IPL Media Rights

রবিবার (১২ জুন) মুম্বাইতে আইপিএল মিডিয়া অধিকারের (IPL Media Rights) জন্য ই-নিলাম শুরু হয়েছে। বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (BCCI) ২০২৩ থেকে ২০২৭ সালের জন্য মিডিয়ার অধিকার বিক্রি করছে। রিপোর্ট অনুযায়ী, টিভি এবং ডিজিটাল অধিকারের জন্য বিডিং ৪২ হাজার কোটি ছাড়িয়েছে। একইসঙ্গে আইপিএলের একটি ম্যাচের জন্য খরচ হবে ১০৫ কোটি টাকা। গতবার এটি ছিল ৫৪.৫ কোটি টাকা। সোমবার ছিল নিলাম প্রক্রিয়ার প্রথম দিন। সন্ধ্যা ৬টার পর নিলাম স্থগিত করা হয়েছে। এখন মঙ্গলবার সকাল ১১টায় আবার প্রক্রিয়া শুরু হবে।

প্রথম দিনে নিলাম প্রক্রিয়া বন্ধ না হওয়া পর্যন্ত, ভারতের জন্য টিভি স্বত্ব প্রতি ম্যাচে ৫৭ কোটি টাকা এবং ডিজিটাল স্বত্ব প্রতি ম্যাচে ৪৮ কোটি রুপি পৌঁছেছে। প্যাকেজ-এ (ভারতে টিভি অধিকার) জন্য বিড ২৩,৩৭০ কোটি টাকা পৌঁছেছে। একই সময়ে, প্যাকেজ-বি (ভারতে ডিজিটাল অধিকার) জন্য বিড ১৯.৬৮০ কোটি রাকা পৌঁছে যায়। এভাবে শেষ পর্যন্ত মোট বিড ৪৩,০৫০ টাকায় পৌঁছেছে।

নিলাম টেবিলে সাতটি কোম্পানি

IPL Media Rights: টিভি-ডিজিটালের জন্য বিড ৪২ হাজার কোটি ছাড়িয়েছে, ভারতে একটি আইপিএল ম্যাচের দাম ১০০ কোটির বেশি ! 1

নিলামের জন্য ১২টি কোম্পানি টেন্ডার ফরম কিনেছিল। নিলামে এখন সাতটি কোম্পানি বিড করার টেবিলে রয়েছে। নিলামে ভায়াকম-রিলায়েন্স, ডিজনি+হটস্টার, সনি পিকচার্স, জি গ্রুপ, সুপারস্পোর্ট, টাইমস ইন্টারনেট, ফানএশিয়া অংশ নিচ্ছে।

এক মরশুমে ম্যাচের সংখ্যা ৯৪টি হতে পারে

যে সংস্থাগুলি মিডিয়া অধিকার কিনেছে তারা ২০২৩ থেকে ২০২৫ পর্যন্ত তিনটি মরশুমে ৭৪টি করে ম্যাচ পেতে পারে। ২০২৬ এবং ২০২৭ সালে ম্যাচের সংখ্যা ৯৪ হতে পারে। চলতি বছর চারটি ভিন্ন প্যাকেজে মিডিয়া স্বত্ব বিক্রি হচ্ছে। প্যাকেজ-এ-তে ভারতের জন্য টিভি অধিকার রয়েছে এবং প্যাকেজ-বি-তে ভারতের জন্য ডিজিটাল অধিকার রয়েছে। প্যাকেজ-সি-তে নির্বাচিত ১৮টি ম্যাচ রয়েছে এবং প্যাকেজ-ডি-তে বিদেশে টিভি এবং ডিজিটাল অধিকার অন্তর্ভুক্ত রয়েছে।

আমাজন, গুগল এবং ফেসবুক দৌড়ের বাইরে

IPL Media Rights: টিভি-ডিজিটালের জন্য বিড ৪২ হাজার কোটি ছাড়িয়েছে, ভারতে একটি আইপিএল ম্যাচের দাম ১০০ কোটির বেশি ! 2

স্টারের হাতে বর্তমানে মিডিয়ার অধিকার রয়েছে। এটি, তার OTT প্ল্যাটফর্ম Disney+ Hotstar-এর জন্য সহযোগী দরদাতাদের কাছ থেকে কঠিন লড়াইয়ের মুখোমুখি হবে। স্টার ছাড়াও, Reliance Viacom Sport18,  Zee Entertainment Enterprises, Apple Inc., Dream11 (Dream Sports Inc.), Sony Group Corp., এবং Super Sport (দক্ষিণ আফ্রিকা), মতো কোম্পানি দৌড়ে রয়েছে। এর মধ্যে অ্যামাজন, গুগল ও ফেসবুক ইতিমধ্যেই নিলাম থেকে সরে আসার সিদ্ধান্ত নিয়েছে।

Leave a comment

Your email address will not be published.