‘শচীন তেন্ডুলকরের রেকর্ড ভাঙা জো রুটের জন্য সহজ হবে’ এই তারকা করলেন বড় ভবিষ্যতবাণী

ইংল্যান্ড টেস্ট দলের (England Cricket Team) প্রাক্তন অধিনায়ক জো রুট (Joe Root) নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেঞ্চুরি করে আরও একবার এই বিষয়ে সংকেত দিয়েছেন যে এখন তাকে সামলাতে বিরোধীদের কড়া রণনীতি নিয়ে মাঠে নামতে হবে। তার এই সেঞ্চুরি ইনিংস বড় বড় দিগগজদের ভাবতে বাধ্য করেছে। লর্ডসে সেঞ্চুরি করার পাশাপাশি তিনি নিজের কেরিয়ারে ১০,০০০ রানের পরিসংখ্যানকেও ছুঁয়ে ফেলেছেন। এমনটা করা তিনি যুগ্মভাবে সবচেয়ে তরুণ ব্যাটসম্যানও হয়ে গিয়েছেন। জো রুটের এই প্রদর্শন দেখে অস্ট্রেলয়ার এক প্রাক্তন ক্রিকেটার বড় ভবিষ্যতবাণীও করে দিয়েছেন।

মার্ক টেলর জো রুটকে নিয়ে করলেন বড় ভবিষ্যতবাণী

‘শচীন তেন্ডুলকরের রেকর্ড ভাঙা জো রুটের জন্য সহজ হবে’ এই তারকা করলেন বড় ভবিষ্যতবাণী 1

নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেঞ্চুরি করার পাশাপাশি ইংলিশ দলের প্রাক্তন অধিনায়ক মাত্র ১১৮টি টেস্টে ১০০১৫ রান করে ফেলেছেন। তিনি টেস্ট ক্রিকেটে ১০ হাজার রান করা বিশ্বের ১৪তম আর ইংল্যান্ডের দ্বিতীয় ব্যাটসম্যানও হয়েছেন। তার আগে এই কৃতিত্ব অর্জন করেন ইংলিশ দলের প্রাক্তন অধিনায়ক অ্যালিস্টেয়ার কুক (Alastair Cook)। কুক ১৬১টি টেস্টে ১২৪৭২ রান করেছিলেন। অন্যদিকে জো রুট ৩১ বছর ১৫৭ দিন বয়সেই এই কৃতিত্ব অর্জন করেছেন। ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক কুকও একই বছর এবং একই দিন বয়সে এই কৃতিত্ব ২০১৬ সালে অর্জন করেছিলেন।

মাত্র ৩১ বছর বয়সে রুটের ক্রিকেট ফর্ম দেখে এই ধরণের অনুমান করা হচ্ছে যে জো রুট বিশ্বের মহান ব্যাটসম্যান শচীন তেন্ডুলকরের (Sachin Tendulkar) রেকর্ডও ভাঙতে পারেন। এখনও পর্যন্ত ভারতীয় দলের প্রাক্তন তারকা শচীন তেন্ডুলকরের নামে টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি রান করার রেকর্ড রয়েছে। শচীনের নামে টেস্ট ফর্ম্যাটে ১৫৯২১ রান রয়েছে। তেন্ডুলকরের এই কৃতিত্ব আজ পর্যন্ত কোনো ব্যাটসম্যান ছুঁতে পারেননি। কিন্তু অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক মার্ক টেলরের (Mark Taylor) মনে হয়েছে যে রুট শচীনের এই রেকর্ড ভাঙতে পারেন।

তেন্ডুলকরের রেকর্ড ভাঙা রুটের জন্য সহজ হবে

‘শচীন তেন্ডুলকরের রেকর্ড ভাঙা জো রুটের জন্য সহজ হবে’ এই তারকা করলেন বড় ভবিষ্যতবাণী 2

মার্ক টেলর এই ব্যাপারে স্কাই স্পোর্টসের সঙ্গে কথাবার্তা বলতে গিয়ে বলেছেন,

“রুটের কাছে কম সে কম পাঁচ বছর বাকি রয়েছে। এই কারণে আমার মনে হয় যে ও তেন্ডুকরের রেকর্ড হাসিল করতে সক্ষম। রুট ভাল ব্যাটিং করছে আর সেই সঞগে আমি ওকে গত ১৮ মাস থেকে ২ বছর পর্যন্ত ব্যাটিং করতে দেখেছি। ও নিজের কেরিয়ারের শীর্ষে রয়েছে। এই কারণে যদি ও ফিট থাকে তাহলে ওর জন্য ১৫,০০০ বা তার চেয়ে বেশি রান করা যথেষ্ট সহজ হতে চলেছে”।

এই কৃতিত্ব জো রুটের জন্য কতটা সহজ হবে এটা তো আগামী দিনেই জানা যাবে। কিন্তু শচীনে তেন্ডুলকর নিজের ক্রিকেটে কেরিয়ারে যে কৃতিত্ব দেখিয়েছেন তার কাছাকাছি পৌঁছনোও কোনো খেলোয়াড়ের কাছে বড় কৃতিত্বের চেয়ে কম কিছু নয়।

Leave a comment

Your email address will not be published.