যদি এমনটা হয় তো চতুর্থ টেস্ট ম্যাচ হেরেও টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছে যাবে ভারত 1

ভারত আর ইংল্যান্ডের মধ্যে চার ম্যাচের টেস্ট সিরিজের চতুর্থ আর শেষ টেস্ট ম্যাচ ৪ মার্চ বৃহস্পতিবার থেকে শুরু হবে। এই ম্যাএ যদি ভারতীয় দল জয় হাসিল করে তো তারা টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে শীর্ষে থাকার সঙ্গে ফাইনালের জন্য কোয়ালিফাই করে ফেলবে। যদি এই ম্যাচ ড্র হয় তাও ভারত চ্যাম্পিয়নশিপের ফাইনালে কোয়ালিফাই করে ফেলবে।

হেরেও ভারত পৌঁছতে পারে ফাইনালে

যদি এমনটা হয় তো চতুর্থ টেস্ট ম্যাচ হেরেও টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছে যাবে ভারত 2

যদি এই ম্যাচে ভারত হেরে যায় তো অনুমান করা যেতে পারে যে ভারত টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল থেকে ছিটকে যাবে। তবে একটি সমীকরণ এমনও রয়েছে যার কারণে ভারত এই ম্যাচ হারা সত্ত্বেও ফাইনালের জন্য কোয়ালিফাই করে ফেলবে। আসলে আইসিসিকে অস্ট্রেলিয়ার ৬ পয়েন্টস কাটতে হবে। যদি আইসিসি অস্ট্রেলিয়ার ৬ পয়েন্টস কেটে নেয় তো অস্ট্রেলিয়ার ৬৭.৯১ পয়েন্টস হয়ে যাবে। অন্যদিকে হারের পর ভারতের ৬৮ পয়েন্টস হয়ে যাবে। অন্যদিকে ইংল্যান্ড এই রেস থেকে ছিটকে গিয়েছে।

এই কারণে কাটা হতে পারে অস্ট্রেলিয়ার পয়েন্টস

যদি এমনটা হয় তো চতুর্থ টেস্ট ম্যাচ হেরেও টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছে যাবে ভারত 3

মার্চে অস্ট্রেলিয়ার দলকে দক্ষিণ আফ্রকায় গিয়ে ৩ ম্যাচের টেস্ট সিরিজ খেলার কথা ছিল। এই টেস্ট সিরিজও আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ ছিল। শেষ মুহূর্তে টেস্ট সিরিজ ক্যান্সেল করার ঠিক পরে দক্ষিণ আফ্রিকার বোর্ড আইসিসির কাছে এর অভিযোগ জানিয়েছিল আর দাবী করেছিল যে ক্রিকেট অস্ট্রেলিয়া তাদের ক্ষতিপূরণ দিক আর টেস্ট চ্যাম্পিয়নশিপে তাদের পয়েন্টস কেটে দক্ষিণ আফ্রিকার খাতায় যুক্ত করা হোক। আইসিসি যদি এই বিষয়ে অ্যাকশন নেয় তো অস্ট্রেলিয়ার কিছু পয়েন্টস কাটা হতে পারে আর এর সোজা ফায়দা ভারতীয় দল পেতে পারে।

নিউজিল্যান্ডের সঙ্গে ভারতের ফাইনাল খেলা এখন নিশ্চিত মনে হচ্ছে

যদি এমনটা হয় তো চতুর্থ টেস্ট ম্যাচ হেরেও টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছে যাবে ভারত 4

বর্তমান পরিস্থিতি মাথায় রেখে নিউজিল্যান্ডের সঙ্গে ভারতের ফাইনাল খেলা নিশ্চিত মনে হচ্ছে ভারত চতুর্থ আর সিরিজের শেষ টেস্ট ম্যাচ সহজেই জিততে পারে, যেভাবে গত ২টি টেস্ট ম্যাএ ভারত প্রদর্শন করেছে, সেই আধারে সমস্ত ক্রিকেট এক্সপার্ট ভারতকে এই ম্যাচের ফেবারিট মনে করছেন। ১৮ থেকে ২২ জুনের মধ্যে হতে চলা ফাইনালে ম্যাচে ভারত আর নিউজিল্যান্ডের মুখোমুখি হওয়া প্রায় নিশ্চিত।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *