লর্ডস টেস্টে দুরন্ত জয় ভারতের, লয়েড-সৌরভ-ধোনিকে টপকে গেলেন বিরাট কোহলি 1

বিরাট কোহলির নেতৃত্বে ভারতীয় ক্রিকেট দল লর্ডস টেস্টে স্বাগতিক ইংল্যান্ডকে ১৫১ রানে পরাজিত করে। এই জয়ের সঙ্গে টিম ইন্ডিয়া পাঁচ ম্যাচের সিরিজে ১-০ এগিয়ে গিয়েছে, আর তিনটি টেস্ট ম্যাচ এখনও বাকি। লর্ডসের জয়ে অধিনায়ক বিরাট কোহলি তার নামে তিনটি বড় রেকর্ড করেছেন। ভারতের সবচেয়ে সফল টেস্ট অধিনায়ক বিরাট SENA (দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া) -এ সবচেয়ে বেশি জয় পাওয়া এশিয়ান অধিনায়ক হয়েছেন, যখন তিনি টেস্টের সবচেয়ে সফল অধিনায়কের তালিকায় ওয়েস্ট ইন্ডিজের সাবেক অধিনায়ক ক্লাইভ লয়েডকেও ছাড়িয়ে গেছেন। বিরাটের অধিনায়কত্বে সেনা -তে এই ভারতের পঞ্চম জয়, এই ব্যাপারে পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক ওয়াসিম আক্রামকে ছাড়িয়ে গেলেন।

India vs England: Virat Kohli An Exceptional Batsman But A Work In Progress  As Captain, Says Clive Lloyd | India.com

এর আগে, SENA তে একজন এশিয়ান অধিনায়কের সর্বাধিক টেস্ট জয়ের রেকর্ড ছিল ওয়াসিম আক্রামের, যিনি তার অধিনায়কত্বে পাকিস্তানের হয়ে চারটি টেস্ট জিতেছিলেন, বিরাট পাঁচটি টেস্টে জয়ের জন্য টিম ইন্ডিয়াকে নেতৃত্ব দিয়ে তালিকার শীর্ষে পৌঁছেছেন। জাভেদ মিয়াঁদাদের অধিনায়কত্বে পাকিস্তান সেনায় চারটি টেস্ট জিতেছে। একই সময়ে, মহেন্দ্র সিং ধোনি আছেন চার নম্বরে, যার অধিনায়কত্বে ভারত সেনায় তিনটি টেস্ট ম্যাচ জিতেছে। বিদেশে টস হেরে যাওয়ার পর বিরাট সবচেয়ে বেশি টেস্ট ম্যাচ জেতার ক্ষেত্রে ভারতীয় অধিনায়কের তালিকার শীর্ষে উঠে এসেছেন। এর আগে এই রেকর্ডটি সৌরভ গাঙ্গুলির নামে নিবন্ধিত ছিল। টস হারার পর গাঙ্গুলির নেতৃত্বে ভারত বিদেশে পাঁচটি টেস্ট জিতেছে, আর বিরাট অধিনায়কত্বের অধীনে ছয়টি টেস্ট জিতেছে। এক্ষেত্রে ধোনি রয়েছেন তিন নম্বরে, যার নেতৃত্বে ভারত টস হেরে বিদেশে চারটি টেস্ট ম্যাচ জিতেছে।

It all started with Dada's team: Virat Kohli pays tribute to Sourav Ganguly  after terrific win over Bangladesh | Cricket News – India TV

টেস্ট ক্রিকেটের সবচেয়ে সফল অধিনায়কের তালিকায় বিরাট কোহলি এখন চার নম্বরে চলে এসেছেন। তিনি ক্লাইভ লয়েডকে রেখে গেছেন। টেস্ট ক্রিকেটের সবচেয়ে সফল অধিনায়ক হলেন দক্ষিণ আফ্রিকার গ্রেম স্মিথ। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং ৪৮টি টেস্ট জয়ের সঙ্গে দ্বিতীয় স্থানে রয়েছেন। তিন নম্বরে আছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভ ওয়া, যিনি তার অধিনায়কত্বে ক্যাঙ্গারুদের ৪১টি জয় এনে দিয়েছেন। বিরাট কোহলি ৩৭টি টেস্ট জয়ের সাথে এই তালিকার চার নম্বরে এবং ক্লাইভ লয়েড ৩৬টি জয়ের সাথে পাঁচ নম্বরে আছেন।

Leave a comment

Your email address will not be published.