PAK vs ENG:“এরা বল করতেই জানে না…” প্রথম দিনেই ৫০০ তুললো ইংল্যান্ড, শোয়েব আখতারের নিশানায় পাকিস্তানী বোলিং !! 1

PAK vs ENG: রাওয়ালপিন্ডি’র মাঠে শুরু হয়েছে বহু প্রতীক্ষিত ইংল্যান্ড বনাম পাকিস্তান টেস্ট ম্যাচ। দীর্ঘ ১৭ বছর পর সাদা জার্সি গায়ে চাপিয়ে পাকিস্তানের মাটিতে ম্যাচ খেলছে ইংরেজ’রা। এই সফর নিয়ে তাই আগ্রহ রয়েছে তুঙ্গে। চলতি বছরে সীমিত ওভারের ক্রিকেটে বেশ কয়েকবার মুখোমুখি হয়েছে পাকিস্তান এবং ইংল্যান্ড। টি-২০ সিরিজ হোক বা টি-২০ বিশ্বকাপ ফাইনাল, গত কয়েকটি মোকাবিলায় পাল্লা ভারী ইংল্যান্ডের দিকেই। তাই ঘরের মাঠে টেস্ট সিরিজে বদলার জন্য ঝাঁপাবে বাবর আজম অ্যান্ড কোম্পানি, এমনটাই ভেবেছিলেন সবাই। কিন্তু বাস্তবে উলটো ছবি দেখা গেলো। রাওয়ালপিন্ডি টেস্টের প্রথম দিনেই পাক বোলারদের যথেচ্ছ পিটিয়ে ৫০০ রানের বেশী তুলে বিশ্বরেকর্ড করলেন ইংল্যান্ডের ব্যাটার’রা। ইংল্যান্ডের ব্যাটিং বিক্রমে ঘরের মাঠেই চাপে পাকিস্তান। ওয়াকার-ওয়াসিমের দেশের বোলিং-এর এই হতশ্রী হাল দেখে চুপ থাকতে পারেন নি প্রাক্তন পাক পেসার শোয়েব আখতার(Shoaib Akhtar)। দলের অনভিজ্ঞতার পাশাপাশি পাকিস্তাব বোর্ড’কে নিশানা করে তোপ দেগেছেন তিনি।

‘অসুস্থ’ ইংল্যান্ড গড়লো বিশ্বরেকর্ড-

Harry Brook | image: twitter
Harry Brook hit six fours in an over against Pakistan at Rawalpindi.

রাওয়ালপিন্ডি’র মাঠে প্রথম দিন নির্ধারিত ৯০ ওভার খেলা হয় নি। হয়েছে ৭৪ ওভার মত। আরে তাতেই দিনের শেষে স্কোরবোর্ডে কিনা ৫০৬ রান। টেস্ট ক্রিকেটের ইতিহাসে একই দিনে ৫০০ রান এই প্রথম উঠলো। প্রথমে ব্যাট করতে নেমে যে ভাবে ব্যাটিং করলেন ইংল্যান্ডের দুই ওপেনার জ্যাক ক্রলি(Zack Crawley) এবং বেন ডাকেট(Ben Duckett), তা দেখে মাঝেমধ্যে মনে হচ্ছিলো সাদা পোশাক গায়ে চাপিয়ে মনে হয় দুই দল টি-২০ ক্রিকেট খেলতে নেমেছে। শাহীন শাহ আফ্রিদি চোটের কারণে নেই। তাঁর অবর্তমানে নাসিম শাহ(Naseem Shah), হ্যারিস রউফ(Haris Rauf) সমৃদ্ধ পাক বোলিং-এর কঙ্কালসার অবস্থা বেরিয়ে পড়লো। ক্রলি এবং ডাকেট দু’জনের শতরান করলেন। ওপেনিং জুটিতে উঠলো ২৩৩ রান। বেন ডাকেট ১১০ বলে ১০৭ রান করেন। ক্রলি ১১১ বলে ১২২ রান করে হ্যারিস রউফের বলে আউট হন। এরপরেও নিস্তার মেলে নি পাকিস্তানের। ওলি পোপ(Ollie Pope) থেকে হ্যারি ব্রুক, প্রত্যেকেই পাকিস্তান বোলারদের নিয়ে ছেলেখেলা করেন। পোপ ১০৪ বলে ১০৮ করে আউট হলেও দিনের শেষে ৮১ বলে অপরাজিত ১০১ রান করে এখনও ক্রিজে আছেন হ্যারি ব্রুক(Harry Brook)। সাউদ শাকিল’কে এক ওভারে ৬ টি চার মেরে রেকর্ডবইতে নাম তুলে নিয়েছেন তিনি। ব্রুকের সঙ্গে ক্রিজে রয়েছেন ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস(Ben Stokes)। তিনি টি-২০’র ঢঙে ১৫ বলে ইতিমধ্যেই ৩৪ রান করে ফেলেছেন। দলের চার ব্যাটার শতরান করলেও রান পান নি ১ নম্বর টেস্ট ব্যাটার জো রুট(Joe Root)। রানের ‘হরির লুট’এর মাঝে তিনি মাত্র ২৩ করেই আউট হয়ে যান। ম্যাচের আগের দিন ‘ভাইরাস’ আক্রান্ত হয়েছিলেন ১৪ ইংল্যান্ড খেলোয়াড়। রাওয়ালপিন্ডি টেস্ট আদৌ শুরু হবে কিনা তা নিয়েই উঠছিলো প্রশ্ন। সেখানে প্রায় ‘অসুস্থ’ দল নিয়েই এহেন ব্যাটিং করলো ইংল্যান্ড, সম্পূর্ণ সুস্থ হলে রান কোথায় গিয়ে থামত, তা নিয়েই জল্পনায় মেতেছেন ক্রিকেটপ্রমীরা।

পাটা পিচে ক্রিকেট নিয়ে বিস্ফোরক শোয়েব-

Shoaib Akhtar | image: Twitter
Shoaib slammed Pakistan board and called the Rawalpindi pitch ‘unfit’ for Test Cricket.

রাওয়ালপিন্ডি’র পিচ দেখে মনে হচ্ছে যেন রাস্তায় ক্রিকেট খেলা হচ্ছে, আগেই মন্তব্য করেছিলেন নাসির হুসেন। এই পাটা পিচে সারাদিন উইকেট তুলতে মাথা কুটলেন পাকিস্তানের বোলার’রা। দিনের শেষে চার উইকেট পেলেও রান খরচ হয়েছে ৫০৬। যা একদমই সন্মানজনক নয়। জাহিস মাহমুদ ২ টি, হ্যারিস রউফ ১ টি এবং মহম্মদ আলি ১ টি উইকেট পেয়েছেন। খালি রয়ে গিয়েছে বাকিদের ঝুলি। টেস্ট ক্রিকেট’কে আকর্ষক বানাতে অন্যান্য দেশগুলি যেখানে স্পোর্টিং পিচ বানাচ্ছে, সেখানে PCB’র এই পাটা উইকেট বানানো নিয়ে সরব হয়েছেন অনেকে। দলের বোলিং ব্যর্থতার ময়নাতদন্তে বসে বোলারদের অনভিজ্ঞতার পাশাপাশি পিচকেও দুষলেন পাক পেস কিংবদন্তী শোয়েব আখতার(Shoaib Akhtar)। নিজের ইউটিউব চ্যানেলে জানালেন, “ আমাদের বোলার’রা সদ্য টি-২০ খেলে এসেছে, এরা টেস্ট ম্যাচে লাইন-লেন্থ সম্পর্কে একদমই ওয়াকিবহাল নয়। টেস্ট ম্যাচ কঠিন পরীক্ষা, সত্যটা সামনে উঠে আসে এই ফর্ম্যাটে।” তবে এক্ষুনি বোলারদের ঘাড়ে সব দোষ চাপাতে রাজী নন শোয়েব। তিনি ভিলেন বানাচ্ছেন বোর্ড’কে। বলেছেন, “আমি দেশের জনগণ’কে অনুরোধ করছি, আপনার পাকিস্তান ক্রিকেট বোর্ড’কে চিঠি লিখুন, বলুন তারা যদি এইধরনের পিচ করে ৫০০ রান তুলতে চায়, তাহলে আগে থেকে যেন জানিয়ে দেয় জনতা’কে। এই পিচ একদমই টেস্ট খেলার অযোগ্য।” আজ দ্বিতীয় দিনের শেষে কোথায় গিয়ে থামে ইংল্যান্ডের ইনিংস, সেইদিকেই এখন তাকিয়ে ক্রিকেটপ্রেমী জনতা। দেখে নিন শোয়েবের ভিডিও’টি-

Leave a comment

Your email address will not be published.