ইতিহাস গড়লেন ঝুলন গোস্বামী, প্রথম মহিলা ক্রিকেটার যিনি ওয়ানডেতে ২৫০ উইকেট নিয়েছেন 1

বুধবার মহিলা বিশ্বকাপ ২০২২ (Womens World Cup) ম্যাচে ভারতীয় দলকে (India) হারিয়েছে ইংল্যান্ড (England)। এই ম্যাচে ভারতের অভিজ্ঞ পেসার ঝুলন গোস্বামী (Jhulan Goswami) নিজের নামে বিশেষ কীর্তি গড়েন। ঝুলন একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ২৫০ উইকেট নেওয়া বিশ্বের প্রথম এবং একমাত্র মহিলা ক্রিকেটার হয়েছেন। ঝুলন ব্যতীত, অন্য কোনও মহিলা ক্রিকেটার এমনকি ২০০ উইকেটও পূর্ণ করতে সক্ষম হননি, তবে পশ্চিমবঙ্গের এই অভিজ্ঞ খেলোয়াড় একটি রেকর্ড তৈরি করেছেন।

২৫০ উইকেট নেওয়া বিশ্বের প্রথম এবং একমাত্র মহিলা ক্রিকেটার হয়েছেন

Jhulan Goswami Completes 600 Wickets In Her Domestic And International  Career

৩৯ বছর বয়সী ঝুলন গোস্বামী মাউন্ট মাউঙ্গানুইতে ইংল্যান্ডের বিরুদ্ধে মহিলা বিশ্বকাপ ম্যাচে এই কৃতিত্ব অর্জন করেছিলেন। তিনি ইনিংসের তৃতীয় ওভারের শেষ বলে ইংল্যান্ডের ওপেনার ট্যামি বিউমন্টকে (Tammy Beaumont) প্যাভিলিয়নে পাঠান এবং তার ২৫০ ওয়ানডে উইকেট পূর্ণ করেন। ঝুলনের পরে তালিকার দ্বিতীয় বোলার ক্যাথরিন ফিটজপ্যাট্রিক (Kathrin Fitzpatrick), তার নামে মাত্র ১৮০ উইকেট রয়েছে। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন ক্যাথরিন।

কোনও মহিলা ক্রিকেটার এমনকি ২০০ উইকেটও পূর্ণ করতে সক্ষম হননি

Wanted To Stand Up As A Senior: Jhulan Goswami After India Women End  Australia Women's 26-Match Winning Streak | Cricket News

ঝুলন, যার ২০০২ সালে তার ওডিআই অভিষেক হয়েছিল, এখন পর্যন্ত এই ফরম্যাটে মোট ১৯৯টি ম্যাচ খেলেছে। এই সময়ে তার ইকোনমি রেট ছিল ৩.৩৬। ওয়ানডে কেরিয়ারে এখন পর্যন্ত ২ বার ৫ বা তার বেশি উইকেট নিয়েছেন তিনি। তিনি ১৬২০ ওভারের বেশি বল করেছেন। এই তালিকায় দুই নম্বরে রয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক নারী পেসার ক্যাথরিন ফিটজপ্যাট্রিক।

Leave a comment

Your email address will not be published.