ভিডিও: ঋষভ পন্থের ব্যাটে লেগে বল গেলো বাউন্ডারির বাইরে, কিন্তু হল না এক রানও

ভারত আর ইংল্যান্ডের মধ্যে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচ পুণের মাঠে খেলা হচ্ছে। এই ম্যাচে ইংল্যান্ডের অধিনায়ক ইয়োন মর্গ্যান টসে জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেন। এর মধ্যে ভারতের ব্যাটিংয়ে একটি অদ্ভুত ঘটনা ঘটে।

আসলে ঘটনা হল মাঠের অ্যাম্পায়ার বীরেন্দ্র শর্মা দ্বারা পন্থকে এলবিডব্লিউ আউট দেওয়া হয় আর বল প্রথমে ব্যাটে লেগে পন্থের পায়ে লাগার পর বাউন্ডারিতে চলে যায়। কিন্তু পন্থকে রিভিও নেওয়ার পর নটআউট পাওয়া যায় কিন্তু তা সত্ত্বেও দলের খাতায় ওই বাউন্ডারির রানটি যুক্ত হয়নি।

ব্যাটে লেগে বল বাউন্ডারিতে, কিন্তু ভারত পেল না রান

ভিডিও: ঋষভ পন্থের ব্যাটে লেগে বল গেলো বাউন্ডারির বাইরে, কিন্তু হল না এক রানও 1

ভারতের ব্যাটসম্যানরা আরও একবার এই ম্যাচে নিজেদের দুর্দান্ত প্রদর্শন দেখিয়েছেন। এর মধ্যে ৩৯তম ওভারে একটি ঘটনা ঘটে যেখানে পন্থকে মাঠের অ্যাম্পায়ার বীরেন্দ্র শর্মা এলবিডব্লিউ আউট দেন আর বল প্রথমে পন্থের ব্যাটে লাগে তারপর পায়ে লেগে উকেটের পেছনে বাউন্ডারিতে চলে যায়।
তবে অ্যাম্পায়ারের সি সিদ্ধান্তকে রিভিউ নিয়ে চ্যালেঞ্জ জানান ঋষভ এবং রিভিউতে পন্থকে নটআউট পাওয়া যায়। কিন্তু তা সত্ত্বেও ওই বাউন্ডারিটি দলের স্কোরে যোগ করা হয়নি, যেমনটা আপনারা এই ভিডিওতে দেখতে পাবেন।

আইসিসির এই নিয়ম হতে পারে দলের হারের কারণ

ভিডিও: ঋষভ পন্থের ব্যাটে লেগে বল গেলো বাউন্ডারির বাইরে, কিন্তু হল না এক রানও 2

জানিয়ে দিই যে যেভাবে আজকের ম্যাচে পন্থের সঙ্গে এই ঘটনাটি ঘটেছে তাতে আইসিসির নিয়ম অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই নিয়মটি হল যদি কোনো ব্যাটসম্যানকে একবার আউট দেওয়া হয়, তাহলে যতই তার ব্যাটে বল লাগুক, সেই রানটি ব্যাটসম্যানকে দেওয়া হবে না আর না তো তা দলের খাতায় যোগ হবে।

আইসিসির এই নিয়মের কারণে আরও বেশকিছু অসাধারণ সিদ্ধান্ত দেখতে পাওয়া যেতে পারে। যদি এমন ঘটনা কোনো বিশ্বকাপের ফাইনালে হয় যেখানে একটি দলের শেষ ওভারে চার রানের প্রয়োজন হয় আর তিনি ওই বলে অ্যাম্পায়ারের ভুল সিদ্ধান্তের কারণে আউট ঘোষিত হন কিন্তু রিভিউতে তাকে নটআউট দেওয়া হয়, তাহলে এমন পরিস্থিতিতে ওই চার রান দলের খাতায় যোগ হবে না যা বিশ্বকাপের ফাইনালে হারের কারণ হয়ে দাঁড়াবে। এই অবস্থায় আইসিসির নিজের এই সিদ্ধান্তের উপর বিচার বিমর্শ করা উচিত যাতে যত দ্রুত সম্ভব এই নিয়ম বদলানো যেতে পারে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *