hitman

বিশ্বকাপের মঞ্চে আবার একবার সেমিফাইনালে হার স্বীকার করতে হয় ভারতীয় দলকে, ২০১২ বিশ্বকাপ ফাইনাল, ২০১৪ বিশ্বকাপ ফাইনাল, ২০১৬ বিশ্বকাপ সেমিফাইনাল এবং ২০২২ বিশ্বকাপ সেমিফাইনালে বিদায় নিতে হবে ভারতীয় দলকে, আবার ২ বছর অপেক্ষা করতে হবে ভারতীয় দলকে পরবর্তী বিশ্বকাপে ট্রফি জেতার জন্য, আগামী বিশ্বকাপের আগেই সূত্রের খবর অনুযায়ী রোহিত শর্মাকে এই ফরম্যাটের দায়িত্ব থেকে হাঁটানো হতে পারে, নতুন অধিনায়ক হিসাবে  সুযোগ পেতে পারেন  হার্দিক পান্ডিয়া।

ভারতীয় দল ব্যর্থ মাল্টি ন্যাশনাল টুর্নামেন্টে

indian team

২০২২ আইপিএলের বিজেতা অধিনায়ক হার্দিক পান্ডিয়া (Hardik Pandya), ভারতের হয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে অধিনায়কত্ব করে ফেলেছেন ইতিমধ্যেই তিনি আয়ারল্যান্ডের বিপক্ষে দলকে নেতৃত্ব দিয়েছিলেন।  ২-০ ব্যবধানে ভারতীয় দল হার্দিক পান্ডিয়ার নেতৃত্বে আয়ারল্যান্ডকে হারাতে সক্ষম হয়েছিল । রোহিত শর্মার নেতৃত্বে ভারতীয় দল বেশ ভালো পারফরম্যান্স দেখিয়েছে, দ্বিপাক্ষিক সিরিজে ভালো ফলাফল দেখালেও  কোন মাল্টিন্যাশনাল টুর্নামেন্টে অর্থাৎ এশিয়া কাপ ও বিশ্বকাপে ভারতীয় দল গ্রুপ লিগে তাদের দুর্দান্ত খেলা দেখিয়েছে কিন্তু নকআউট স্টেজে পারফরম্যান্স দেখাতে বারংবার ব্যর্থ হয়েছে দল। দলের ব্যর্থ হওয়ার পাশাপাশি অধিনায়ক রোহিত শর্মার অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন প্রাক্তন ক্রিকেটাররা।

রোহিতের বয়স পেরিয়ে গিয়েছে

rohit sharma

টি-টোয়েন্টি ক্রিকেটে অন্যতম সফল অধিনায়ক হলেন রহিত শর্মা (Rohit Sharma)। তিনি ভারতের হয়ে সব থেকে বেশি ম্যাচ জিতেছেন এই ফরম্যাটে। তাছাড়া বিশ্বের সবথেকে বড় ফ্রাঞ্চাইজি টুর্নামেন্ট আইপিএলের মঞ্চে ৫ টি খেতাব আছে রোহিত শর্মার নামে, তবে তার বয়স এখন ৩৫। আগামী বিশ্বকাপে জন্য বাকি আছে মাত্র দুই বছর, ২০২৪ এ পরবর্তী টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজিত করবে ক্যারিবিয়ান এবং আমেরিকা যুক্তরাষ্ট্র। ততদিনে রোহিতের বয়স ৩৭ পেরিয়ে যাবে, তাছাড়া আগের থেকেটা ভারী হয়ে গিয়েছে, তাকে অনেকটাই ক্লান্ত মনে হয় মাঠে, তিনি কতদিন খেলা চালাবেন সে সম্বন্ধে কেউ জানেন না , ৩৭ বছর বয়সটা টি-২০ ক্রিকেটের জন্য সঠিক বয়স নয়। ফলে ২০২৪ সালের জন্য এখনই রোহিতকে সরাতে চাইছে বোর্ড।

নতুন প্রজন্মের হাতে উঠতে চলেছে অধিনায়কত্বের ভার

hadik pandya

সূত্রের খবর অনুযায়ী রোহিত শর্মার বদলে দলের দায়িত্বে আসতে পারেন হার্দিক পান্ডিয়া। যদিও এই ব্যাপারে এখনও পর্যন্ত কোনও নিশ্চয়তা দেওয়া হয়নি। তবে তিনি অধিনায়ক হিসেবে একাধিক সাফল্য পেয়েছে। প্রথম বছরেই আইপিএল জিতিয়ে দেখিয়েছেন তিনি, সূত্রের খবর অনুযায়ী এক BCCI কর্তা বলেন, “এবার কিছু কঠিন সিদ্ধান্ত নেওয়া হবে, বিশ্বকাপের অনেক আগেই দল অস্ট্রেলিয়া পৌঁছেছিল, অবশ্য চোটের কারণে দল অনেক সমস্যার সম্মুখীন হয়েছে, তবে চোট অন্য শিবিরেও ছিল, তারাও ভালো পারফরমেন্স দেখিয়েছে, অধিনায়কত্বের দিক থেকে এটা বড় চিন্তার। আমাদের নিউ জিল্যান্ড সফরের পর বসতে হবে এই বিষয়টা নিয়ে।”

Leave a comment

Your email address will not be published.