বিরাটের কাছে মাথানত করল আইসিসি, ডিআরএস এবং থার্ড আম্পায়ারের নিয়মে যুগান্তকারী পরিবর্তন 1

বৃহস্পতিবার আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের বোর্ড (আইসিসি) সিদ্ধান্ত নিয়েছে যে বিতর্কিত ‘আম্পায়ারদের কল’ আম্পায়ারদের সিদ্ধান্ত পর্যালোচনা পদ্ধতির (ডিআরএস) অংশ থাকবে তবে বিদ্যমান ডিআরএস বিধিগুলির কিছু পরিবর্তন কার্যকর করেছে। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি আম্পায়ার কলকে ‘বিভ্রান্তিকর’ বলে আখ্যায়িত করেছেন এবং কিছুদিন ধরেই বিতর্কের বিষয় হয়ে দাঁড়িয়েছেন। বর্তমান নিয়ম অনুসারে, আম্পায়ারের কলের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানানো হলে, প্রতিস্থাপনের জন্য তাকে কমপক্ষে একটি স্টাম্পের সাথে বলের 50 শতাংশের বেশি আঘাত করতে হবে। ঘটনাটি ঘটতে না পারলে ব্যাটসম্যানের অস্তিত্ব নেই।

What is DRS in Cricket?

বোর্ড সভা শেষ হওয়ার পর বুধবার গভর্নিং বডির জারি করা এক বিবৃতিতে আইসিসি ক্রিকেট কমিটির প্রধান ও প্রাক্তন ভারতীয় অধিনায়ক অনিল কুম্বলে বলেছিলেন, “আম্পায়ারদের কল এবং এর ব্যবহারের বিশদ মূল্যায়ন নিয়ে ক্রিকেট কমিটিতে এক বিশাল আলোচনা হয়েছিল। ডিআরএসের মূল নীতি হল ম্যাচের সময় স্পষ্ট ভুলগুলি অপসারণ করা যেতে পারে এবং মাঠে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে আম্পায়ারদের ভূমিকা যে রয়েছে তা নিশ্চিত করেই, আম্পায়াররা তাকে ডাকে এবং সে কারণেই এটি গুরুত্বপূর্ণ যে এটি গুরুত্বপূর্ণ এটি অক্ষত রয়েছে।”

Is DRS good for Cricket? Is it not? Who's to decide? Well, some thoughts!

এর আগে কোহলি বলেছিলেন, যদি বলের একটি ছোট অংশও স্টাম্পগুলিতে আঘাত করে তবে ব্যাটসম্যানকে আউট করা উচিত। আইসিসি অবশ্য ডিআরএস এবং তৃতীয় আম্পায়ার সম্পর্কিত নিয়মে তিনটি ছোটখাটো পরিবর্তন করেছে। আইসিসি এক বিবৃতিতে বলেছে, “এলবিডব্লু কে পর্যালোচনার জন্য উইকেট জোনের উচ্চতা স্টাম্পের শীর্ষে উন্নীত করা হয়েছে। এর অর্থ এই যে পর্যালোচনা নেওয়ার পরে, জামিনগুলির উপরে উচ্চতা বিবেচনা করা হবে যখন আগে জামিনগুলির নিম্ন অংশের উচ্চতা বিবেচনা করা হত। এটি উইকেট জোনের উচ্চতা বাড়িয়ে তুলবে।”

6 Bowlers who got their first wicket via DRS in international cricket

খেলোয়াড় আম্পায়ারকে জিজ্ঞাসা করতে সক্ষম হবেন যে সিদ্ধান্তটি পুনর্বিবেচনা নিয়ে এলবিডব্লুকে সিদ্ধান্ত নেওয়ার আগে বলটি খেলার সত্যিকারের চেষ্টা করা হয়েছিল কিনা। বিবৃতিতে বলা হয়েছে, “তৃতীয় আম্পায়ার সংক্ষিপ্ত রানের ঘটনায় রিপ্লেতে এটি পর্যালোচনা করতে সক্ষম হবে এবং যদি কোনও ভুল হয় তবে পরবর্তী বলটি বল করার আগে এটি সংশোধন করতে হবে।” এর পাশাপাশি, সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে ২০২০ সালে কার্যকর হওয়া অন্তর্বর্তীকালীন কোভিড ১৯ বিধিগুলি আন্তর্জাতিক ক্রিকেট পুনরুদ্ধার অব্যাহত রাখা হবে। আইসিসি একটি বিজ্ঞপ্তিতে বলেছে, “কমিটি গত নয় মাসে দেশীয় আম্পায়ারদের দুর্দান্ত পারফরম্যান্সের কথা উল্লেখ করেছে তবে পরিস্থিতিগুলির কারণে যেখানেই সম্ভব নিরপেক্ষ অভিজাত প্যানেল আম্পায়ারদের নিয়োগের জন্য উত্সাহ দিয়েছে।”

Leave a comment

Your email address will not be published.