INDvsENG: ভারত নির্ণায়ক ম্যাচে ইংল্যান্ডকে হারাল ৭ রানে, রোহিত কোহলির এই বোঝাপড়ায় জিতল ভারত 1

ভারত আর ইংল্যান্ডের মধ্যে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচ পুণের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশনের মাঠে খেলা হয়েছে। এই ম্যাচ নিজেদের দুর্দান্ত প্রদর্শনের সৌজন্যে ভারতীয় দল ৭ রানের ব্যবধানে জিতে নিয়েছে। সেই সঙ্গে এই ওয়ানডে সিরিজ ভারত ২-১ ফলাফলে জিতে নিয়েছে।

ভারত খাড়া করে ৩২৯ রানের বিশাল স্কোর

INDvsENG: ভারত নির্ণায়ক ম্যাচে ইংল্যান্ডকে হারাল ৭ রানে, রোহিত কোহলির এই বোঝাপড়ায় জিতল ভারত 2

এই ম্যাচের টস ইংল্যান্ডের অধিনায়ক জোস বাটলার জেতেন আর প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেন। প্রথমে ব্যাট করতে নেমে ভারতের শুরুটা দারুণ হয়। ওপেনিং ব্যাটসম্যান শিখর ধবন আর রোহিত শর্মা প্রথম উইকেটের হয়ে ১৪.৪ ওভারে ১১৪ রানের পার্টনারশিপ গড়েন। এই পার্টনারশিপ ভাঙতেই ভারতীয় ইনিংস নড়বড়ে হয়ে যায় আর ১৫৭ রানের স্কোরে ৪ উইকেট হারিয়ে বসে।

তবে পঞ্চম উকেটের হয়ে হার্দিক পাণ্ডিয়া আর ঋষভ পন্থ ৯৯ রানের একটি বিস্ফোরক পার্টনারশিপ গড়েন। এই পার্টনারশিপ ভাঙতেই আবারও ভারতীয় ইনিংস নড়বড়ে হয়ে যায় আর ৪৮.২ ওভারে ভারতীয় দল ৩২৯ রানে অলআউট হয়ে যায়। ভারতের হয়ে সবচেয়ে বেশি ৬২ বলে ৭৮ রানের ইনিংস খেলেন ঋষভ পন্থ। অন্যদিকে দলের হয়ে ৫৬ বলে ৬৭ রানের ইনিংস খেলেন শিখর ধবন। হার্দিক পাণ্ডিয়াও দলের হয়ে ৪৪ বলে ৬৪ রানের ইনিংস খেলেন।

ইংল্যাণ্ড করতে পারে মাত্র ৩২২ রান

INDvsENG: ভারত নির্ণায়ক ম্যাচে ইংল্যান্ডকে হারাল ৭ রানে, রোহিত কোহলির এই বোঝাপড়ায় জিতল ভারত 3

জবাবে লক্ষ্য তাড়া করতে নামা ইংল্যান্ডের শুরুটা খারাপ হয়। দলের প্রথম উইকেট জেসন রয়ের (১৪ রান) রূপে পড়ে। এরপরও ভারতীয় বোলাররা ভালো বোলিং করতে থাকেন আর ইংল্যান্ডের নিয়মিত ব্যবধানে উইকেট পড়তে থাকে। পঞ্চম উইকেটের হয়ে ডেভিড মালান আর লিয়াম লিভিংস্টোন ৬০ রানের পার্টনারশিপ গড়েন। ২০০ রানের ভেতরে ইংল্যান্ডের দল নিজেদের ৭ উইকেট হারিয়ে ফেলেছিল।

তবে অষ্টম উইকেটের হয়ে আদিল রশিদ আর স্যাম ক্যুরেন ৫৭ রানের দুর্দান্ত পার্টনারশিপ গড়েন। তবে এই পার্টনারশিপও ইংল্যান্ডকে জয় এনে দিতে পারেনি। আর পুরো ইংল্যান্ড দল ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৩২২ রানই করতে পারে।

ইংল্যাণ্ডের হয়ে সবচেয়ে বেশি ৮৩ বলে অপরাজিত ৯৫ রানের ইনিংস স্যাম ক্যুরেন খেলেন। অন্যদিকে দলের হয়ে ডেভিড মালান ৫০ বলে ৫০ রান করেন। ভারতের হয়ে শার্দূল ঠাকুর ৪টি উইকেট নেন, অন্যদিকে ৩টি উইকেট নেন ভুবনেশ্বর কুমার।

যখন ইংল্যান্ডের ১২ বলে ১৯ রানের প্রয়োজন ছিল তখন রোহিত শর্মা আর বিরাট কোহলি নিজেদের মধ্যে কথা বলে হার্দিক পাণ্ডিয়াকে ৪৯তম ওভারে বল করতে দেন। হার্দিক নিজের সিনিয়র খেলোয়াড়দের নিরাশ না করে এই ওভারে মাত্র ৫ রান দেন। আর ভারতের জয় নিশ্চিত করে ফেলেন।

এখানে দেখুন পুরো ম্যাচের স্কোরকার্ড

INDvsENG: ভারত নির্ণায়ক ম্যাচে ইংল্যান্ডকে হারাল ৭ রানে, রোহিত কোহলির এই বোঝাপড়ায় জিতল ভারত 4

INDvsENG: ভারত নির্ণায়ক ম্যাচে ইংল্যান্ডকে হারাল ৭ রানে, রোহিত কোহলির এই বোঝাপড়ায় জিতল ভারত 5

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *