INDvsENG: যখন কোহলি অক্ষরকে বললেন, ‘বাপু থারী বোলিং কামাল ছে’, দেখুন ভিডিও 1

ভারত আর ইংল্যান্ডের মধ্যে অ্যান্টনি ডি’মেলোর তৃতীয় আর পিঙ্ক বল টেস্ট ম্যাচ আহমেদাবাদের নরেন্দ্র মোদি ক্রিকেট স্টেডিয়ামে খেলা হয়েছে। এই ম্যাচের টস ছাড়া আর কোনো ব্যাপারই ইংল্যান্ডের পক্ষে যায়নি। ইংলিশ অধিনায়ক টস জিতে প্রথমে ব্যাট করার যা সিদ্ধান্ত নিয়েছে তাকে ভারতীয় স্পিনাররা সম্পূর্ণভাবে ভুল প্রমাণ করে দিয়েছে।

রবিচন্দ্রন অশ্বিন আর অক্ষর প্যাটেলের জুটি পুরো ম্যাচে সব মিলিয়ে মোট ১৭টি উইকেট নিয়েহেন। এহাড়াও প্রথম ইনিংসে ৬টি উইকেট আর দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নেওয়া তরুণ অলরাউন্ডারের প্রশংসা সমস্ত ক্রিকেট তারকারা করছেন। অন্যদিকে অক্ষর প্যাটেলের এই প্রদর্শনে খুশি হয়ে ভারতীয় অধিনায়ক কোহলিকে মাঠে তাকে নিয়ে ঠাট্টা করতে দেখা যায়। দেখুন পুও ঘটনা কী ঘটেছে।

কোহলি বললেন ‘বাপু থারি বোলিং কামাল ছে’ বিসিসিআই শেয়ার করল ভিডিও

INDvsENG: যখন কোহলি অক্ষরকে বললেন, ‘বাপু থারী বোলিং কামাল ছে’, দেখুন ভিডিও 2

গুজরাটের ২৭ বছর বয়সী তরুণ বোলিং অলরাউন্ডার অক্ষর প্যাটেল চেন্নাইতে খেলা হওয়া দ্বিতীয় টেস্টে ভারতীয় দলের হয়ে নিজের আন্তর্জাতিক টেস্ট ডেবিউ করেছিলেন। নিজের প্রথম ম্যাচেই তিনি ৮ উইকেট নিয়ে বিশ্বের সমস্ত ক্রিকেট এক্সপার্টকে নিজের ফ্যান বানিয়ে ফেলেছিলেন। এরপর অক্ষরের এই দুর্দান্ত বোলিং পিঙ্ক বল টেস্টেও বজায় থাকে আর পুরো ম্যাচে তিনি মোট ১১টি উইকেট নেন।
পিঙ্ক বল টেস্ট চলাকালীন হাসি ঠাট্টার একটি পরিবেশ সেই সময় তৈরি হয় যখন হার্দিক পাণ্ডিয়া পিঙ্ক বল টেস্টের হিরো অক্ষর প্যাটেলের ইন্টারভিউ নিচ্ছিলেন। এই ছোটো ভিডিওতে বিরাট কোহলিও নিজের স্পেশাল অ্যাপিয়ারেন্স দেন আর অক্ষরকে গুজরাটি ভাষায় বলেন, “এ বাপু থারি বোলিং কামাল ছে”। এই ছোটো ভিডিওটি বিসিসিআই নিজের টুইটার হ্যান্ডেলে শেয়ার করেছে।

প্রথম সেশন থেকেই ব্যাকফুটে দেখিয়েছে ইংলিশ দলকে

INDvsENG: যখন কোহলি অক্ষরকে বললেন, ‘বাপু থারী বোলিং কামাল ছে’, দেখুন ভিডিও 3

যদি ম্যাচের কথা বলা হয় তো ইংল্যান্ডের জন্য প্রথম সেশন থেকেই এই ম্যাচ হাতের বাইরে যেতে দেখা গিয়েছে। প্রথম ইনিংসে অক্ষরের ৬ উইকেট আর সিনিয়র অলরাউণ্ডার রবিচন্দ্রন অশ্বিনের ৩ উইকেটের সৌজন্যে ইংল্যান্ডের দল মাত্র ১১২ রানে অলআউট হয়ে যায়। এরপর ভারতীয় দল যখন ব্যাট করতে নামে তো ইংলিশ অধিনায়ক জো রুটের ৫ উইকেটের সৌজন্যে পুরো দল ১৪৫ রানে অলআউট হয়ে যায়।

ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে অক্ষরের দুর্দান্ত প্রদর্শন বজায় থাকে আর পরপর দ্বিতীয় ইনিংসেও তিনি ৫ উইকেট নিয়ে ইংলিশ দলকে ৮১ রানে বেঁধে দেন। চতুর্থ ইনিংসে ভারতীয় দল ৪৯ রানের ছোটো লক্ষ্যকে কোনো উইকেট না হারিয়ে ৭.৪ ওভারেই হাসিল করে নেয় আর ১০ উইকেটে সহজ জয় তুলে নেয়।

পিঙ্ক বল টেস্টের পিচ নিয়ে উঠছে প্রশ্ন

INDvsENG: যখন কোহলি অক্ষরকে বললেন, ‘বাপু থারী বোলিং কামাল ছে’, দেখুন ভিডিও 4

কিন্তু এই ম্যাচের পর ভারতীয় দলের রেকর্ড জয় ছাড়াও একটি বিষয় সবচেয়ে আলোচনার কেন্দ্রে রয়েছে আর তা হল আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামের সেই পিচ যেখানে খেলা হওয়া এই ম্যাচ দ্বিতীয় দিনেই শেষ হয়ে যায়। ম্যাচ এত দ্রুত শেষ হওয়ার পর ক্রিকেট এক্সপার্টরা পিচ নিয়ে প্রশ্ন তোলা শুরু করে দেন। এছাড়াও আইসিসি নিয়মের খাড়াও এই পিচের উপর ঝুলছে।
খারাপ পিচ হওয়ায় এই পিচের উপর ২ বছর পর্যন্ত ব্যানের শাস্তি হতে পারে। যদি কোনো স্টেডিয়ামে পাঁচটি ডি মেরিট পয়েন্টে পৌঁছে যায় তো আইসিসি তার মান্যতা ১২ মাস অর্থাৎ ১ বছর পর্যন্ত ব্যান করে অন্যদিকে ১০ ডিমেরিট পয়েন্টে ২ বছর পর্যন্ত সেই স্টেডিয়ামে কোন ম্যাচ হতে পারবে না।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *