ইংল্যান্ডের এই দূর্বলতাকে ধরতে পেরেছে বলেই ভারত সিরিজে এগিয়েছে, মন্তব্য ইয়ান চ্যাপেলের 1

অস্ট্রেলিয়ার প্রাক্তন ব্যাটসম্যান ইয়ান চ্যাপেল বলেছেন যে চেন্নাইয়ে খেলা দ্বিতীয় টেস্টে ভারত স্পিন খেলায় ইংল্যান্ডের দুর্বলতা চিহ্নিত করেছিল এবং তৃতীয় টেস্টে এটি তাদের সুবিধা হিসাবে ব্যবহার করেছিল। আর এতেই গোলাপী বল দলে টেস্টে দুই দিনের মধ্যে ম্যাচ তৈরি করে দিয়ে ভারত হারিয়েছিল ইংল্যান্ডকে। সেখানে অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন সাত ও বাঁ হাতি স্পিনার অক্ষর প্যাটেল ১১ উইকেট নিয়েছিলেন। আর এর জেরে ইংল্যান্ড প্রথম ইনিংসে ১১২ ও দ্বিতীয় ইনিংসে ৮১ রানে অল আউট হয়ে যায় এবং ভারত ম্যাচটি ১০ উইকেটে জিতে যায়।

ইংল্যান্ডের এই দূর্বলতাকে ধরতে পেরেছে বলেই ভারত সিরিজে এগিয়েছে, মন্তব্য ইয়ান চ্যাপেলের 2

এর আগে চেন্নাইয়ের দ্বিতীয় টেস্টটি ৩১৭ রানে জিতেছিল ভারতীয় দল। সেই টেস্টে ইংল্যান্ড দল উভয় ইনিংসে মাত্র ১৩৪ এবং ১৬৪ রান তুলতে পেরেছিল। সেই নিয়ে এবার বক্তব্য রাখলেন ইয়ান চ্যাপেল। জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোতে চ্যাপেল নিজের কলামে লিখেছেন, “টেস্টে ভারত তিনটি স্পিনারকে খেলানোর সিদ্ধান্ত নিয়েছে কারণ জো রুট ব্যতীত কোনও ব্যাটসম্যান চেন্নাইয়ের পিচে স্পিনের বিপক্ষে ভাল পারফর্মেন্স করতে পারেনি। ভারত এটিকে তাদের সুবিধার্থে ব্যবহার করেছিল, তাদের মানসিকতাকে প্রভাবিত করে, সঠিকভাবে ব্যবহার করেছে।”

ইংল্যান্ডের এই দূর্বলতাকে ধরতে পেরেছে বলেই ভারত সিরিজে এগিয়েছে, মন্তব্য ইয়ান চ্যাপেলের 3

এরপর ইয়ান চ্যাপেল বলেছেন যে চেন্নাইয়ে খেলা দ্বিতীয় টেস্টে ইংল্যান্ডের ইনিংসটি সস্তায় গুটিয়ে গিয়েছিল কারণ তাদের ব্যাটসম্যানরা তাদের রক্ষণাত্মক খেলাকে বিশ্বাস করেনি। এই নিয়ে কিংবদন্তী এই ক্রিকেটার বলেছেন, “স্পিনের বিরুদ্ধে চ্যালেঞ্জের মুখোমুখি হয়ে ইংল্যান্ডের ব্যাটসম্যানরা তাদের রক্ষণাত্মক খেলায় আত্মবিশ্বাসী ছিল না, যার কারণে তারা ভারতীয় স্পিনারদের বিরুদ্ধে আক্রমণাত্মক অবস্থান নেওয়ার চেষ্টা করেছিল। ক্রিজে বাইরে আসার পরিবর্তে রিভার্স সুইপ অবলম্বন করছিলেন তারা, এটি তারই উদাহরণ।”

ইংল্যান্ডের এই দূর্বলতাকে ধরতে পেরেছে বলেই ভারত সিরিজে এগিয়েছে, মন্তব্য ইয়ান চ্যাপেলের 4

এরপর ইয়ান চ্যাপেল জিজ্ঞাসা করেছেন, “ভালো স্পিনারদের অস্থির করার জন্য নির্ভরযোগ্য কৌশলগুলির চেয়ে আগে কীভাবে ঝুঁকিপূর্ণ শট তৈরি করা যেতে পারে? স্পিনারদের প্রভাব হ্রাস করার সাথে ব্যাটসম্যানদের নিজেদের মন অনুযায়ী সেই পরিস্থিতিতে নিজের শট খেলার বিকল্প তৈরি করে। এটি এমন দক্ষতা যা খেলা প্রথম দিকে শেখা হয়ে থাকে।”

Leave a comment

Your email address will not be published.