IND vs NZ: “সূর্যকুমার’কে সেরা বাছতে পারছি না,” নিউজিল্যান্ডে বেফাঁস মন্তব্য করে খবরের শিরোনামে টিম সাউদী !! 1

IND vs NZ:  গতকাল মাউন্ট মাউঙ্গানুই-এর বে ওভালে দ্বিপাক্ষিক টি-২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয়েছিলো ভারত এবং নিউজিল্যান্ড। প্রথম টি-২০ ম্যাচটি ভেস্তে গিয়েছিলো বৃষ্টির কারণে। বিশ্বকাপের সেমিফাইনালে ১০ উইকেটে হারের পর কাল’ই প্রথম মাঠে নেমেছিলো ভারতীয় দল। পুরনো হতাশা ভুলে নতুন করে পথ চলা শুরু করতে একটা জয় অত্যন্ত জরুরী ছিলো ভারতের কাছে। তার ওপর বিরাট কোহলি, রোহিত শর্মা, কে এল রাহুলদের মত সিনিয়র খেলোয়াড়’রা নেই। অভিজ্ঞ নিউজিল্যান্ডের বিপক্ষে তরুণ এক দল নিয়ে লড়তে নেমেছিলেন অস্থায়ী অধিনায়ক হার্দিক পান্ডিয়া(Hardik Pandya)। তবে জয় হলো তারুণ্যের’ই। কিউইদের দুরমুশ করে ৬৫ রানে ম্যাচ জিতে নিলো ভারত। তবে যাঁর ব্যাটিং-এ ভর করে ম্যাচ জয় সহজ গেলো ‘টিম ইন্ডিয়া’র কাছে, তিনি আর কেউ নয়, বিশ্বের এক নম্বর টি-২০ ব্যাটার সূর্যকুমার যাদব(Suryakumar Yadav)। ৫১ বলে ১১১ করেন তিনি। নিউজিল্যান্ড বোলারদের মধ্যে উজ্জ্বল একমাত্র টিম সাউদী(Tim Southee)। ২০ তম ওভারে হ্যাট্রিক করেন তিনি। ম্যাচের শেষে সূর্য’কে নিয়ে সাউদীর একটি মন্তব্য অবশ্য খানিক বিতর্ক উস্কে দিয়েছে।

হ্যাট্রিক করে কি জানাচ্ছেন সাউদী?

Tim Southee | image: twitter
Tim Southee became only the second bowler to take two hat-tricks in T20Is.

গতকালের টি-২০ ম্যাচে ভারতের ইনিংসের শেশ ওভারে পরপর তিন বলে হার্দিক পান্ডিয়া, দীপক হুডা এবং ওয়াশিংটন সুন্দর’কে আউট করেন টিম সাউদী(Tim Southee)। এটি আন্তর্জাতিক টি-২০তে তাঁর দ্বিতীয় হ্যাট্রিক। একমাত্র শ্রীলঙ্কান কিংবদন্তী লাসিথ মালিঙ্গা(Lasith Malinga) ছাড়া এই কৃতিত্ব আর কারও নেই। স্বভাবতই খুশি সাউদী। বিশেষ করে মারমুখী সুর্যকুমারকে(Suryakumar Yadav) শেষ ওভারে ব্যাট করতেই দেন নি তিনি। পরপর উইকেট তুলে রেখে দিয়েছিলেন পিচের বিপরীত প্রান্তে। কি ছিলো গেমপ্ল্যান? জানালেন নিজেই। সাউদী বলেন, “ও (সূর্যকুমার) একজন দুর্দান্ত ক্রিকেটার। একই বলে নানারকম শট খেলার ক্ষমতা রয়েছে ওর। গত ১২ মাস ধরে ও বেশ ভালো ক্রিকেট খেলছে। আজও একটা দারুণ ইনিংস খেলেছে। শেষ ওভারে বল করার সময় আমি কাহ্নিক ভাগ্যের সাহায্য অবশ্যই পেয়েছি। অনেক সময় ভালো বল করলেও উইকেট আসতে চায় না। সেখানে আজকের দিন’টা একটু আলাদা ছিলো। এইসব ক্রিকেট খেলার’ই অঙ্গ।”

সূর্যকুমার সেরা? মানছেন না সাউদী-

Suryakumar Yadav | image: twitter
World no 1 T20i batter Suryakumar Yadav scored another century yesterday.

বিশ্বকাপে ৩ খানা অর্ধশতক, তারপর নিউজিল্যান্দে শতরান, সারা বিশ্ব মেতেছে সূর্যকুমার যাদবের(Suryakumar Yadav) বন্দনায়। স্কুপ, ল্যাপ শট, ফ্লিক, স্যুইপ যাবতীয় অস্ত্র মজুত রয়েছে তাঁর ভান্দারে। এবি ডিভিলিয়ার্স অবসর নেওয়ার পর মিস্টার ৩৬০ তকমা জুটেছে ভারতের সূর্যের কপালে। আর সূর্যের মতই নিজের জ্যোতিতে তিনি আলোকিত করছেন ক্রিকেটবিশ্ব’কে। ইতিমধ্যেই টি-২০ ক্রিকেটে এক ক্যালেন্ডার বছরে সবচেয়ে বেশী ছক্কা হাঁকানোর বিশ্বরেকর্ড তিনি নিজের নামে করেছেন।গতকাল’ও মেরেছেন ৭ টি ছক্কা। তাঁর অদ্ভুত ব্যাটিং দেখে আকাশ চোপড়ার মত অনেক ক্রিকেট বিশেষজ্ঞ তাঁকে ভারতের প্রথম “ প্রকৃত টি-২০ ব্যাটার” বলছেন। সূর্যকুমার’ই(Suryakumar Yadav) কি সর্বসেরা? মানছেন না সাউদী(Tim Southee)। তিনি বলেন, “ অনেক মহান টি-২০ খেলোয়াড় এর আগে ভারতীয় দলের জার্সি গায়ে চাপিয়েছেন। শেষ ১২ মাস সূর্যকুমারের জন্য দুর্দান্ত কেটেছে এবং ও বেশ ধারাবাহিক ভাবে ভালো খেলছে। কিন্তু সেরা বাছতে গেলে আমাদের মনে রাখতে হবে শুধু টি-২০ নয় এমন অনেক খেলোয়াড় ভারত উপহার দিয়েছে যাঁরা দাপিয়ে তিন ফর্ম্যাটেই ক্রিকেট খেলেছে। তাঁরা অনেক দীর্ঘ সময় ধরে ভারতের প্রতিনিধিত্ব করেছে এবং তাঁদের সাফল্যের খতিয়ান’ও বিশাল।” বলা চলে সেরা বাছতে গিয়ে ফর্মের চেয়ে ‘লেগ্যাসি’কে বেশী প্রাধান্য দিচ্ছেন কিউই পেসার।

পরের ম্যাচে নেতা হচ্ছেন কিউই পেসার-

Tim Southee | image: twitter
Tim Southee will lead New Zealand in the third T20i.

ভারত বনাম নিউজিল্যান্ড টি-২০ সিরিজের তৃতীয় এবং শেষ ম্যাচটি হতে চলেছে ২২ নভেম্বর নেপিয়ারে। সিরিজে ইতিমধ্যে ১-০ ফলে এগিয়ে আছে ভারত। তারা চাইবে ম্যাচ জিতে ২-০ হোয়াইটওয়াশ করতে প্রতিপক্ষ’কে। অপরদিকে ঘরের মাঠে সিরিজে সমতা ফেরানোর কথা মাথায় থাকবে কিউইদের। তবে ম্যাচের আগেই বড় ধাক্কা খেয়েছে তারা। তৃতীয় টি-২০ ম্যাচ থেকে ছিটকে গিয়েছেন তাদের অধিনায়ক কেন উইলিয়ামসন। দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের ব্যাটিং ব্যর্থতার মাঝেও ৬১ রান করছিলেন তিনি। তবে তাদের কোচ গ্যারি স্টেড জানিয়েছেন চিকিৎসাজনিত কারণে পরের ম্যাচে নেই উইলিয়ামসন। অধিনায়কের অনুপস্থিতিতে দল সামলাতে দেখা যাবে টিম সাউদী’কে (Tim Southee)।

Leave a comment

Your email address will not be published.