ঘরে-বাইরে প্রবল সমালোচনার মুখে দ্রাবিড় এবং রোহিত শর্মা, দুর্দিনে পাশে দাঁড়িয়ে বড় বয়ান দীনেশ কার্তিকের !! 1

আইসিসি প্রতিযোগিতায় ‘টিম ইন্ডিয়া’র সাফল্য নেই প্রায় ১০ বছর। ২০২১ টি-২০ বিশ্বকাপে হারের পর নেতা বদলেছিলো ভারত। বিরাট কোহলি’কে সরিয়ে দায়িত্ব পান রোহিত শর্মা। তবুও বিন্দুমাত্র বদল নেই ভারতের কাপভাগ্যে। এতদিন দক্ষিণ আফ্রিকা বা নিউজিল্যান্ড’কে বলা হত চাপের মুখে ‘চোক’ করে যায় তারা, তবে দিনে দিনে আসল ‘চোকার’ হয়ে উঠেছে ভারত’ই। দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-২০ সিরিজ জয়ের পর অনেক আশা নিয়ে ভারতীয় দল অস্ট্রেলিয়া গিয়েছিলো টি-২০ বিশ্বকাপ খেলতে। রোহিত শর্মা’র নেতৃত্বে ভারত প্রায় ১৫ বছর পর আবার টি-২০ বিশ্বকাপ শিরোপা জিতবে এমনটা আশা করেছিলেন ১৪০ কোটি ভারতবাসী’ও। কিন্তু ফের একবার তীরে এসে তরী ডুবতে দেখলেন তাঁরা । ২০২২ টি-২০ বিশ্বকাপে সেমিফাইনালে এসে কপালে জুটলো ১০ উইকেটে লজ্জার হার। ।আশা জাগিয়ে শুরু করেছিলো ‘টিম ইন্ডিয়া, কিন্তু বিধি বাম। আরও একবার নক-আউট থেকে খালি হাতেই ফিরছেন রোহিত শর্মা, বিরাট কোহলি’রা।  অ্যাডিলেডে ভারতের হতশ্রী পারফরম্যান্সের পর নানান মহলে শুরু হয়ে গিয়েছে কাটাছেঁড়া, চুলচেরা বিশ্লেষণ। মূলত সমালোচকদের নিশানায় অধিনায়ক রোহিত শর্মা(Rohit Sharma) এবং কোচ রাহুল দ্রাবিড়(Rahul Dravid)। ঘরে বাইরে আক্রমণের মাঝে তাঁদের দিকে সমর্থনের হাত বাড়িয়ে দিলেন জাতীয় দলের উইকেটরক্ষক দীনেশ কার্তিক(Dinesh Karthik)।

বিশ্বকাপে খারাপ প্রদর্শন, কার্তিকের দরজা বন্ধ জাতীয় দলে?

Dinesh Karthik | image: gettyimages
India’s Dinesh Karthik is stumped by Pakistan’s Mohammad Rizwan during the ICC men’s Twenty20 World Cup 2022 cricket match between India and Pakistan at Melbourne Cricket Ground (MCG) in Melbourne on October 23, 2022. – — IMAGE RESTRICTED TO EDITORIAL USE – STRICTLY NO COMMERCIAL USE — (Photo by Martin KEEP / AFP) / — IMAGE RESTRICTED TO EDITORIAL USE – STRICTLY NO COMMERCIAL USE — (Photo by MARTIN KEEP/AFP via Getty Images)

টি-২০ বিশ্বকাপে ভারতীয় দলের যে কয়জন ক্রিকেটার একদম’ই ভালো প্রদর্শন করতে পারেন নি তাঁদের একজন হলেন দীনেশ কার্তিক(Dinesh Karthik)। উইকেটরক্ষক ব্যাটার গত আইপিএলে ভালো পারফর্ম করে জাতীয় দলে সুযোগ পান। দেশের মাঠে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভালো করায় জায়গা হয় বিশ্বকাপগামী টি-২০ দলেও। কিন্তু অগ্নিপরীক্ষায় চূরান্ত ব্যর্থ তিনি। টুর্নামেন্ট শুরুর আগে তাঁকে বলা হচ্ছিলো এই মুহুর্তে বিশ্বের সেরা ‘ফিনিশার।’ তাঁর প্রশংসায় পঞ্চমুখ ছিলেন রিকি পন্টিং-এর মত কিংবদন্তী’ও। অরি প্রশংসা’ই কি কাল হলো? অস্ট্রেলিয়ায় ৪ টি ম্যাচ খেলেছেন কার্তিক। একবারও দুই অঙ্কের রানে পৌঁছাতে পারেন নি। পাকিস্তানের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ সময় খারাপ শট খেলে আউট হন। দক্ষিণ আফ্রিকা’র বিরুদ্ধে ভারতের যখন রানের প্রয়োজন ১৫ বলে করেন ৬। বিশ্বকাপের মাঝপথেই তাঁকে বসিয়ে দেয় ‘টিম ইন্ডিয়া।’ ২০২২ কুড়ি-বিশের বিশ্বকাপে ব্যর্থতা’র পর আগামী ২০২৪ টি-২০ বিশ্বকাপ জিততে মরিয়া ভারতীয় বোর্ড। তাই অধিকাংশ সিনিয়র’কে ছেঁটে ফেলার ভাবনা রয়েছে তাঁদের। ৩৭ বর্ষীয় দীনেশ কার্তিক’কে নিউজিল্যান্ড সফরে না বেছে সরাসরি বার্তা দিয়ে রেখেছে বোর্ড। জাতীয় দলের দরজা বন্ধ হচ্ছে তাঁর কাছে। দিনে দিনে স্পষ্ট হচ্ছে দেওয়াল লিখন।

দল সকলের প্রতি আস্থা রাখে, জানিয়েছিলেন দ্রাবিড়-

Rahul Dravid | image: twitter
Team India coach Rahul Dravid faced a lot of criticism after India’s defeat against England.

বিশ্বকাপ চলাকালীন দলে বিভিন্ন সময় যজুবেন্দ্র চাহাল বা ঋষভ পন্থদের সুযোগ না পাওয়া নিয়ে প্রশ্নের সম্মুখীন হতে হয়েছিলো কোচ রাহুল দ্রাবিড়’কে(Rahul Dravid)। যাঁরা নিয়মিত খেলছেন না, তাঁদের ওপর থেকে কি দল আস্তা হারিয়েছে? উত্তরে সাংবাদিকদের রাহুল জানিয়েছিলেন, “দলের সঙ্গে যে ১৫ জন আছে তাদের প্রত্যেকের ওপর আমার বিশ্বাস আছে। কেবল এগারো জন তো প্রথম একাদশে সু্যোগ পেতে পারে। কারা খেলবে তা অনেক সময় পরিস্থিতি’র ওপর নির্ভর করে। বিশ্বকাপ দলে কেউ সুযোগ পেয়েছে মানেই সে জানে টিম ম্যানেজমেন্টের আস্থা আছে তার ওপর।” এছাড়া অধিনায়ক রোহিত শর্মা’র প্রশংসা’ও শোনা গিয়েছিলো কোচের মুখে। অধিনায়ক ক্রিকেটারদের সাথে বন্ধুর মত মিশে তাঁদের মানসিকভাবে চাঙ্গা রাখেন, এমনটাই জানিয়েছিলেন কোচ। এবার সেই কথার পক্ষে ব্যাট ধরতে দেখা গেলো কার্তিক’কে।

রোহিত-রাহুল জুটি’র পাশে দাঁড়ালেন কার্তিক-

Dinesh Karthik | image: twitter
Dinesh Karthik is working as a Cricket analyst after getting dropped from the team.

নিউজিল্যান্ড সফরে দলে জায়গা না হওয়ায় ফের একবার বিশেষজ্ঞ হিসেবে মাইক হাতে তুলে নিয়েছেন দীনেশ কার্তিক। কিউই সফরে ক্রিকেট অ্যানালিস্ট হিসেবে ক্রিকবাজের সঙ্গে যুক্ত হয়েছেন তিনি। গতকাল ছিলো ভারত বনাম নিউজিল্যান্ড প্রথম টি-২০ ম্যাচ। বৃষ্টিতে ওয়েলিংটনের স্কাই স্টেডিয়ামে ভেস্তে গিয়েছিলো খেলা। স্টুডিও’তে আলোচনায় ওঠে বিশ্বকাপ প্রসঙ্গ এবং অবধারিত ভাবে চলে আসে কোচ দ্রাবিড় এবং অধিনায়ক রোহিত শর্মা’কে নিয়ে চলতে থাকা বিতর্কের প্রসঙ্গ’টি। অস্ট্রেলিয়া’য় ‘মেন ইন ব্লু’র সদস্য কার্তিক কিন্তু পাশেই দাঁড়িয়েছেন কোচ এবং ক্যাপ্টেনের। দলে সুযোগ না পাওয়া খেলোয়াড়’রা কি মানসিকভাবে ভেঙে পড়েছিলেন? প্রশ্নের উত্তরে কার্তিক জানান, “ যাঁরা নিয়মিত দলে খেলার সুযোগ পায় নি তাঁদের পাশে প্রতিনিয়ত ছিলেন কোচ রাহুল দ্রাবিড় এবং অধিনায়ক রোহিত শর্মা। সবসময় তাঁদের ভরসা যুগিয়ে চলতেন তাঁরা। খেলোয়াড়দের পূর্ণ স্বাধীনতা দিয়েছিলেন তাঁরা, আর না খেলার বিষয়টি স্বচ্ছ ভাবে বুঝিয়েছিলেন খেলোয়াড়দের, যার ফলে একবারের জন্যও কেউ ভাবেন নি যে দলে তাঁর জায়গা অনিশ্চিত।” রোহিত শর্মা’র সাথে ব্যক্তিগত সম্পর্ক’ও অত্যন্ত ভালো কার্তিকের। আন্তর্জাতিক ক্রিকেটে নিজের কামব্যাকের অনেকখানি কৃতিত্ব’ই তিনি দেন ভারত অধিনায়ক’কে।

 

Leave a comment

Your email address will not be published.