Test Cricket এর এই দিগগজের প্রয়াণে শোকস্তব্ধ ক্রিকেট বিশ্ব, মাত্র ১৪ বছরের কেরিয়ারে দেখিয়েছিলেন এই কৃতিত্ব

ইংল্যান্ড দলের প্রাক্তন উইকেটকুপার জিম পার্কস (Jim Parks) প্রয়াত হয়েছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০ বছর। তিনি গত মঙ্গলবার (৩১ মে, ২০২২) ইহলোকের মায়া ত্যাগ করেছেন। পার্কস ইংল্যান্ডের সবচেয়ে বয়স্ক টেস্ট ক্রিকেটার ছিলেন। জিম পার্কস নিজের ১৪ বছরের ক্রিকেট কেরিয়ারে মোট ৪৬টি টেস্ট ম্যাচ খেলেছিলেন।

এই প্রবীণ ক্রিকেটের ইংল্যান্ড দলে উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে নিজের যোগদান দিতেন। তিনি পাকিস্তানের বিরুদ্ধে ১৯৫৪ সালে ইংল্যান্ডের জাতীয় দলের হয়ে নিজের ক্রিকেট জীবনের প্রথম টেস্ট খেলেন। অন্যদিকে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে তিনি শেষ টেস্ট ম্যাচ খেলেন।

এই কারণে হল জিম পার্কসের মৃত্যু

Jim Parks, former England wicketkeeper, dies aged 90

জিম পার্কস ইংল্যাণ্ড ক্রিকেট দলের হতে মাত্র ১৪ বছর পর্যন্ত ক্রিকেট খেলেন। এরপর তিনি আট বছর পর্যন্ত কাউণ্টি ক্রিকেট খেলেন। ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর তিনি সাসেক্স কাউন্টি দলের মার্কেটিং ম্যানেজার হিসেবে কাজ করেন। প্রসঙ্গত সাসেক্সের তরফে পার্কসের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে, তারা জানিয়েছেন যে বাড়িতেই হঠাৎই পড়ে যাওয়ার পর তাঁকে বার্থিংয়ের হাসপাতালে নিয়ে যাওয়া হয় সেখানেই মঙ্গলবার তার মৃত্যু ঘটে।

১৮ বছর বয়সে শুরু করেছিলেন ক্রিকেট খেলা

England Keeper Jim Parks Dies

প্রসঙ্গত, ছেলেবেলা থেকেই জিম পার্কস ক্রিকেটের প্রতি পাগল ছিলেন। এমনকী তার পরিবারে তার বাবা আর কাকাও ক্রিকেট খেলতেন। পার্কস নিজের ক্রিকেট জীবনের শুরু একজন ব্যাটসম্যান হিসেবে করেছিলেন। এর কয়েক বছর পর তিনি উইকেটকিপিংও করতে থাকেন। ১৯৪৯ সালে ১৮ বছর বয়সে তিনি ক্রিকেট মাঠে পা রাখেন। তিনি মোট ৭৩৯টি ফার্স্টক্লাস ম্যাচ এবং ১৩২টি লিস্ট এ ম্যাচ খেলেছেন। তার নামে টেস্টে মোট ১৯৬২ রান এবং উইকেটকিপার হিসেবে ১০৩টি ক্যাচ রয়েছে।

Leave a comment

Your email address will not be published.