“ওদের ভাবনায় গলদ ছিলো…” টি-২০ বিশ্বকাপে ভারতের হারের জন্য দীনেশ কার্তিক কাঠগড়ায় তুললেন রোহিত-দ্রাবিড়কে !! 1

আইসিসি প্রতিযোগিতার আসরে ভারতের হতাশার চিত্রটা ২০২২ সালেও বজায় রইলো। ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম টি-২০ বিশ্বকাপে ট্রফি জিতেছিলো ‘টিম ইন্ডিয়া।’ এরপর দেড় দশক কেটে গেলেও ট্রফির দেখা নেই। মাঝে ফাইনাল, সেমিফাইনালে পৌঁছালেও কাপ আর ঠোঁটের দূরত্ব পেরোতে পারে নি ভারতীয় দল। ২০২২ এ রোহিত শর্মার নেতৃত্বেও সেই সেমিফাইনালেও থমকে যায় ভারতের অশ্বমেধের ঘোড়া। ভালো শুরু করেও শেষ চারের ম্যাচে মুখ থুবড়ে পড়ে ‘মেন ইন ব্লু।’ ইংল্যান্ডের বিরুদ্ধে হারতে হয় ১০ উইকেটে। বারবার বড় আসরে ব্যর্থতা কেনো? সেই প্রশ্নে উত্তাল হয় সমাজমাধ্যম। বিশেষজ্ঞমহলেও কড়া নিন্দার সম্মুখীন হয় ভারতীয় দল। বিশেষ করে কোচ রাহুল দ্রাবিড় (Rahul Dravid) এবং অধিনায়ক রোহিত শর্মার (Rohit Sharma) দলগঠন থেকে মাঠে স্ট্র্যাটেজি নিয়ে চলে নিরন্তর কাটাছেঁড়া। কেউ কেউ কোচ এবং অধিনায়কের পাশে দাঁড়ালেও অধিকাংশই আক্রমণ শানান রোহিত এবং দ্রাবিড়ের দিকে। এবার ভারতের বিশ্বকাপ দলের সদস্য দীনেশ কার্তিকও (Dinesh Karthik) রইলেন না তাঁদের পাশে। নিজের মতামত জানাতে গিয়ে কোচ এবং অধিনায়ককে ভিলেন বানালেন কার্তিক।

দল নির্বাচনে ভুল হয়েছিলো ভারতের, বলছেন কার্তিক-

Yuzvendra Chahal | image: Twitter
Indian team did a mistake by not picking Chahal in the XI, claims Dinesh Karthik.

টি-২০ বিশ্বকাপের সেমফাইনালে হতশ্রী হারের পর থেকেই ভারতের দল নির্বাচন নিয়ে একের পর এক আক্রমণের তীর সামলাতে হচ্ছে টিম ম্যানেজমেন্টকে। ব্যাটিং ব্যর্থতা, ওপেনিং-এর সময় পাওয়ার প্লে ব্যবহার করতে না পারা ইত্যাদি বিষয় ছাপিয়ে বারবার সামনে আসছে দল নির্বাচনের সমস্যা। নিজেদের সেরা এগারো বেছে নিতেই নাকি ব্যর্থ হয়েছে ‘টিম ইন্ডিয়া।’ এমন অভিযোগ তুলে রোহিত শর্মা (Rohit Sharma), রাহুল দ্রাবিড়সহ  (Rahul Dravid)গোটা ভারতীয় টিম ম্যানেজমেন্টকে বিঁধেছেন অজয় জাদেজা (Ajay Jadeja), গৌতম গম্ভীরের (Gautam Gambhir) মত প্রাক্তণীরা। কেবল দেশে নয়, বরং দেশের বাইরে থেকেও শোয়েব আখতারের মত বিশেষজ্ঞদের সমালোচনার শিকার হয়েছে ভারতীয় দল। গোটা টুর্নামেন্ট জুড়ে লেগস্পিনার যজুবেন্দ্র চাহালকে (Yuzvendra Chahal) না খেলানোর ব্যাপারটি বোধগম্য হয় নি অনেকেরই। বিশেষ করে যেখানে অস্ট্রেলিয়ার মাটিতে চাহালের রেকর্ড যথেষ্ঠ ভালো। টি-২০ ম্যাচে ‘প্লেয়ার অফ দ্য ম্যাচ’ হওয়ার রেকর্ডও রয়েছে। বিষয়টি যে ভারতের বিরুদ্ধে গিয়েছে তা মেনে নিচ্ছেন ২০২২ টি-২০ বিশ্বকাপে ভারতীয় দলের সদস্য দীনেশ কার্তিক (Dinesh Karthik)। এক সাক্ষাৎকারে তিনি বলেন, “চাহালকে যদি খেলানো হত, আমি নিশ্চিত যে ও প্রতিপক্ষের জন্য অনেক বেশী ঘাতক হতে পারত। খুবই ইন্টারেস্টিং একটা বিকল্প হতে পারত চাহাল।”

অশ্বিনের পারফর্ম্যান্স ভরসা দিতে পারে নি দলকে-

Dinesh Karthik | image: twitter
Team management’s faith on Ashwin backfired

যজুবেন্দ্র চাহালকে (Yuzvendra Chahal) বসিয়ে রেখে অভিজ্ঞ অফস্পিনার রবিচন্দ্রণ অশ্বিনকে (Ravichandran Ashwin) খেলিয়েছিলো ভারতীয় দল। মূলত ব্যাট হাতে অশ্বিনের সাফল্যই চাহালের থেকে তাঁকে এগিয়ে রেখেছিলো। তবে টি-২০ বিশ্বকাপে একমাত্র জিম্বাবুয়ে ম্যাচে ৩ উইকেট ছাড়া উল্লেখযোগ্য কোনো পারফর্ম্যান্স করতে পারেন নি অশ্বিন (Ravichandran Ashwin) । এমনকি ব্যাট হাতেও বড় রান আসে নি তাঁর থেকে। যে ভাবনা নিয়ে অশ্বিনকে খেলানো হয়েছিলো তা কাজে আসে নি। একে দল ম্যানেজমেন্টের ভুল বলে ব্যাখ্যা করছেন কার্তিক। তিনি বলেন, “অনেক সময় কোচ এবং অধিনায়ক এক নিশ্চিত বিশ্বাস থেকে কিছু কিছু সিদ্ধান্ত নেন। কোনো বিশেষ খেলোয়াড়ের ওপর ভরসা দেখান। সত্যি বলতে অশ্বিন টুর্নামেন্টের শুরুতে ভালোই খেলেছিলো। কিন্তু শেষ অব্দি ছন্দ ধরে রাখতে পারে নি।” এছাড়াও ফর্মে না থেকেও অক্ষর প্যাটেল, কে এল রাহুলদের মত অনেকে ভারতীয় দলে দিনের পর দিন খেলে গিয়েছেন। তাও ভারতের হারের অন্যতম কারণ বলে মনে করছেন কার্তিক। ক্রিকবাজকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, “সত্যি বলতে বিশ্বকাপ এবং এশিয়া কাপের সম্পূর্ণ চিত্র দেখতে বোঝা যাবে যে ভারতীয় দলের থেকে যে পরিমাণ আশা করা হয়েছিলো, তার ধারেকাছে আমরা পৌঁছতে পারি নি।”

Read More: গুরুত্ব কমছে IPL-এর ! ভারতীয় দলের জার্সি পেতে এবার কঠিন পরীক্ষার সামনে পড়বেন ক্রিকেটাররা !!

Leave a comment

Your email address will not be published.