IND vs SA

কেএল রাহুলের চোটের কারণে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০ সিরিজে (IND vs SA) টিম ইন্ডিয়ার অধিনায়কত্বের সুযোগ পেয়েছিলেন ঋষভ পন্থ। তবে অভিষেকটা ভালো হয়নি তার। পন্থের নেতৃত্বে ভারত দক্ষিন আফ্রিকা দলের বিরুদ্ধে আগের দুটি টি-২০ হেরেছে। এই ম্যাচগুলিতে পন্থের ব্যাট থেকে রান আসেনি। একই সঙ্গে তার অধিনায়কত্বকেও বিক্ষিপ্তভাবে ফাঁকফোকর দেখা গেছে। তার অনেক সিদ্ধান্ত নিয়েও প্রশ্ন উঠেছে। দুইবারই নিজেদের করা রান রক্ষা করতে ব্যর্থ হয় তার দল। এর পরেই দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক পন্থকে নিয়ে প্রশ্ন ওঠে, তাঁকে এই দায়িত্ব দেওয়া হল কি না? এখন প্রাক্তন ভারতীয় ওপেনার এবং ক্রিকেট বিশেষজ্ঞ ওয়াসিম জাফরও পন্থের অধিনায়কত্বের একটি বড় দুর্বলতা বলেছেন।

কী বললেন জাফর?

IND vs SA: ঋষভ পন্থের অধিনায়কত্বে বড় দুর্বলতা ধরলেন ওয়াসিম জাফর, বললেন আইপিএলের ভুলের পুনরাবৃত্তি করছেন তিনি ! 1

দিল্লিতে প্রথম টি-২০’তে ১৬ বলে ২৯ রানের ইনিংস খেলে সবাইকে মুগ্ধ করেন ঋষভ পন্থ। এই ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ২১২ রানের টার্গেট দিয়েছিল ভারত। কিন্তু, এই লক্ষ্য রক্ষা করতে পারেনি টিম ইন্ডিয়া। এই ম্যাচে পন্থও এমন কিছু সিদ্ধান্ত নিয়েছিলেন, যা নিয়ে পরে প্রশ্ন উঠেছে। জাফর বলেন, “হয়তো আগামীদিনে পন্থ ভালো একজন অধিনায়ক হবে। কিন্তু এই মুহুর্তে ও খুব নার্ভাস। সেটাই এখন ওকে সফল হতে দিচ্ছে না। আর সিরিজের যা পরিস্থিতি তাতে ভারতের ফিরে আসাটা খুবই মুশকিল।” এই ম্যাচে, টি-২০’তে ভারতের পক্ষে সর্বোচ্চ উইকেট শিকারী লেগ-স্পিনার যুজবেন্দ্র চাহালকে দিয়ে পন্থ মাত্র ২ ওভার বোলিং কআন এবং চাহালের তৃতীয় ওভারের প্রথম বলেই ম্যাচটি শেষ হয়। পন্থের এই সিদ্ধান্তে বিস্ময় প্রকাশ করেছেন প্রাক্তন অভিজ্ঞরাও, যেখানে চাহাল আইপিএল ২০২২-এ সবচেয়ে বেশি উইকেট নিয়েছিলেন।

দুই টি-২০’তেই জিততে পারেনি পন্থের দল

প্রথম টি-২০ ম্যাচে ২১২ রানের টার্গেট বাঁচাতে পারেনি টিম ইন্ডিয়া। তাও দ্বিতীয় টি-২০’র একাদশে কোনও পরিবর্তন করেননি পন্ত। বিশেষ করে ফাস্ট বোলিংয়ে কোন পরিবর্তন না হওয়ায় তাকে নিয়েও প্রশ্ন উঠেছে। এই ম্যাচে পন্থ অক্ষর প্যাটেলকে দিনেশ কার্তিকের আগে ব্যাট করতে পাঠান। তার এই সিদ্ধান্ত কেউ বুঝতে পারেনি। এই ম্যাচে ১৪৮ করে। তবে দলের অভিজ্ঞ বোলার ভুবনেশ্বর কুমার পাওয়ারপ্লেতে তিনটি উইকেট নিয়ে ভারতকে একটি ভালো সুযোগ করে দেন। কিন্তু, এরপর মাঝামাঝি ও ডেথ ওভারে বোলারদের ঠিকমতো ব্যবহার করতে পারেননি পন্থ। ফলে ম্যাচটা খুব সহজেই জিতে নেয় দক্ষিণ আফ্রিকা।

Leave a comment

Your email address will not be published.