জন্মদিনে শুভেচ্ছায় ভাসলেন Harbhajan Singh, শুভেচ্ছায় ভরালেন কিংবদন্তীরা

আজ ভারতীয় দলের প্রাক্তন তারকা স্পিনার হরভজন সিংয়ের ৪২তম জন্মদিন। পাঞ্জাবের জলন্ধরে জন্মানো ভাজ্জি নিজের স্পিনের জাদুতে এক সময় ভারতীয় ক্রিকেটের পাশাপাশি শাসন করেছিলেন বিশ্ব ক্রিকেটকেও। সৌরভ গাঙ্গুলীর হাত ধরে উত্থান হওয়া হরভজন ভারতীয় দলের হয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেছিলেন। পাশাপাশি হরভজন তার স্পিনের জাদুতে ভারতের হয়ে প্রথম টেস্ট হ্যাটট্রিকের কৃতিত্বও অর্জন করেছিলেন। আর সেই কৃতিত্বের কারণেই বিশ্ব ক্রিকেটে তার নাম হয়ে যায় টার্বোনেটর।

নিজের ৪২তম জন্মদিন পালন করছেন Harbhajan Singh

জন্মদিনে শুভেচ্ছায় ভাসলেন Harbhajan Singh, শুভেচ্ছায় ভরালেন কিংবদন্তীরা 1

ভারতীয় দলের হয়ে সবচেয়ে বেশি উইকেট নেওয়া বোলারদের তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন সৌরভ গাঙ্গুলীর প্রিয় ক্রিকেটার হরভজন সিং। সৌরভের নেতৃত্বেই হরভজন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ইডেন গার্ডেনে টেস্ট ক্রিকেটে হ্যাটট্রিকও করেছিলেন। পরপর তিন বলে তিনি আউট করেছিলেন বিশ্ব ক্রিকেটের তিন কিংবদন্তীকে। হরভজনের স্পিনের জাদুতে ওই ম্যাচে আউট হন রিকি পন্টিং, শেন ওয়ার্ন আর অ্যাডাম গিলক্রিস্টের মতো বিশ্ব ক্রিকেটের ত্রাসেরা।

ওই ম্যাচের পর আর পেছনে ফিরে তাকাতে হয়নি পাঞ্জাবের এই স্পিনারকে। দেশের হয়ে তিনি মোট ১০৩টি টেস্ট ম্যাচ খেলেন। এই ১০৩টি টেস্টের ১৯০টি ইনিংসে হরভজন ৩২.৫ গড়ে নিয়েছেন ৪১৭টি উইকেট। শুধু তাই নয় পাশাপাশি ভারতের হয়ে ২৩৬টি ওয়ানডে ম্যাচ খেলে ৩৩.৪ গড়ে হরভজন নেন ২৬৯টি উইকেটও। ভারতের হয়ে টি-২০ও খেলেছেন হরভজন। দেশের হয়ে মাত্র ২৮টী টি-২০ ম্যাচ খেলার সুযোগ পান তিনি। আর তার মধ্যেই নিয়ে ফেলেন ২৫টি উইকেট। উইকেট নেওয়ার এই ক্ষমতাই হরভজনকে ভারতের একজন ম্যাচ উইনার হিসেবে প্রতিষ্ঠা এনে দিয়েছে। আর তার জনপ্রিয়তা কতটা তা সোশ্যাল মিডিয়ায় তাকে জন্মদিনের শুভেচ্ছা জানানোর ধুম দেখেই টের পাওয়া যাচ্ছে।

আসুন দেখে নেওয়া যাক জন্মদিনের শুভেচ্ছাবার্তাগুলি

Leave a comment

Your email address will not be published.