INDvsENG: মোতেরায় ভারতীয় দলের জয় পাকা, এই হল তিনটি কারণ 1

ভারত আর ইংল্যান্ডের মধ্যে চলা ৪ টেস্ট ম্যাচের সিরিজের তৃতীয় ম্যাচ ২৪ ফেব্রুয়ারি থেকে মোতেরা স্টেডিয়ামে খেলা হবে। এখনও পর্যন্ত সিরিজের খেলা হওয়া ২টি টেস্ট ম্যাচে দুই দল ১-১ ফলাফলে দাঁড়িয়ে রয়েছে। তৃতীয় ম্যাচ দুই দলের জন্য সিরিজ জয় হাসিল করার আশা জিইয়ে রাখতে যথেষ্ট গুরুত্বপূর্ণ।

অন্যদিকে ভারতীয় দলকে টেস্ট চ্যাম্পিয়নশিপের আশা বজায় রাখার জন্য এই ম্যাচে জয় হাসিল করা আবশ্যক হবে। যদি দুই দলের বর্তমান পরিস্থিতির উপর নজর দেওয়া হয় তো ভারতীয় ক্রিকেট দল এই ম্যাচে জয় হাসিল করার প্রবল দাবীদার। এই ব্যাপারে আমরা কথা বলব এমন তিনটি কারণ নিয়ে যা ভারতীয় দলের জয় নিশ্চিত করার দিকে ইশারা করছে।

তিনটি কারণে ভারতীয় দলের জয় পাকা?

দেশে ডে-নাইট টেস্ট হারেনি ভারত

INDvsENG: মোতেরায় ভারতীয় দলের জয় পাকা, এই হল তিনটি কারণ 2

ভারত আর ইংল্যান্ডের মধ্যেহতে চলা তৃতীয় টেস্ট ডে-নাইট হবে। অন্যদিকে এই ম্যাচ পিংক বলে খেলা হবে। টেস্ট ক্রিকেটে এখনও পর্যন্ত ৬টি দল (ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, আর ওয়েস্টইন্ডিজ) নিজেদের ঘরের মাঠে ডে-নাইট টেস্ট খেলেছে।
ওয়েস্টইন্ডিজকে ছেড়ে সমস্ত দলগুলো দেশে সমস্ত ডে-নাইট টেস্ট জিতেছে। ওয়েস্টইন্ডিজ দলের প্রদর্শনের দিকে নজর দেওয়া হলে বর্তমানে তাদের প্রদর্শন ভালো হয়নি। বর্তমানে ওয়েস্টইন্ডিজের আইসিসি টেস্ট র্যা ঙ্কিংয়ে তারা ৮ নম্বরে রয়েছে। এর মানে পরিস্কার যে সমস্ত শীর্ষ দলগুলি দেশের মাটিতে ডে-নাইট টেস্ট হারেনি।

গত ১৩ বছর ধরে অজেয় ভারত

ভারত আর ইংল্যান্ডের মধ্যে তৃতীয় টেস্ট ম্যাচ যে মোতেরা স্টেডিয়ামে হবে, সেখানে ইংল্যান্ডের দল ভারতকে কখনও হারাতে পারেনি। এখনও পর্যন্ত এই মাঠে দুই দলের মধ্যে দুটি ম্যাচ হয়েছে, ভারতীয় দল তার মধ্যে একটি ম্যাচ জিতেছে অন্যদিকে একটি ম্যাচ ড্র হয়। ভারতীয় দল গত ১৩ বছরে এই মাঠে কোনো ম্যাচ হারেনি। ভারতের মাঠে জয় হাসিল করা এমনিতেও বিদেশী দলগুলির জন্য মুশকিল হয়। ভারতে প্রস্তুত স্পিন পিচগুলিতে বিশ্বের ভালো ভালো ব্যাটসম্যানের অবস্থাও খারাপ হয়ে যায়। গত ম্যাচে অশ্বিন আর অক্ষরের সামনে ইংল্যান্ডের খেলোয়াড়রা আত্মসমর্পণ করেছিলেন।এই ম্যাচে জোরে বোলারার সামান্য সাহায্য অবশ্যই পাবে, কিন্তু ভারতীয় দল হোম অ্যাডভান্টেজ অবশ্যই নিতে চাইবে, এই অবস্থায় ইংল্যান্ডের পক্ষে মুশকিল হবে।

ভারতীয় দল পরপর জিতেছে সিরিজ

INDvsENG: মোতেরায় ভারতীয় দলের জয় পাকা, এই হল তিনটি কারণ 3

ভারতীয় দল গত ৯ বছর ধরে দেশে কোনো টেস্ট সিরিজ হারেনি আর ভারতীয় দল পরপর ১২টি সিরিজ জিতেছে। এর মধ্যে তারা বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্টইন্ডিজ, আফগানিস্তান, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড আর নিউজিল্যান্ডকে হারিয়েছে। অর্থাৎ এই মাঠে ৮টি দল গত ১২টি সিরিজে আমাদের হারাতে পারেনি। এছাড়াও যদি ভারতীয় দলের ইংল্যান্ডের বিরুদ্ধে গত সিরিজে নজর দেওয়া হয় তো টিম ইন্ডিয়া দেশে খেলা গত সিরিজে অতিথি দলকে ৪-০ হারিয়েছিল। ৫টি টেস্ট ম্যাচের সিরিজে একটি ম্যাচ ড্র হয় অন্যদিকে দুটি ম্যাচ আমরা ইনিংসে জিতেছি।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *