IPL 2023: তারুণ্যে আস্থা দিল্লী'র, প্রায় ১১ কোটি'র শার্দূলের বদলে দলে নিলো ২০ লাখের এই তরুণ ক্রিকেটার'কে !! 1

IPL 2023: বেজে গিয়েছে আইপিএল ২০২৩ এর দামামা। আগামী ২৩শে ডিসেম্বর কেরালা’র কোচি’তে বিসিসিআই আয়োজন করতে চলেছে আইপিএলের ‘মিনি’ নিলাম। ১৫ নভেম্বর অর্থাৎ আজকের মধ্যের বোর্ডের ঘরে তালিকা জমা দিয়ে ফ্র্যাঞ্চাইজি গুলোকে জানাতে হবে কোন কোন খেলোয়াড়দের তারা ধরে রাখতে চান। আর কাদের পাঠাতে চান নিলামের হাতুড়ির তলায়। এরই মধ্যে দল গোছাতে ফ্র্যাঞ্চাইজি গুলো ট্রেড পদ্ধতি’রও সাহায্য নিচ্ছে। কলকাআ নাইট রাইডার্স এর আগে গুজরাত টাইটান্স থেকে ট্রেড পদ্ধতি’তে দলে নিয়েছে আফগানিস্তানের উইকেটরক্ষক রহমানুল্লাহ গুরবাজ’কে। ২০২২ সালের আইপিএল চ্যাম্পিয়ন গুজরাত দল থেকে তারা বেগুনি সোনালি শিবিরে ফিরিয়েছে নিউজিল্যনাডের পেসার লকি ফার্গুসন’কে। আরও একটি ট্রেড ডিল’এর জন্য গতকাল শিরোনামে এসছে কলকাতা। দিল্লী ক্যাপিটালস থেকে ১০.৭৫ কোটি মূল্যের শার্দূল ঠাকুর’কে দলে নিয়েছে তারা। হেভিওয়েট শার্দূলের বদলে দিল্লী দলের সঙ্গে যুক্ত হয়েছেন মুম্বইয়ের বছর ২৫ এর তরুণ আমন হাকিম খান।

পৌনে ১১ কোটি বনাম ২০ লাখ,চমকেছেন বিশেষজ্ঞ’রা-

২০২২ সালের মেগা নিলামে শার্দূল’কে পেতে ঝাঁপিয়েছিলো অনেক দল’ই। শেষমেশ ১০.৭৫ কোটি টাকার বিশাল মূল্য দিয়ে তাঁকে নিজেদের জার্সি পরাতে সক্ষম হয়েছিলো দিল্লী ক্যাপিটালস। ব্যাটে-বলে ‘লর্ড শার্দূল’ ত্রাতা হয়ে উঠবেন। এমন’টাই আশা ছিলো দিল্লী ম্যানেজমেন্টের। তবে যে প্রাইস ট্যাগ নিয়ে শার্দূল দিল্লী এসেছিলেন সেইমত পারফর্ম করতে পারেন নি। সেই কারণেই ‘মিনি’ অকশনের আগে এই ‘মেগা’ বিনিয়োগ’কে ছেঁটে ফেললো দিল্লী।

কলকাতা’কে শার্দূল ‘উপহার’ দিয়ে বদলে তারা দলে নিয়েছে মুম্বইয়ের আমন খান’কে। যাঁকে মাত্র ২০ লক্ষ টাকা’য় দলে রেখেছিলো নাইট রাইডার্স। ট্রেডের মাধ্যমে দল অদলবদল করা দুই খেলোয়ড়ের প্রাইস ট্যাগের এই বিপুল বৈষম্য দেখে চমকেছেন অনেকে। তবে এর ফলে দিল্লী’র নিলাম পার্সে যে একটা বড় টাকা যুক্ত হতে চলেছে তা বলা যায়।

শার্দূল বনাম আমন, পারফর্ম্যান্সে কে কোথায়?

Shardul Thakur | image: Twitter
Delhi Capitals traded Shardul Thakur to KKR for Aman Khan ahead of IPL 2023

ভারতীয় ক্রিকেটে শার্দূল ঠাকুর(Shardul Thakur) অবশ্যই বড় নাম। বল হাতে তিনি ক্ষুরধার। ৮ টেস্টে তিনি নিয়েছেন ২৭ উইকেট। জাতীয় দলের জার্সি গায়ে ২৭ একদিনের ম্যাচে নিয়েছেন ৩৯ উইকেট। ২৫ টি টি-২০ ম্যাচে পেয়েছেন ৩৩ উইকেট। ব্যাটার শার্দূল’কেও বেশ কিছু দুর্দান্ত ইনিংস খেলতে দেখেছে ভারতের ক্রিকেটপ্রেমী জনতা। অস্ট্রেলিয়ায় টেস্ট অর্ধশতক বা দক্ষিণ আফ্রিকা’র বিপক্ষে একদিনের ম্যাচে হাফসেঞ্চুরি, লোয়ার অর্ডারে ভরসা দেন তিনি। ১০.৭৫ কোটি’তে দিল্লী দলে গেলেও ২০২২ মরসুম বিশেষ সুখের ছিলো না তাঁর কাছে। ১৪ ম্যাচে মাত্র ১৫ উইকেট পান তিনি। ব্যাটে হাতে বাইশ গজে করেন ১২০ রান। নতুন মরসুমে, নতুন দলে এই পরিসংখ্যানে উন্নতি চাইবেন তিনি। অপরদিকে আরেক মুম্বইকর আমন হাকিম খান(Aman Khan) আইপিএলে কোনও ম্যাচে সুযোগ পান নি। তবে ঘরোয়া টি-২০ তে ১৪ ম্যাচে করেছেন ১৩৯ রান। দিল্লী’তে তিনি সুযোগ পান কিনা সেই দিকে নজর থাকবে সবার।

Leave a comment

Your email address will not be published.