IND vs ZIM: জিম্বাবুয়ের বিরুদ্ধে ফর্মে ফিরলেন এই ম্যাচ উইনার, ভারত'কে কাপ জেতাতে হতে চলেছেন বড় বাজি !! 1

IND vs ZIM: মেলবোর্নের এম সি জি’তে টি-২০ বিশ্বকাপের ৪২তম ম্যাচে মুখোমুখি হয়েছিলো ভারত এবং জিম্বাবুয়ে। সকালে প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকা’কে ১৩ রানে হারিয়ে পাকিস্তান এবং বাংলাদেশ’কে দ্বিতীয় লাইফলাইন দিয়েছিলো নেদারল্যান্ডস। নিজেদের মধ্যে ম্যাচে বাংলাদেশ’কে হারায় পাকিস্তান। অর্জন করে সেমিফাইনালের যোগ্যতা। রান রেটের নিরিখে কিছুক্ষণের জন্য গ্রুপের শীর্ষেও যায় তারা। ভারত নেমে আসে দ্বিতীয় স্থানে। মেলবোর্নে জিম্বাবুয়েকে ৭১ রানে হারিয়ে আবার গ্রুপের শীর্ষস্থান পুনরুদ্ধার করলো ‘মেন ইন ব্লু।’ সাথে সাথে ঠিক হয়ে গেলো শেষ চারের ম্যাচে তাদের প্রতিপক্ষ’ও। আজকের ম্যাচে টসে জিতে প্রথমে ব্যাট করে ভারত তোলে ১৮৬ রান। কে এল রাহুল ৩৫ বলে ৫১ এবং সূর্যকুমার যাদব ২৫ বলে ৬১* করেন। জবাবে ব্যাট করতে নেমে প্রথমে পেসারদের দাপটে কেঁপে যায় জিম্বাবুয়ে ব্যাটিং। পরে ৩ উইকেট নেন অশ্বিন। অনেকদিন পর সাদা বলের ক্রিকেটে পুরনো অশ্বিনের ঝলক দেখতে পেলো ‘টিম ইন্ডিয়া’। ‘শেভ্রন’ ইনিংস শেষ হয় ১১৫ রানে। ৭১ রানে এই জয় সহ গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ চারে প্রবেশ করলো ভারতীয় দল। সেমিফাইনালের আগে অশ্বিনের ফর্মে ফেরা ভারতের কাছে আশীর্বাদ হয়ে আসতে পারে। জোর চর্চা চলছে তা নিয়ে।

আন্তর্জাতিক টি-২০ তে চলছে অশ্বিনের দ্বিতীয় ইনিংস-

Ravichandran Ashwin | image: Gettyimages
PERTH, AUSTRALIA – OCTOBER 30: Ravichandran Ashwin of India celebrates taking the wicket of Tristan Stubbs of South Africa during the ICC Men’s T20 World Cup match between India and South Africa at Perth Stadium on October 30, 2022 in Perth, Australia. (Photo by Will Russell-ICC/ICC via Getty Images)

এক সময় টি-২০ তে ধোনির নেতৃত্বাধীন টিম ইন্ডিয়া’র অন্যতম ম্যাচ উইনার ছিলেন রবিচন্দ্রণ অশ্বিন। টি-২০ বিশ্বকাপের মঞ্চে ৩ বার ম্যাচের সেরা পুরষ্কার জিতেছেন তিনি। তবুও প্রায় চার বছর কুড়ি-বিশের ক্রিকেটে জাতীয় দলের বাইরে ছিলেন তিনি। মূলত আইপিএলে ব্যাটে-বলে ভালো পারফর্ম্যান্স করায় অধিনায়ক রোহিত শর্মা’র অনুরোধে চলতি বছরের জুলাই মাসে উইন্ডিজ সফরে টি-২০ দলে ফেরানো হয় অশ্বিন’কে। এশিয়া কাপের দলেও জায়গা পান তিনি। অশ্বিনের বৈচিত্রের কথা মাথায় রেখে বিশ্বকাপগামী দলেও তাঁকে রাখে বিসিসিআই। মনে করা হয়েছিলো শুরু থেকে খেলবেন চাহাল। কিন্তু অধিনায়ক রোহিত আস্থা রাখেন অভিজ্ঞ অশ্বিনের ওপর। বেশ কিছু ম্যাচে সফল না হওয়ায় অশ্বিন’কে বাদ দেওয়ার দাবী জানাতে থাকেন অনেকে। তবে সব সমালোচনা উড়িয়ে দিয়ে জিম্বাবুয়ের বিরুদ্ধে মেলবোর্নে দারুণ বল করে ম্যাচ জেতালেন তিনি। জাতীয় দলের নীল জার্সি গায়ে ৬৪ ম্যাচে ৭২ টি-২০ উইকেট হলো তাঁর।

ফর্মে ফিরে জিম্বাবুয়েকে ধরাশায়ী করলেন অশ্বিন-

Ravichandran Ashwin | image: Gettyimages
Ravichandran Ashwin was back to his brilliant best during the game against Zimbabwe.

এর আগের চার ম্যাচে তাঁর উইকেট সংখ্যা ছিলো ৩। দক্ষিণ আফ্রিকা’র বিরুদ্ধে ১৮ নম্বর ওভারে রান খরচ করে ফেলা নিয়ে অনেক কথা শুনতে হয়েছিলো রবিচন্দ্রণ অশ্বিন’কে। কিন্তু সেমিফাইনালের একদম আগে পুরনো ছন্দে ফিরলেন তিনি। এক ম্যাচে ৩ উইকেট নিয়ে যাঁরা টি-২০ ক্রিকেট থেকে তাঁকে বাদ দেওয়ার দাবী তুলছিলেন তাঁদের মুখ বন্ধ করে দিলেন। মেলবোর্নের এম সি জি’তে ৪ ওভার বল করে ২২ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন অশ্বিন। ইকোনমি মাত্র ৫.৫০। তাঁর স্পিনের জাদুর সামনে মাথানত করেন জিম্বাবুয়ের অলরাউন্ডার রায়ান বার্ল। ২২ বলে ৩৫ করে অশ্বিনের বলে বোলদ হন তিনি। একে একে অশ্বিনের বলে আউট হন ওয়েলিংটন মাসাকাদজা এবং রিচার্ড গারভা’ও। আজকের ম্যাচে তিন উইকেট নেওয়ার পর অশ্বিনের চলতি বিশ্বকাপে উইকেট সংখ্যা হলো ৬। পেস বোলিং-এ ভারত অস্ট্রেলিয়ায় বেশ ভালো করলেও চিন্তা ছিলো মাঝের ওভারে স্পিনারদের ফর্ম নিয়ে। এই পরিস্থিতিতে সেমিফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি হওয়ার আগে অশ্বিনের ফর্মে ফেরা নিঃসন্দেহে ভারতের জন্য সুখবর।

Leave a comment

Your email address will not be published.