়াই করছিলেন

বিশ্বফুটবলে ঘটল ইন্দ্রপতন, 'মুকুট' ফেলে না ফেরার দেশে পাড়ি দিলেন ফুটবল সম্রাট Pele !! 4

কোলন ক্যান্সারের আক্রন্ত হওয়ার পর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। কেমোথেরাপিও চলছিল দীর্ঘদিন। পেলে ২৯ নভেম্বর শ্বাসকষ্ট নিয়ে সাও পাওলোর একটি হাসপাতালে ভর্তি হন। তবে কেমোথেরাপিতে সাড়া দেওয়া বন্ধ করে দেন তিনি। পেলের গত বছরের সেপ্টেম্বরে তার কোলন থেকে একটি টিউমার সরানো হয়েছিল এবং তারপর থেকে নিয়মিত হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

শ্রেষ্ঠ ফুটবলারের তকমা দেওয়া হয় পেলেকে

বিশ্বফুটবলে ঘটল ইন্দ্রপতন, 'মুকুট' ফেলে না ফেরার দেশে পাড়ি দিলেন ফুটবল সম্রাট Pele !! 5

পেলে তার কেরিয়ারের বেশিরভাগ সময় (১৯৫৬-১৯৭৪) ব্রাজিলিয়ান ক্লাব সান্তোসের প্রতিনিধিত্ব করেন। এই ক্লাবের হয়ে তিনি ৬৫৯ ম্যাচে ৬৪৩ গোল করেছেন। তার ফুটবল কেরিয়ারের শেষ দুই বছর, পেলে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক কসমসের হয়ে খেলেছেন। পেলে ৬বার ব্রাজিলিয়ান লিগ জিতেছিলেন এবং ১৯৬২ এবং ১৯৬৩ সালে দুবার কোপা লিবার্তোডোরেস জিতেছিলেন। তিনি সান্তোসের গোল্ডেন এরা (১৯৫৯-১৯৭৪) এর অন্যতম প্রধান খেলোয়াড় ছিলেন, যা তাদের ১৯৬২ এবং ১৯৬৩ সালে দুটি আন্তঃমহাদেশীয় কাপ জেতায়। দু’বারই সান্তোস ফাইনালে পর্তুগিজ ক্লাব বেনফিকাকে হারিয়েছে।

Leave a comment

Your email address will not be published.