“ওকে ৩৬০ ডিগ্রী বলা ঠিক নয়,” সূর্যকুমার যাদব’কে নিয়ে আবার বড় বয়ান দিলেন গৌতম গম্ভীর !! 1

ভারতীয় দল এই মুহূর্তে রয়েছে অস্ট্রেলিয়ায়। ২০২২ টি-২০ বিশ্বকাপের আসর থেকে ট্রফি জিতেই দেশে ফিরতে চায় ‘টিম ইন্ডিয়া।’ সুপার টুয়েলভ পর্বে ভারত এখনও অব্দি ভালোই ছন্দে রয়েছে।  গ্রুপ-২ তে চারটি ম্যাচের মধ্যে ৩ টি’তে এসেছে জয়। ভারত হেরেছে একটি ম্যাচে। উপমহাদেশীয় দুই প্রতিদ্বন্দ্বী পাকিস্তান ও বাংলাদেশের সাথে জিতেছে রোহিত শর্মা অ্যান্ড কোং, জিতেছে নেদারল্যান্ডসের বিরুদ্ধ্বেও। তবে হারতে হয়েছে দক্ষিণ আফ্রিকার কাছে। ৪ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ শীর্ষে এখন ভারত। আগামী রবিবার জিম্বাবুয়ের সাথে জিতলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে পৌঁছাবে দল। যাঁদের পারফর্ম্যান্স এবারের টুর্নামেন্টে ভারত’কে খেতাবের দৌড়ে রেখেছে তাঁদের মধ্যে অন্যতম সূর্যকুমার যাদব(Suryakumar Yadav)। বিশ্বমঞ্চে এরই মধ্যে করে ফেলেছেন দুটি অর্ধশতক। সম্প্রতি মহম্মদ রিজওয়ান’কে সরিয়ে বিশ্বের এক নম্বর টি-২০ ব্যাটার’ও হয়েছেন তিনি। ঘরে-বাইরে সূর্যের প্রশংসা করছেন অনেকে। সেই তালিকায় এবার সংযোজিত হলেন প্রাক্তন ভারতীয় ওপেনার গৌতম গম্ভীর(Gautam Gambhir)।

৩৬০ ডিগ্রী, ঠিক না ভুল?

Suryakumar Yadav | image: Gettyimages
BRISBANE, AUSTRALIA – OCTOBER 17: Suryakumar Yadav of India bats during the ICC 2022 Men’s T20 World Cup Warm Up Match between Australia and India at The Gabba on October 17, 2022 in Brisbane, Australia. (Photo by Albert Perez – ICC/ICC via Getty Images)

উইকেটের চার পাশে শট খেলতে পারেন সূর্যকুমার। রিভার্স স্যুইপ, দিলস্কুপ, ফ্লিক, ল্যাপ শট সব অস্ত্র মজুত রয়েছে তাঁর অস্ত্রাগারে। সমর্থকেরা তাই সূর্যকুমার’কে ভালোবেসে বলেন ,’মিস্টার ৩৬০ ডিগ্রী।’ এর আগে এভাবেই মাঠের যে কোনো প্রান্তে শট মারার ক্ষমতার জন্য একই নাম দেওয়া হয়েছিলো দক্ষিণ আফ্রিকান কিংবদন্তী এবি ডিভিলয়ার্স’কেও। তবে এই নামের সাথে একমত নন গম্ভীর। চাঁচাছোলা মন্তব্য করতে বরাবর পছন্দ করেন তিনি। সূর্যের ব্যাটিং-এর প্রশংসায় মেতেও এই নাম নিয়ে একমত হতে পারছেন না গৌতি। তিনি জানান, “ওকে ৩৬০ ডিগ্রী বলা ঠিক নয়। এখনও অনেক জায়গায় উন্নতি করতে হবে ওকে। ও (সূর্য) খুবই প্রতিভাবান। ৩৬০ ডিগ্রী, ১৮০ ডিগ্রী না ১ ডিগ্রী, তাতে কিছু যায় আসে না। ও যেভাবে খেলছে সেটাই দারুণ। ও নিজের ছন্দে, নিজের মত খেলে।” ক্রিকেট টেক্সটবুকের বাইরে গিয়ে যে খেলা’টা সূর্যকুমার খেলেন তা নিয়েও মন্তব্য করেছেন গম্ভীর, তিনি জানান, “ ধ্রুপদী ঘরানায় বিশ্বাসী কোনো ক্রিকেট কোচ যদি সূর্যকুমারের ব্যাটিং দেখে, তিনি বলবেন ওর স্টান্স অনেক বেশী খোলা। বলের লাইনে অনেক সময় ঠিকঠাক যায় না। তা সত্ত্বেও সূর্য কিন্তু সফল। ও ঘরোয়া ক্রিকেটেও অনেক রান করেছে সব ফর্ম্যাটেই। আশা রাখব যাতে টেস্ট ক্রিকেটে সুযোগ পেলে সেখানেও সফল হয় সূর্য।”

বাকি ব্যাটারদের থেকে কোথায় আলাদা সূর্যকুমার?

Suryakumar Yadav and Virat Kohli | image: Gettyimages
HYDERABAD, INDIA – SEPTEMBER 25: Virat Kohli and Suryakumar Yadav of India during game three of the T20 International series between India and Australia at Rajiv Gandhi International Stadium on September 25, 2022 in Hyderabad, India. (Photo by Pankaj Nangia/Getty Images)

এর আগে দক্ষিণ আফ্রিকা’র বিরুদ্ধে সূর্যকুমার যাদবের ইনিংস’টিকে যে কোনো ভারতীয়ের খেলা শ্রেষ্ঠ টি-২০ ইনিংস বলে দিয়েছিলেন গম্ভীর। এবার ব্যাটার হিসেবেও তাঁকে একদম আলাদা পঙক্তি’তে বসিয়ে দিলেন। বাকি ব্যাটারদের থেকে কোথায় স্বতন্ত্র ‘স্কাই?’ বলতে গিয়ে বললেন, “ সূর্যকুমারের কাছে হয়ত অন্য অনেক ভারতীয় ব্যাটারের মত দুরন্ত একটা কভার ড্রাইভ নেই, কিন্তু ও ১৮০ স্ট্রাইক রেটে রান করতে পারে, আর তাই জন্যই অন্যান্য ভারতীয় ব্যাটারদের থেকে ও অনেক বেশী দামী।” এই মন্তব্যে সূর্যের প্রশংসা’র পাশাপাশি খানিক কটাক্ষের সুর’ও পেয়েছেন অনেকে। গম্ভীরের কটাক্ষের তীর কি বিরাট কোহলি’র(Virat Kohli) দিকে? বিরাটের দর্শনীয় কভার ড্রাইভের কথা মাথায় রেখে দুয়ে দুয়ে চার করেছেন অনেকে। কোহলি’র স্ট্রাইক রেট ১৩০-১৪০ এর কাছে ঘোরাফেরা করলেও সূর্যকুমারের মত ১৮০ অবশ্যই নয়। সেইজন্য কি প্রাক্তন ভারত অধিনায়ক’কে বিঁধলেন গম্ভীর? মনে করছেন অনেকে। এর আগেও নানা কারনে আকারে ইঙ্গিতে বিরাটের সমালোচনায় মাততে দেখা গেছে তাঁকে। তবে গম্ভির যাই বলুন, মাঠে বিরাট-সূর্য জুটি কিন্তু ফুল ফোটাচ্ছে ভারতের হয়ে। ভক্তেরা ইতিমধ্যেই এই জুটি’কে ডাকছেন, ‘শুর-বীর’ বলে।

Leave a comment

Your email address will not be published.