দীর্ঘ ১২ বছর পর ভারতে বসছে ICC-র এই বিরাট আসর, দেশ আবার দেখবে ক্রিকেটের মহোৎসব !! 1

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (ICC) সম্প্রতি ঘোষণা করে দিয়েছে যে ভারত ২০২৫ মহিলা বিশ্বকাপ আয়োজন করবে। ভারত ছাড়াও, বাংলাদেশ এবং ইংল্যান্ডও যথাক্রমে ২০২৪ এবং ২০২৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক হবে। এর পাশাপাশি, শ্রীলঙ্কা, টুর্নামেন্টের জন্য তাদের যোগ্যতা সাপেক্ষে, ২০২৭ সালে উদ্বোধনী মহিলা চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজন করবে।

দীর্ঘ ১২ বছর পর ভারতে বসছে ICC-র এই বিরাট আসর, দেশ আবার দেখবে ক্রিকেটের মহোৎসব !! 2

আইসিসি বলেছে একটি প্রতিযোগিতামূলক বিডিং প্রক্রিয়ার মাধ্যমে আয়োজকদের চূড়ান্ত করা হয়েছে এবং প্রতিটি বিড বোর্ডের একটি সাব-কমিটি দ্বারা পর্যালোচনা করা হয়েছে, মার্টিন স্নোডেনের সভাপতিত্বে ক্লেয়ার কনর, সৌরভ গঙ্গোপাধ্যায় এবং রিকি স্কেরিট একসাথে ছিলেন। আইসিসির প্রেসিডেন্ট গ্রেগ বার্কলে এক বিবৃতিতে বলেছেন, “আইসিসি মহিলাদের হোয়াইট বল ইভেন্টে বাংলাদেশ, ভারত, ইংল্যান্ড এবং শ্রীলঙ্কাকে সম্মান জানাতে পেরে আমরা আনন্দিত।” মহিলাদের খেলার বিকাশকে ত্বরান্বিত করা আইসিসির কৌশলগত অগ্রাধিকারগুলির মধ্যে একটি।

ভারত ২০২৫ সালে পঞ্চমবারের জন্য মহিলাদের ওডিআই বিশ্বকাপের আয়োজন করবে, এবং ২০২৬ সালের পর এটি প্রথম বিশ্বব্যাপী মহিলাদের টুর্নামেন্ট। ২০২৫ সংস্করণটি ২০২২ সংস্করণের মতো হতে সেট করা হয়েছে, যেখানে আটটি দল অংশগ্রহণ করেছে এবং মোট ৩১টি ম্যাচ খেলবে।

২০২৫ সালের গ্র্যান্ড ইভেন্টের জন্য ভারতের আয়োজক হিসাবে কথা বলতে গিয়ে, বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী বলেছেন যে এটি মহিলাদের ক্রিকেটের জনপ্রিয়তার জন্য সঠিক পথে একটি পদক্ষেপ। এদিকে, বিসিসিআই সেক্রেটারি জয় শাহ বলেছেন যে এটিকে স্মরণীয় করে রাখতে বোর্ড কোনও কসরত ছাড়বে না। এটি লক্ষণীয় যে ৫০ ওভারের মহিলা বিশ্বকাপ প্রায় ১২ বছর পর ভারতে ফিরে এসেছে। ২০১৩ সালে ভারত সর্বশেষ এই টুর্নামেন্ট আয়োজন করেছিল।

Leave a comment

Your email address will not be published.