অ্যাম্পায়ারদের নিয়ে ICC-এর বড় সিদ্ধান্ত, আন্তর্জাতিক ক্রিকেটে আবারও হতে চলেছে এই পুরনো নিয়ম

করোনা ভাইরাসের কারণে ক্রিকেট দুনিয়ায় বেশকিছু পরিবর্তন দেখতে পাওয়া গিয়েছে। পুরো দলকে বায়ো বাবলে থাকতে হয়েছ। এছাড়াও খেলার সময় বলে থুতুর ব্যবহার নিষিদ্ধ হয়েছিল। এমনকী খেলোয়াড়রা একে অপরের সঙ্গে হাতও মেলাতে পারতেন না আর ম্যাচও খেলা হত খালি স্টেডিয়ামে। সেই সঙ্গে অ্যাম্পায়ার নিয়েও বড় পরিবর্তন করা হয়েছিল। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (ICC) ঘোষণা করেছিল যে মহামারির কথা মাথায় রেখে, নিউট্রাল অ্যাম্পায়ারদের জায়গায় ঘরোয়া অ্যাম্পায়ারা ম্যাচ পরিচালনা করবেন আর এখন এই নিয়ম আবারও পরিবর্তিৎ হতে চলেছে।

আবারও প্রত্যাবর্তন হবে নিউট্রাল অ্যাম্পায়ারদের

অ্যাম্পায়ারদের নিয়ে ICC-এর বড় সিদ্ধান্ত, আন্তর্জাতিক ক্রিকেটে আবারও হতে চলেছে এই পুরনো নিয়ম 1

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের চেয়ারম্যান গ্রেগ বার্কলে জানিয়েছেন যে দ্রুতই নিউট্রাল অ্যাম্পায়ারদের প্রত্যাবর্তন হবে। তিনি বলেন,

“এখন আমরা করোনা থেকে বেরিয়ে এসেছি, এই কারণে আমরা নিউট্রাল অ্যাম্পায়ারদের ফিরিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছি। আমরা আবারও নিউট্রাল অ্যাম্পায়ারদের ফিরিয়ে আনতে চলেছি। বর্তমানে আমি আপনাদের এর নিশ্চিত তারিখ বলতে পারব না”।

করোনার কারণে ঘরয়া অ্যাম্পায়াররা পাচ্ছিলেন সুযোগ

অ্যাম্পায়ারদের নিয়ে ICC-এর বড় সিদ্ধান্ত, আন্তর্জাতিক ক্রিকেটে আবারও হতে চলেছে এই পুরনো নিয়ম 2

২০২০ সালে যখন করোনা শুরু হয়েছিল তখন ক্রিকেটও বন্ধ হয়ে গিয়েছিল আর যখন আবারও ক্রিকেট শুরু হয়, তখন আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের তরফে এই ঘোষণা করা হয়েছিল যে নিউট্রাল অ্যাম্পায়ারদের জায়গায় ঘরোয়া অ্যাম্পায়াররা সুযোগ পাবেন। সেই সময় আইসিসির বক্তব্য অনুযায়ী বায়ো-সিকিয়োর পরিবেশে চলা ম্যাচে অ্যাম্পায়ারদের এক জায়গা থেকে আরেক জায়গায় নিয়ে যাওয়া কঠিন হত।

বাড়িয়ে দেওয়া হয়েছিল রিভিউ

অ্যাম্পায়ারদের নিয়ে ICC-এর বড় সিদ্ধান্ত, আন্তর্জাতিক ক্রিকেটে আবারও হতে চলেছে এই পুরনো নিয়ম 3

প্রসঙ্গত, সেই সময় স্থানীয় অ্যাম্পায়ারদের নিযুক্তির কারণে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল দলগুলির রিভিউ নেওয়ার সুযোগ বাড়িয়ে দিয়েছিল। টেস্টে তিনটি আর ওয়ানডে এবং টি-২০তে ২টি করে রিভিউ দেওয়া হচ্ছিল। এর পেছনে কারণ ছিল যে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের মনে হয়েছিল স্থানীয় আর কম অভিজ্ঞতা সম্পন্ন অ্যাম্পায়ারদের নিযুক্তি হওয়ায় ভুল হওয়ার সম্ভাবনা বেশি হতে পারে। ফলে দলগুলিকে বেশি রিভিউ দেওয়া হয়েছিল। এখন এটাই প্রশ্ন যে স্থানীয় অ্যাম্পায়ারদের সরিয়ে দেওয়ার পর রিভিউ কী কম হয়ে যাবে?

 

Leave a comment

Your email address will not be published.