‘আমি ডিপ্রেসনে চলে গিয়েছিলাম, মনে হত আমি বিশ্বে একমাত্র মানুষ’: বিরাট কোহলি 1

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলিকে বর্তমান সময়ে বিশ্বের সর্বশ্রেষ্ঠ ব্যাটসম্যান মনে করা হয়। তিনি নিজের কেরিয়ারের বেশিরভাগ বছরই দুর্দান্ত ফর্মে থেকেছেন। তবে ২০১৪ সালের ইংল্যান্ড সফর বিরাট কোহলির জন্য ভালো যায়নি আর তিনি সেই সময় যথেষ্ট ডিপ্রেশনে চলে গিয়েছিলেন।

২০১৪র ইংল্যান্ড সফরে মাত্র ১৩৪ রান করতে পেরেছিলেন কোহলি

‘আমি ডিপ্রেসনে চলে গিয়েছিলাম, মনে হত আমি বিশ্বে একমাত্র মানুষ’: বিরাট কোহলি 2

যখন ভারত ২০১৪য় ইংল্যান্ড সফর করেছিল, সেই সময় জেমস অ্যাণ্ডারসন চারবার বিরাটকে আউট করেন। ভারতীয় অধিনায়ক তখন নিজের ১০টি ইনিংসে মাত্র ১৩৪ রানই করতে পেরেছিলেন, কিন্তু ২০১৮য় কোহলি একদমই আলাদা ব্যাটসম্যান হিসেবে ইংল্যান্ড পৌঁছন আর তিনি এই সফরে ৫৯৩ রান করে শীর্ষ রান স্কোরার হন, যার মধ্যে দুটি সেঞ্চুরি আর তিনটি হাফসেঞ্চুরি ছিল।

ইংল্যান্ড সফরে ডিপ্রেসনে চলে গিয়েছিলেন কোহলি

‘আমি ডিপ্রেসনে চলে গিয়েছিলাম, মনে হত আমি বিশ্বে একমাত্র মানুষ’: বিরাট কোহলি 3

ইংল্যান্ডের প্রাক্তন খেলোয়াড় মার্ক নিকোলসের সঙ্গে কথাবার্তায় বিরাট কোহলি স্বীকার করেছেন যে সেই সময় ওই সফরে তিনি নিজের কেরিয়ারের সবচেয়ে মুশকিল সময়ের মধ্যে দিয়ে গিয়েছিলেন। কোহলিকে যখন জিজ্ঞাসা করা যে তিনি কখনও ডিপ্রেশনে ছিলেন, তো তিনি তা স্বীকার করে বলেন, “হ্যাঁ, আমার সঙ্গে এমনটা হয়েছিল। এটা ভেবে ভালো লাগে না যে আপনি রান করতে পারছেন না, আর আমার মনে হয় যে সমস্ত ব্যাটসম্যানেরই কোনো সময় এমনটা অনুভব হয় যে আপনার কোনো বিষয়ের উপর একদমই নিয়ন্ত্রণ থাকে না। আপনি জানেন না যে এটা থেকে কীভাবে বেরনো যাবে। এটা সেই সময় ছিল যখন আমি জিনিসগুলো বদলানোর জন্য যা খুশি তাই করতে পারতাম”।

মনে হত আমি বিশ্বের একা মানুষ

‘আমি ডিপ্রেসনে চলে গিয়েছিলাম, মনে হত আমি বিশ্বে একমাত্র মানুষ’: বিরাট কোহলি 4

বিরাট কোহলি নিজের কথা আগে বলতে গিয়ে বলেন, “আমার এমন অনুভব হত যে যেনো আমি বিশ্বের একা মানুষ। আমাকে সঙ্গে দেওয়ার মানুষ ছিল, কিন্তু তাও আমি একাকীত্ব অনুভব করছিলাম। আমি এটা বলব না যে আমার সঙ্গে কথা বলার জন্য কেউ ছিল না, কিন্তু কথা বলার জন্য কোনো পেশাদার ছিলেন না যিনি বুঝতে পারেন যে আমি কোন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি। আমার মনে হত যে এটা একটা ভীষণই বড়ো কারণ। আমি এটা বদলাতে দেখতে চাই”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *