IND vs ENG: বিরাট অথবা সূর্য নয়, টি-২০ বিশ্বকাপ সেমিফাইনালের আগে ‘সিং’ আতঙ্কে কাঁপছে ইংল্যান্ড !! 1

IND vs ENG: ২০২২ টি-২০ বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে আজ মুখোমুখি হতে চলেছে ভারত এবং ইংল্যান্ড। অস্ট্রেলিয়া’র অ্যাডিলেড ওভালে হতে চলা এই ম্যাচ নিয়ে উত্তেজনা রয়েছে তুঙ্গে। দুই শক্তিশালী দল’ই এইবছর ট্রফি জয়ের প্রবল দাবীদার। তবে টি-২০ বিশ্বকাপে এখনও অব্দি দুই দলের মুখোমুখি হওয়ার যা পরিসংখ্যান তা হাসি ফোটাতে পারে ভারতীয় সমর্থকদের মুখে। এখনও অব্দি দুইবার একে অন্যের বিরুদ্ধে খেলেছে ভারত এবং ইংল্যান্ড। দুইবার’ই জয় তুলে নিয়েছে ‘টিম ইন্ডিয়া।’ ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকা’র ডারবানে প্রথমবার ভারত মুখোমুখি হয়েছিলো ইংল্যান্ডের। অ্যান্ড্রু ফ্লিনটফ, স্টুয়ার্ট ব্রডদের ভারত হারিয়েছিলো ১৮ রানে। দ্বিতীয় ম্যাচ’টি হয়েছিলো ২০১২ সালে। শ্রীলঙ্কার কলম্বো’তে ইংরেজদের রীতিমত নাকানিচোবানি খাইয়ে ভারত জিতেছিলো ৯০ রানের বিরাট ব্যবধানে। আর আশ্চর্যের বিষয়, দুই ম্যাচেই ভারতের জয়ে প্রধান ভূমিকা রেখেছিলেন ‘সিং’ পদবীধারী দুই ভারতীয় তারকা। যুবরাজ সিং(Yuvraj Singh) এবং হরভজন সিং(Harbhajan Singh)।

২০০৭,যুবির ছয় ছক্কায় মাত ইংল্যান্ড-

Yuvraj Singh | image: Twitter
Yuvraj Singh’s magnificent six sixes in an over propelled India towards victory against England in 2007 T20 World Cup.

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে যে সব রেকর্ডগুলো কখনও মুছে ফেলা যাবে না তার মধ্যে অন্যতম যুবরাজ সিং(Yuvraj Singh)-এর ছয় ছক্কার রেকর্ডটি। ডারবানের মাঠ, হাল্কা নীল জার্সিতে যুবরাজ আর রবি শাস্ত্রী’র ধারাভাষ্য। মানসচক্ষে এখনও সেই দিন’কে উপভোগ করতে পারেন অগণিত ভারতীয় ক্রিকেট সমর্থক। অ্যান্ড্রু ফ্লিন্টফ সেদিন যখন ভারতীয় ব্যাটারদের সঙ্গে কথা কাটাকাটিতে জড়িয়েছিলেন, ঘুণাক্ষরেও মনে হয় আন্দাজ করেন নি এর ফলাফল কি হতে পারে। কি হতে পারে তা বুঝেছিলেন স্টুয়ার্ট ব্রড। তাঁর এক ওভারে ৬ টি বলের ৬ টি’ই গ্যালারিতে পাঠিয়ে দেন যুবরাজ। একদিনের বিশ্বকাপে এই কাজ করেছিলেন হার্শেল গিবস। ক্রিকেটের ক্ষুদ্রতম ফর্ম্যাটে এক অভারে ৬ ছক্কা মেরে রেকর্ড বইতে নাম লেখান যুবরাজ’ও। ১২ বলে করেন অর্ধশতক। তাঁর দুরন্ত পারফর্ম্যান্সের জন্য ম্যাচের সেরা’ও হন তিনি’ই।

২০১২, হরভজনের ঘূর্ণি’তে কাহিল ইংরেজ দল-

Harbhajan Singh | image: Gettyimages
Harbhajan Singh singlehandedly destroyed England in 2012 T20 World Cup.

২০০৭ এর ম্যাচের প্রায় ৫ বছর পর আবার টি-২০ বিশ্বকাপে মুখোমুখি হয়েছিলো দুই দল। প্রথমে ব্যাট করে গৌতম গম্ভীর, বিরাট কোহলি এবং রোহিত শর্মা’র ব্যাটে ভর করে ১৭০ রান করে ভারতীয় দল। জবাবে ব্যাট করতে নেমে ভারতের ‘টার্বুনেটর’এর কাছে অসহায় আত্মসমর্পণ করেন ইংরেজ’রা। ক্রেগ কিসিওয়েটারের ৩৫ রান ছাড়া বলার মত রান করতে পারেন নি কেউ’ই। স্পিন মায়াজাল বিছিয়ে ৪ ওভারে ১২ রানের বিনিময়ে ৪ উইকেট তুলে নেন হরভজন। মাত্র ৮০ রানে গুটিয়ে গিয়েছিলো সেদিন ইংল্যান্ড। বল হাতে দুর্দান্ত প্রদর্শন করে ম্যাচের সেরা হন হরভজন সিং(Harbhajan Singh)।

২০২২, এবার কি তবে অর্শদীপ?

arshdeep singh । IMAGE : GETTY
India’s Arshdeep Singh can be a key factor in today’s game against England.

টি-২০ বিশ্বকাপের ইতিহাস বলছে ভারতের বিরুদ্ধে ‘সিং’ পদবীধারীদের দেখলেই গুটিয়ে যায় ইংল্যান্ড। প্রায় ১০ বছর পর আজ অ্যাডিলেডে মুখোমুখি দুই দল। আর ভারতীয় দলের সঙ্গে আছেন আরেক ‘সিং।’ তিনি অর্শদীপ সিং(Arshdeep Singh)। চলতি বিশ্বকাপে ইতিমধ্যেই ১০ উইকেট তুলে নিয়ে তিনি ভারতের সর্বোচ্চ উইকেটশিকারী। বিশ্বকাপেও দ্বিতীয় সর্বোচ্চ উইকেট তাঁর নামে। ইংল্যান্ডের ‘সিং’ ভীতি’কে জিইয়ে রেখে আজ অ্যাডিলেডে অর্শদীপ ভারতের জয়ের কারিগর হয়ে উঠতে পারেন কিনা তা নিয়ে আগ্রহ রয়েছে সবার। ২০০৭ সালে চ্যাম্পিয়ন হওয়ার পর আর টি-২০ বিশ্বকাপ জেতা হয় নি ভারতের। ১৫ বছর পর কাপ জয়ের লক্ষ্যে আরও এক পা এগোতে অর্শদীপের বোলিং-এর দিকে তাকিয়ে রয়েছে দেশ।

Leave a comment

Your email address will not be published.