ভুবনেশ্বর কুমারের কি টেস্ট কেরিয়ার শেষ? জানুন কেনো উঠছে এমন প্রশ্ন 1

চেতন শর্মার নেতৃত্বাধীন ভারতীয় নির্বাচক কমিটি ইংল্যান্ড সফরের জন্য ২০ সদস্যের ভারতীয় দল ঘোষণা করেছে। এর মধ্যে বেশকিছু সিনিয়র খেলোয়াড়ের প্রত্যাবর্তন হয়েছে, তো অন্যদিকে বেশকিছু তরুণ খেলোয়াড়কেও গুরুত্ব দেওয়া হয়েছে। কিন্তু একজন খেলোয়াড় যার দলে প্রত্যাবর্তনের যথেষ্ট আশা ছিল, কিন্তু তাকে সুযোগ দেওয়া হয়নি।

তিনি আর কেউ নন ভারতীয় দলের জোরে বোলার ভুবনেশ্বর কুমার। যিনি গত দীর্ঘ সময় ধরে দলের বাইরে রয়েছেন। প্রসঙ্গত ভুবি শেষবার তিন বছর আগে ২০১৮য় দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতীয় দলের হয়ে খেলেছিলেন। তারপর থেকে তিনি দলে জায়গা পাননি।

এই কারণে উঠছে প্রশ্ন

ভুবনেশ্বর কুমারের কি টেস্ট কেরিয়ার শেষ? জানুন কেনো উঠছে এমন প্রশ্ন 2

লাল বলকে সুইং করাতে দক্ষ ভুবি ২০১৪য় ইংল্যান্ডের কন্ডিশনে নিজের ক্ষমতা দেখিয়েছিলেন, যারপর তার দলে প্রত্যাবর্তনের আশা ছিল। তিনি এর মধ্যে পাঁচটি টেস্ট ম্যাচের সিরিজে ১৯টি উইকেট নিয়েছিলেন। কিন্তু এখনও পর্যন্ত ভারতীয় টেস্ট দলে ফিরতে পারেননি ভুবনেশ্বর। এরপর এই প্রশ্ন ওঠা শুরু হয়ে গেছে যে এই জোরে বোলারের কি টেস্ট কেরিয়ার শেষ হয়ে গিয়েছে? ভুবিকে চোটের কারণে প্রায় ১৫ মাস পর্যন্ত দলের বাইরে থাকতে হয়। তিনি মার্চে ইংল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজে প্রত্যাবর্তন করেছিলেন। এরপর ইংল্যাণ্ডের বিরুদ্ধেই একদিনের ম্যাচের সিরিজে অংশ নিয়েছিলেন। কিন্তু কিছু ম্যাচ খেলার পর তিনি আবারও আহত হয়ে যান।

৩ বছর ধরে টেস্ট দলের বাইরে রয়েছেন ভুবি

ভুবনেশ্বর কুমারের কি টেস্ট কেরিয়ার শেষ? জানুন কেনো উঠছে এমন প্রশ্ন 3

এরপর তাকে সোজা আইপিএলে দেখা গিয়েছে, আইপিএলে শুরুর কিছু ম্যাচ খেলার পর তিনি আবারও আহত হয়ে যা। কিন্তু আইপিএল স্থগিত হুয়ার আগে তিনি সানরাইজার্স হায়দ্রবাদ দলে প্রত্যাবর্তন করেছিলেন। এটাই কারণ যে মানুষ মনে করছিলেন ভুবির ভারতীয় দলে প্রত্যাবর্তন হবে,কিন্তু দল ঘোষণা হওয়ার পর আরও একবার তারা নিরাশ হয়ে যান।

এখনও পর্যন্ত টেস্ট ক্রিকেটে দেখিয়েছেন এই কৃতিত্ব

ভুবনেশ্বর কুমারের কি টেস্ট কেরিয়ার শেষ? জানুন কেনো উঠছে এমন প্রশ্ন 4

ভুবির টেস্ট কেরিয়ারের কথা যদি ধরা হয় তো তিনি ২০১৩য় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ডেবিউ করেছিলেন। তিনি এখনও পর্যন্ত মাত্র ২১টি টেস্ট ম্যাচই খেলেছেন। এই ২১টি ম্যাচে তিনি ২.৯৫ ইকোনমি রেটে মোট ৬৩টি উইকেট নিয়েছেন। এর মধ্যে তিনি চারবার ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখিয়েছেন। ভুবি বলের সঙ্গে সঙ্গে ব্যাট হাতেও কৃতিত্ব দেখিয়েছেন। তিনি নিজের কেরিয়ারে ৩টি হাফসেঞ্চুরি সহ মোট ৫৫২ রান করেছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *