শচীন বা কোহলি নন, বরং এই খেলোয়াড়কে গম্ভীর বললেন ভারতীয় ক্রিকেটের সবচেয়ে বড়ো ম্যাচ উইনার 1

বেশ কয়েকবার একজন ক্রিকেটারের উচ্চতা এত বেশি হয়ে যায় যে তাকে বছরের পর বছর পর্যন্ত দুর্দান্ত যোগদানের জন্য প্রজন্মের পর প্রজন্ম ধরে স্মরণ করা হয়। না শুধু স্মরণ করা হয় বরং ক্রিকেট খেলা আর শিক্ষার্থীদের মধ্যে এমন খেলোয়াড়কে উদাহরণ হিসেবে দেখানো হয়। ভারতীয় ক্রিকেট ইতিহাসেও এমন বেশকিছু খেলোয়াড় থেকেছেন। তাদের মধ্যে একজন হলেন প্রাক্তন তারকা স্পিনার আর মহান জোরে বোলার অনিল কুম্বলে। আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে ৬১৯ উইকেট নেওয়া অনিল কুম্বলের বোলিং ক্লাস আর ক্রিকেটিং কেরিয়ারের প্রাক্তন ভারতীয় ওপেনিং ব্যাটসম্যান গৌতম গম্ভীর জমিয়ে প্রশংসা করেছেন।

গম্ভীর জমিয়ে প্রাক্তন তারকা ক্রিকেটারের করলেন প্রশংসা

শচীন বা কোহলি নন, বরং এই খেলোয়াড়কে গম্ভীর বললেন ভারতীয় ক্রিকেটের সবচেয়ে বড়ো ম্যাচ উইনার 2

প্রাক্তন ভারতীয় ওপেনিং ব্যাটসম্যান গৌতম গম্ভীর নিজের টুইটার হ্যান্ডেলের মাধ্যমে ভারতীয় দলের হয়ে দীর্ঘদিন খেলা প্রাক্তন তারকা লেগ স্পিনার অনিল কুম্বলের মন খুলে প্রশংসা করেছেন। আসলে রবিবার ৩ ফেব্রুয়ারি অনিল কুম্বলের ১ ইনিংসে ১০ উইকেট নেওয়ার রেকর্ডের ২২তম বাৎসরিক ছিলেন। নিঃসন্দেহে প্রাক্তন সিনিয়র ভারতীয় অধিনায়ক অনিল কুম্বলে না শুধু ভারতীয় দলের বরং আন্তর্জাতিক ক্রিকেট খেলা সর্বশ্রেষ্ঠ লেগ স্পিনার। আজ থেকে ২২ বছর আগে দিল্লির ফিরোজ শাহ কোটলা মাঠে পাকিস্তানের বিরুদ্ধে খেলে কুম্বলে ১০ উইকেটের সবকটিই একাই নিয়েছিলেন।

এক ইনিংসে ১০টি উইকেট নেওয়া দ্বিতীয় বোলার কুম্বলে

শচীন বা কোহলি নন, বরং এই খেলোয়াড়কে গম্ভীর বললেন ভারতীয় ক্রিকেটের সবচেয়ে বড়ো ম্যাচ উইনার 3

প্রাক্তন তারকা ইংলিশ বোলার জিম লেকারের পর টেস্টে এক ইনিংসে ১০টি উইকেটের সবকটি নেওয়া কুম্বলেই দ্বিতীয় বোলার। তারপর আজ পর্যন্ত এই রেকর্ড কোনো বোলার ভাঙতে পারেননি। নিজের দীর্ঘ টেস্ট কেরিয়ারে কুম্বলে ৬১৯ উইকেট নিজের নামে করেছেন। যদি আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি উইকেট নেওয়া বোলারদের তালিকার কথা বলাহয় তো প্রথম স্থানে রয়েছেন প্রাক্তন শ্রীলঙ্কান তারকা স্পিনার মুথাইয়া মুরলীধরণ (৮০০ উইকেট) আর দ্বিতীয় নম্বরে শেন ওয়ার্ন (৭০৮ উইকেট) এর নামের পর তৃতীয় নম্বরে ৬১৯টি উইকেট নেওয়া প্রাক্তন ভারতীয় তারকা অনিল কুম্বলের নাম রয়েছে।

অনিল কুম্বলের মহানতাকে সেলাম – গৌতম গম্ভীর

শচীন বা কোহলি নন, বরং এই খেলোয়াড়কে গম্ভীর বললেন ভারতীয় ক্রিকেটের সবচেয়ে বড়ো ম্যাচ উইনার 4

২০০৭ এর টি-২০ বিশ্বকাপ আর ২০১১র ওয়ানডে বিশ্বকাপে ভারতীয় দলের জয়ের হিরো থাকা প্রাক্তন ভারতীয় ওপেনার গৌতম গম্ভীর কুম্বলের প্রশংসায় বিসিসিআইয়ের টুইটার হ্যান্ডেলে একটি ভিডিও শেয়ার করে লেখেন, “ভারতের এখনও পর্যন্ত সবচেয়ে মহান ম্যাচ উইনার, অনিল কুম্বলের মহানতাকে সেলাম করা হোক”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *