T-20 আন্তর্জাতিকের ইতিহাসে প্রথমবার হল এমনটা...! IND vs SA ম্যাচে হল ১০টি বড় রেকর্ডস 1

বৃহস্পতিবার দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে ভারত বনাম দক্ষিণ আফ্রিকার মধ্যে পাঁচ টি-২০ ম্যাচের সিরিজের প্রথম ম্যাচ খেলা হয়েছে। এই ম্যাচে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক তেম্বা বাভুমা টসে জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন। প্রথমে ব্যাট করতে নেমে ভারতীয় দল নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ২১১ রান তোলে, সেই সঙ্গে দক্ষিণ আফ্রিকার সামনে ২১২ রানের লক্ষ্য দেয়।

জবাবে পাঁচ বল বাকি থাকতেই দক্ষিণ আফ্রিকার দল এই ম্যাচ জিতে নেয়। সেই সঙ্গে প্রোটিয়ার দল এই সিরিজে ১-০ এগিয়ে গিয়েছে। অন্যদিকে, এই ম্যাচে বেশকিছু রেকর্ড হতেও দেখা গিয়েছে, আসুন এক নজর দেখে নেওয়া যাক সেই রেকর্ডগুলির দিকে।

ভারত বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচে হল এই রেকর্ডগুলি:

T-20 আন্তর্জাতিকের ইতিহাসে প্রথমবার হল এমনটা...! IND vs SA ম্যাচে হল ১০টি বড় রেকর্ডস 2

১. ঋষভ পন্ত টি-২০ আন্তর্জাতিক ম্যাচে প্রথমবার ভারতের অধিনায়কত্ব করলেন।

২. হার্দিক পান্ডিয়া প্রথমবার টি-২০ আন্তর্জাতিক ম্যাচে ভারতের হয়ে সহঅধিনায়কত্ব করলেন।

৩. দক্ষিণ আফ্রিকার হয়ে ট্রিস্টন স্টবস নিজের প্রথম টি-২০ আন্তর্জাতিক ম্যাচ খেললেন।

৪. ঋতুরাজ গায়কোয়াড় টি-২০ আন্তর্জাতিকে চারটি ইনিংসে ৬২ রান করলেন ১৫.৫০ গড়ে।

৫. দ্বিতীয় সবচেয়ে তরুণ প্লেয়ার হিসেবে টি২-২০ আন্তর্জাতিকে ভারতের অধিনায়কত্ব করলেন ঋষভ পন্থ (২৪ বছর ২৪৮ দিন)। তার আগে ভারতের হয়ে টি-২০তে সবচেয়ে তরুণ অধিনায়ক হলেন সুরেশ রায়না (২৩ বছর ১৯৭ দিন)।

T-20 আন্তর্জাতিকের ইতিহাসে প্রথমবার হল এমনটা...! IND vs SA ম্যাচে হল ১০টি বড় রেকর্ডস 3

 

৬. এই ম্যাচে সাতজন খেলোয়াড় তিন বা তার চেয়ে বেশি ছক্কা মেরেছেন। এটা প্রথমবার হল যখন কোনো একটি টি-২০ আন্তর্জাতিক ম্যাচেই সাতজন খেলোয়াড় ৩ বা তার চেয়ে বেশি ছক্কা মারলেন।

৭. ঈশান কিষাণ নিজের টি-২০ আন্তর্জাতিক কেরিয়ারের তৃতীয় হাফসেঞ্চুরি করলেন।

৮. ভারত এই ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০তে নিজেদের সর্বাধিক রান করেছে (২১১/৪)। এর আগে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০তে তাদের সর্বোচ্চ স্কোর ছিল ২০৩/৫ যা তারা ২০১৮য় জোহানেসবার্গে করেছিল।

৯.  এই ম্যাচে দক্ষিণ আফ্রিকা টি-২০ আন্তর্জাতিকে তাদের সবচেয়ে সফল সর্বোচ্চ রান তাড়া করল। এর আগে তারা ২০০৭ সালে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ২০৬ রান তাড়া করতে গিয়ে স্কোর করেছিল ২০৮/২।

১০. ভ্যান ডার ডুসেন টি-২০ আন্তর্জাতিকে নিজের ১০০০ রান পূর্ণ করলেন এই ম্যাচে।

 

 

Leave a comment

Your email address will not be published.