চলছে আগামী মরসুমের কাউন্টডাউন! কবে, কোন মাঠে শুরু হচ্ছে IPL 2023? দেখে নিন সব তথ্য এক ঝলকে !! 1

IPL 2023: ২০০৮ সালে যখন ভারতের ক্রিকেট নিয়ামক সংস্থা BCCI প্রথম ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ বা সংক্ষেপে IPL প্রতিযোগিতা শুরুর কথা ভেবেছিলো তখন কেউ ভাবতেই পারে নি যে একটি সিদ্ধান্ত বদলে দেবে গোটা খেলাটাকেই। ক্রীড়া আর বিনোদনের মাঝের ব্যবধান ঘুচিয়ে ক্রিকেটকে আরও বেশী মানুষের দরবারে নিয়ে গিয়েছে আইপিএল। তরুণ প্রতিভাদের দিয়েছে আত্মপ্রকাশের মঞ্চ। ক্রিকেট পরম্পরার বিরোধী এই লীগ, এই অভিযোগ যাঁরা শুরুর দিকে তুলে ছিলেন, আজ তাদের বলতে গেলে প্রায় নগণ্য। বরং সমগ্র ক্রিকেটবিশ্ব অধীর আগ্রহ নিয়ে তাকিয়ে এখন ভারতের দেড়মাসব্যপী ক্রিকেট পার্বণ ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ(IPL)-এর দিকে। ইতিমধ্যেই পনেরো মরসুম পেরিয়ে ষোলো’র দিকে আইপিএল। কেবল ক্রিকেট নয়, বিশ্বের জনপ্রিয়তম লীগ প্রতিযোগিতাগুলির একটি। ২০২৩ সালের আইপিএল নিয়েও এরই মধ্যে তুঙ্গে রয়েছে আগ্রহ। সামনে আগামী মরসুমের নিলাম, তা নিয়েও চলছে জল্পনা। কবে, কোথায় শুরু হবে আগামী আইপিএল? প্রশ্ন ছিলো ক্রিকেটপ্রেমীদের মধ্যে। অবশেষে পাওয়া গেলো উত্তর।

এগিয়ে আসছে ‘মিনি’ নিলাম,তুঙ্গে জল্পনা-

IPL auction | image: twitter
The IPL ‘mini’ auction is on 23rd December in Kochi,Kerala

২০২৩ মরসুম শুরুর আগে আরও একবার ভারতীয় ক্রিকেট বোর্ড দলগুলিকে সুযোগ দিচ্ছে নিজেদের ভান্ডারে অস্ত্র মজুত করে নেওয়ার। শেষ মুহূর্তে দল গুছিয়ে নেওয়ার জন্য আগ্রহী ১০ ফ্র্যাঞ্চাইজিও। আগামী ২৩ ডিসেম্বর কেরালার কোচিতে বসতে চলেছে ‘মিনি’ নিলামের আসর। বিগত নিলামের উদ্বৃত্ত অর্থ এবং সাথে অতিরিক্ত পাঁচ কোটি টাকা প্রতি ফ্র্যাঞ্চাইজি খেলোয়াড় সই করাতে ব্যবহার করতে পারে। এছাড়াও খেলোয়াড় রিলিজ বা ট্রেড করেও নিজেদের ‘অকশন পার্স’ বাড়াতে পারে দলগুলি। কোন খেলোয়াড়দের ধরে রাখতে চায় দল, আর কাদেরই পাঠাচ্ছে নিলামে হাতুড়ির নীচে, তা ১৫ নভেম্বরের মধ্যে চিঠি দিয়ে জানাতে হত দলগুলিকে। রিটেনশন-রিলিজ লিস্ট প্রকাশিত হওয়ার পর দেখা গিয়েছে আগামী নিলামে সবচেয়ে বেশী অর্থ রয়েছে সানরাইজার্স হায়দ্রাবাদের হাতে। ৪২.২৫ কোটি টাকা হাতে নিলামে বসবে ‘অরেঞ্জ আর্ম।’ সবচেয়ে কম অর্থ রয়েছে কলকাতা নাইট রাইডার্সের কাছে। ৭.০৫ কোটি নিয়েই নিলামের আসরে নামবে তারা। মোট ৯৯১ জন ক্রিকেটারের ভাগ্য নির্ধারিত হবে এই ‘মিনি’ নিলামে।

কবে, কোথায় শুরু হচ্ছে IPL জানা গেলো তা-

Narendra Modi Stadium | image: twitter
The Narendra Modi Stadium at Ahmedabad is likely to host the IPL season opener in 2023.

আগামী ‘মিনি’ নিলাম নিয়ে আগ্রহ রয়েছে চূড়ান্ত। তার সাথে সাথে ক্রিকেটজনতার মনে ঘুরছে একটাই প্রশ্ন। কবে এবং কোন মাঠে এইবারের আইপিএলের বোধন হতে চলেছে? এতদিনে জানা গেলো উত্তর। ক্রিকেট পরিসংখ্যান ওয়েবসাইট ক্রিকবাজ-এ প্রকাশিত খবর অনুযায়ী মার্চ মাসের ৩১ অথবা ১ এপ্রিল ষোলোতম ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের ঢাকে কাঠি পড়তে চলেছে। এর আগে ইডেন গার্ডেন্স বা চিন্নাস্বামী স্টেডিয়ামের মত ঐতিহাসিক মাঠে সূচনা হয়েছে এই কোটিপতি লীগের। কিন্তু ২০২২ সালের চ্যাম্পিয়ন গুজরাত টাইটান্সের(GT) হোমগ্রাউন্ড অর্থাৎ আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামই এইবার আইপিএলের বোধনের জন্য পছন্দ ভারতীয় বোর্ডের। জানা যাচ্ছে এমনটাই। প্রায় এক লক্ষ দশ হাজার আসন রয়েছে এই স্টেডিয়ামে। বহরে অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের থেকেও বেশ খানিকটা বড় নরেন্দ্র মোদী স্টেডিয়াম। সেক্ষেত্রে বিশ্বের সর্ববৃহৎ ক্রিকেট লীগের শুভ সূচনার জন্য সর্ববৃহৎ স্টেডিয়ামের চেয়ে মানানসই আর কিই বা হতে পারে? গতবার আত্মপ্রকাশেই শিরোপা জিতেছিলো গুজরাত টাইটান্স। ২০২৩ সালে কিস্তিমাত করবে কারা? জানতে এখন থেকে প্রহর গুনছে ক্রিকেটপ্রেমী জনতা।

 

Leave a comment

Your email address will not be published.