আর ভোটই দিতে পারবেন না শচীন-গাভাস্কর'রা !! নতুন নিয়মের যাঁতাকলে দেশের কিংবদন্তিরা 1

মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশনের (Mumbai Cricket Association) সদস্যরা ২৯ জুলাই একটি বিশেষ সাধারণ বডি মিটিং ডেকেছে। বৈঠকে আন্তর্জাতিক ক্রিকেটারদের ভোটাধিকার বাতিল, ৭০ বছরের উপরে ব্যক্তিদের পদে অধিষ্ঠিত হওয়ার অনুমতি এবং সিইও-এর পরিবর্তে একজন সচিবের মাধ্যমে অ্যাপেক্স কাউন্সিল (এপেক্স কাউন্সিল) আইন প্রণয়ন সহ সংবিধানের মূল প্রস্তাবিত পরিবর্তনগুলি নিয়ে আলোচনা হয়েছে।

আর ভোটই দিতে পারবেন না শচীন-গাভাস্কর'রা !! নতুন নিয়মের যাঁতাকলে দেশের কিংবদন্তিরা 2

পরিবর্তনের পর, শচীন তেন্ডুলকার, সুনীল গাভাস্কর, দিলীপ ভেঙ্গসরকারের মতো অন্যান্য অনেক ব্যক্তিত্বরা তাদের কেরিয়ার জুড়ে প্রতিনিধিত্ব করা সমিতিতে আর ভোট দেওয়ার অধিকার পাবেন না। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) অধীনে প্রতিটি রাজ্য ক্রিকেট অ্যাসোসিয়েশনকে লোধা কমিটির সুপারিশে সুপ্রিম কোর্টের আদেশের পর তাদের সংবিধান পরিবর্তন করতে হয়েছিল।

লোধা কমিটি তাদের নিজ নিজ অ্যাসোসিয়েশনে সমস্ত প্রাক্তন আন্তর্জাতিক খেলোয়াড়দের ভোটাধিকার দিয়েছে। তবে, এটি ৭০ বছরের বেশি বয়সী যে কোনও ব্যক্তিকে কোনও পদে অধিষ্ঠিত হতে বাধা দেয়। প্রশাসনকে আরও পেশাদার করার প্রয়াসে, সিইওদের বিসিসিআই এবং সংশ্লিষ্ট রাজ্য অ্যাসোসিয়েশনগুলি চালানোর জন্য আরও ক্ষমতা দেওয়া হয়েছিল।

আর ভোটই দিতে পারবেন না শচীন-গাভাস্কর'রা !! নতুন নিয়মের যাঁতাকলে দেশের কিংবদন্তিরা 3

এমসিএ, প্রস্তাবিত পরিবর্তন সম্পর্কে তার সমস্ত সদস্যদের কাছে পাঠানো একটি নোটিশে বলেছে যে এটির সদস্য হিসাবে ক্লাব রয়েছে এবং সমিতিতে কোনও পৃথক ভোটার নেই। পরিবর্তে, এমসিএ চায় আন্তর্জাতিক খেলোয়াড়দের কোন ভোটাধিকার ছাড়াই সহযোগী সদস্য করা হোক।

এমসিএ রেজোলিউশনে বলা হয়েছে, “কোনও স্বতন্ত্র সদস্য যেমন পৃষ্ঠপোষক সদস্য, দাতা সদস্য ইত্যাদির ভোট দেওয়ার অধিকার নেই। এছাড়াও লোধা কমিটি শুধুমাত্র সুপারিশ করেছিল যে আন্তর্জাতিক খেলোয়াড়দের অ্যাসোসিয়েশনের সদস্যপদ দেওয়া উচিত। তবে আন্তর্জাতিক খেলোয়াড়রা সহযোগী সদস্য হতে পারেন। তাদের আমন্ত্রণ জানানো হবে। তারা সভায় উপস্থিত থাকবেন এবং তাদের অবদান/পরামর্শ দেবেন।”

Leave a comment

Your email address will not be published.